ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সরকারের সুশাসন নিশ্চিত করে আইসিটি

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৩
সরকারের সুশাসন নিশ্চিত করে আইসিটি

সুশাসন নিশ্চিত করা সম্ভব হলে স্বচ্ছতা ও জবাবাদিহিতাও প্রতিষ্ঠা পাবে। আর জবাবদিহিতার মধ্য দিয়ে গণতন্ত্রের ভিত্তি সুদৃঢ় হয়।

তাই তথ্যপ্রযুক্তির এ বিপ্লবের সময় সুশাসনের জন্য তথ্যপ্রযুক্তিকে কাজে লাগাতে হবে। এ জন্য সরকারি কর্মকর্তাদের প্রযুক্তি জ্ঞান ও তার প্রয়োগ সম্পর্কে ধারণা থাকতে হবে।

রাজধানীর আগারগাঁওস্থ বিসিসি (বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল) অডিটোরিয়ামে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয় ও মাইক্রোসফট আয়োজিত ‘অফিস কম্পিউটিং ফর এনহ্যান্সিং প্রোডাক্টিভিটি’ শীর্ষক সেমিনারে বক্তারা এ কথা বলেন।

সব ধরনের সরকারি কাজে গতি ও দক্ষতা বৃদ্ধির জন্য দপ্তরগুলোর মধ্যে তথ্য সংযোগ অপরিহার্য। বিসিসি’র বাংলা গভনেট ও ইনফো সরকার প্রকল্প দুটি বাস্তবায়িত হলে এ উদ্দেশ্য অনেকটাই সফল হবে বলে আলোচকেরা মতবিনিময় করেন।

এ আলোচনায় সরাসরি অংশগ্রহণ করেন আইসিটির অতিরিক্তি সচিব কামাল উদ্দিন আহমেদ, যুগ্মসচিব সুসান্ত কুমার সাহা, সিসিএ’র (কন্ট্রোলার অব সার্টিফায়িং অথরিটি) কন্ট্রোলার জিএম ফখরুদ্দিন চৌধুরী, বিসিসি’র পরিচালক (সিস্টেম) জাভেদ আলী সরকার।

এ সেমিনারের বক্তা ছিলেন তথ্যপ্রযুক্তি বিষয়ে স্বনামখ্যাত স্পিকার সুমুদু সেকারেজ। দেশের মাঠ পর্যায়ের সরকারি কর্মকর্তাদের প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধি ও কর্মক্ষেত্রে তা প্রয়োগযোগ্য করে তোলার উদ্দেশ্য এ সেমিনারে দু শতাধিক কর্মকর্তা অংশ নেন।

বাংলাদেশ সময় ১৭৫২ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।