ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটিতে দেশের ১ শতাংশ জিডিপি!

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৩
আইসিটিতে দেশের ১ শতাংশ জিডিপি!

২০১৮ সাল নাগাদ জিডিপির ১ শতাংশ আসবে দেশের সফটওয়্যার ও আইসিটি সেবা খাত থেকে। একইসঙ্গে এ খাত থেকে রপ্তানি আয় বেড়ে হবে ১০০ কোটি মার্কিন ডলার।

বেসিস সূত্র এ তথ্য দিয়েছে।

দেশের সফটওয়্যার ও আইটি প্রফেশনালদের সংখ্যা দাঁড়াবে প্রায় দেড় লাখ। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে এবং ঢাকাস্থ ডেনমার্ক দূতাবাসের সহযোগিতায় বাস্তবায়িত ‘বাংলাদেশ ইনফরমেশন টেকনোলজি ম্যানেজমেন্ট প্রোগ্রাম` (বিটম্যাপ-২) প্রকল্পের আনুষ্ঠানিক সমাপ্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বেসিস সভাপতি এ কথা বলেন।

৭ অক্টোবর সোমবার রাজধানীর রূপসী বাংলা হোটেলে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত ডেনমার্ক দূতাবাসের রাষ্ট্রদূত হ্যানে ফুগল এস্কজায়ের। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেসিস সভাপতি শামীম আহসান।

বিটম্যাপ ও বিটম্যাপ-২ প্রকল্পের পটভূমি, উদ্দেশ্য, কার্যক্রম ও অর্জন সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির। অনুষ্ঠানে ছিলেন বেসিস মহাসচিব রাসেল টি আহমেদ। অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন বেসিস সচিব হাশিম আহম্মদ।

অনুষ্ঠানে উপস্থিত ডেনমার্কের রাষ্ট্রদূত বলেন, অদম্য প্রাণশক্তি ও উচ্চভিলাষী মনোভাবের অধিকারী বাংলাদেশি তরুণেরাই তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে সর্বোপরি একটি সমৃদ্ধ দেশ গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এরই মধ্যে গার্টনার রিপোর্টে বিশ্বের ৩০টি শীর্ষ স্থানীয় দেশের মধ্যে বাংলাদেশের সম্পৃক্ততার বিষয়টি তুলে ধরে ভবিষ্যতেও এ ধরনের স্বীকৃতি অব্যাহত থাকবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

এরই মধ্যে দেশের কয়েকটি প্রতিষ্ঠান সফলভাবে ডেনমার্কের সঙ্গে আইসিটি ব্যবসা করছে। আগামী ৫ বছরের মধ্যে বেসিস ১০০ কোটি ডলার রপ্তানির যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে তা অর্জনে ডেনমার্ক দূতাবাস বেসিসের সঙ্গে কাজ করবে।

শামীম আহসান বলেন, দেশে তথ্যপ্রযুক্তি খাতে রপ্তানি ১০ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। এ মুহূর্তে বেসিস ১০০ কোটি ডলার রপ্তানির লক্ষ্য নিয়ে কাজ করছে। তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের এ ধারা ও ডেনমার্ক ছাড়াও সব দেশের দূতাবাসের সহযোগিতা বাংলাদেশকে উচ্চ আয়ের দেশের কাতারে নিয়ে আসবে বলে তিনি জানান।

প্রসঙ্গত, ২০০৭-০৮ সময়ে বিটম্যাপের প্রথম পর্যায়ের প্রকল্প বাস্তবায়িত হয়। এর মাধ্যমে উল্লেখযোগ্য সংখ্যক বেসিস সদস্য প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের প্রশিক্ষণ, ইউরোপে আইটি ব্যবসা সম্প্রসারণ ছাড়াও সচেতনতামূলক সেমিনার ও কর্মশালার আয়োজন করে।

২০১০-১২ মেয়াদে বাস্তবায়িত ৩০টি শীর্ষস্থানীয় দেশের মধ্যে দ্বিতীয় পর্যায়ের প্রকল্পের মাধ্যমে বেসিস সচিবালয়ের কর্মকর্তাদের প্রশিক্ষণ ও দক্ষতা বাড়ানো, বেসিস সদস্যদের সেবা নিশ্চিত করা, বেসিসকে আর্থিকভাবে শক্তিশালী করা এবং মহিলা আইটি উদ্যোক্তাদের সংখ্যা বাড়ানোর হয়েছে।

এতে পরামর্শক হিসেবে প্রশিক্ষণ ও কৌশলগত সহযোগিতা করে ড্যানিশ ফেডারেশন অব স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজেস (ডিএফএসএমই)।

বাংলাদেশ সময় ১৮২৪ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।