ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশ সিটিও সামিট অনুষ্ঠিত

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৩
বাংলাদেশ সিটিও সামিট অনুষ্ঠিত

র‍াজধানীতে দেশের শীর্ষ তথ্যপ্রযুক্তি কর্মকর্তাদের সম্মেলন ‘বাংলাদেশ সিআইও সামিট ২০১৩’ অনুষ্ঠিত হয়েছে। ইউবিএম ইন্ডিয়া ও দেশীয় ইভেন্ট ব্যবস্থাপনা প্রতিষ্ঠান আই স্টেশনের যৌথ উদ্যোগে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।



এতে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ব্যবহারকারী সরকারি, বেসরকারি, আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের সিটিও, সিআইও, হেড অব আইটি, আইটি ম্যানেজার এবং সমপদের পেশাজীবীরা তাদের মধ্যে আন্ত:সম্পর্ক উন্নয়ন এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রযুক্তিবিদদের সঙ্গে তাদের অভিজ্ঞতা ও জ্ঞানের বিনিময় করেন। এ ছাড়াও কী কী উপায়ে নিজ নিজ প্রতিষ্ঠানের তথ্যপ্রযুক্তির অবকাঠামোগত উন্নয়ন করা সম্ভব তা নিয়ও বক্তারা আলোচন‍া করেন।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা। বিশেষ অতিথি ছিলেন আইসিটি সচিব নজরুল ইসলাম খান ও বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার-বিজ্ঞান এবং প্রকৌশল বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ।

এ সম্মেলনে সভাপতিত্ব করেন সিটিও ফোরাম বাংলাদেশের সভাপতি এবং এনসিসি ব্যাংকের সিটিও তপন কান্তি সরকার। এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউবিএম ইন্ডিয়ার সহযোগী প্রকাশক ও প্রকল্প পরিচালক আনিস আহমেদ।

সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার বলেন, সূচনা থেকেই সিটিও ফোরাম দেশি ও আন্তর্জাতিক আইটি ব্যক্তিত্বদের মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের জন্য বিভিন্ন কারিগরি আলোচনার আয়োজন করেছে।

এরই ধারাবাহিকতায় ইউবিএম ইন্ডিয়ার আয়োজনে চতুর্থবারের মতো অনুষ্ঠিত সিটিও সম্মেলনে সহযোগী সংগঠন হিসেবে সিটিও ফোরাম পাশে আছে। অনুষ্ঠানে অতিথিদের ফোরামের পক্ষ তরফ থেকে ক্রেস্ট প্রদান করা হয়। ফোরামের নিজস্ব ত্রৈমাসিক ম্যাগাজিন ‘সিটিও ম্যাগাজিন’ এ সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়।

এ সম্মেলনের কারিগরি অধিবেশনে ‘ক্লাউড রেডি ডাটা সেন্টার’ ওপর প্রযুক্তিগত উপস্থাপনা পরিবেশন করেন জুনিপার নেটওয়ার্কস ইন্ডিয়া এবং সার্কের সিটিও সজন পাল। এ ছাড়া সেফনেটের তরফ খেকে ‘ডিপ্লয়িং স্ট্রং অথেনটিকেশন ফর ইউজারস ওভার এ কাপ অফ টি’ শিরোনামে কারিগরি উপস্থাপনা পরিবেশন করেন সিকিউরিটি ইভানজেলিস্ট রুচিন কুমার।

বাংলাদেশ সময় ১৮১২ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।