ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপ উন্নয়নে এটুআই-বেসিস চুক্তি সই

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৩
অ্যাপ উন্নয়নে এটুআই-বেসিস চুক্তি সই

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশনের (এটুআই) মধ্যে মোবাইল অ্যাপস বিষয়ে চুক্তি সই হয়।

প্রধানমন্ত্রীর অফিসে স্বাক্ষরিত এ চুক্তির অধীনে দেশব্যাপী মোবাইল অ্যাপলিকেশন উন্নয়নের মাধ্যমে শিক্ষা, কৃষি, স্বাস্থ্য, ট্রাফিক সমস্যা নিরসন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা সর্বোপরি রাষ্ট্রীয় সেবা বিস্তারের লক্ষ্যে বেসিস ও এটুআই একসঙ্গে কাজ করবে।



এ চুক্তির আওতায় বেসিস নাগরিক সেবা সংশ্লিষ্ট মোবাইল অ্যাপলিকেশনের আইডিয়া ও ডিজাইন উদ্ভাবনের জন্য বিভিন্ন উদ্ভাবনী ক্যাম্প আয়োজন করবে। এরপর সেই আইডিয়া ও ডিজাইন নিয়ে মোবাইল অ্যাপস তৈরি করার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানকে মনোনীত করবে।

একই সঙ্গে এ উদ্ভাবনী ক্যাম্পে মোবাইল অ্যাপস বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ দেওয়ার উদ্দেশ্য দক্ষ প্রশিক্ষক মনোনীত করা হবে। এ ক্যাম্পের জন্য একটি ওয়েবসাইটও তৈরি করা হবে।

এ চুক্তিপত্রে সই করেন বেসিস সভাপতি শামীম আহসান ও এটুআই-২ প্রোগ্রামের প্রকল্প পরিচালক ও প্রধানমন্ত্রীর অফিসের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার নিজ নিজ প্রতিষ্ঠানের হয়ে চুক্তি সই করেন।

এ সময় বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির, যুগ্ম মহাসচিব এম রাশিদুল হাসান, কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ, এটুআই প্রকল্পের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী এবং প্রযুক্তি বিশেষজ্ঞ সামি আহমেদ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৮০৯ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।