ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বসুন্ধরায় জিপি’র থ্রিজি সেবা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৩
বসুন্ধরায় জিপি’র থ্রিজি সেবা

ঢাকা:  রাজধানীর অভিজাত ঠিকানা বসুন্ধরা আবাসিক এলাকায় আনুষ্ঠানিকভাবে থ্রিজি সেবা চালু করেছে দেশের সবচেয়ে বড় মোবাইল অপারেটর গ্রামীণফোন। মঙ্গলবার সকালে বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল হেডকোয়ার্টার্সের সামনে বেলুন উড়িয়ে উদ্বোধন করা হয় থ্রিজির।



অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের প্রধান উপদেষ্টা মাহবুব মোর্শেদ হাসান, সিনিয়র ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর বেলায়েত হোসেন, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. মোস্তাফিজুর রহমান, বসুন্ধরা গ্রুপের উপদেষ্টা মেজর জেনারেল (অব.) মাহাবুব হায়দার খান, বসুন্ধরার উপদেষ্টা (তথ্য ও গণমাধ্যম) মোহাম্মদ আবু তৈয়ব, উপদেষ্টা (পিআর অ্যান্ড হেড অব এইচ আর) লেফটেন্যান্ট কর্নেল (অব.) খন্দকার আবদুল ওয়াহেদ, ইস্ট ওয়েস্ট মিডিয়ার প্রকাশক ময়নাল হোসেন চৌধুরী,  ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের সিনিয়র নির্বাহী পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শেখ আহমেদ মুক্তাদির আরিফ (অব.) প্রমুখ।

গ্রামীণফোনের পক্ষে উপস্থিত ছিলেন অ্যাকটিং সিএমও নাসের ফজলে আযম, ডিরেক্টর (ডাইরেক্ট সেলস) সাজ্জাদ আলম, পরিচালক (শেয়ারড সার্ভিস-পিপল অ্যান্ড অরগানাইজেশন ডিভিশন) এস এম রায়হান রশিদ, ডেপুটি ডিরেক্টর (প্রোডাক্ট)  এমদাদুল হক প্রমুখ।

বসুন্ধরা ও বারিধারা এলাকার গ্রাহকদের দিয়ে বাণিজ্যিকভাবে বারিধারা-বনানী-গুলশান এলাকায় এই থ্রিজি সেবা চালু করলো গ্রামীণ ফোন। কার্যত, এর মাধ্যমেই দেশব্যাপী থ্রিজি চালুর শুভসূচনা করছে গ্রামীণফোন।   যার মূল লক্ষ্য ২০১৪ সালের মার্চ মাসের মধ্যে দেশের ৬৪টি জেলা শহরে দ্রুতগতির ইন্টারনেটের সেবা পৌঁছে দেয়া।  

এর আগে গত ২৯ সেপ্টেম্বর টেলিযোগাযোগ মন্ত্রী সাহারা খাতুন বসুন্ধরা আবাসিক এলাকার জিপি হাউসে আনুষ্ঠানিকভাবে থ্রিজি সেবা উদ্বোধন করেন।

এখন থেকে থ্রিজি আওতাধীন এলাকার গ্রাহকরা গ্রামীণফোনের থ্রিজি প্যাকেজ ব্যবহার করতে পারবেন। দু’টি গতি স্তরের ভিত্তিতে এই প্যাকেজগুলো নির্ধারণ করা হয়েছে।

৫১২ কেবি/সে. গতির অধীনে ২ জিবি মাসিক প্যাকেজের দাম হবে ৪শ’ টাকা (ভ্যাট প্রযোজ্য)। স্মার্ট ফোন ব্যবহারকারীদের জন্য আছে ৮০০ টাকায় স্মার্ট প্ল্যান, এ প্ল্যানে অন্তর্ভুক্ত থাকবে আনলিমিটেড ডাটা (১.৫ জিবির পর ফেয়ার ইউজেস পলিসি), ভয়েস কল, এসএমএস এবং এমএমএস।

ইন্টারনেটের বিগ ইউজারদের জন্য থাকছে আনলিমিটেড মাসিক প্যাকেজ (৮ জিবির পর ফেয়ার ইউসেজ পলিসি) ৯৫০ টাকায় (ভ্যাট প্রযোজ্য)।

১ এমবি/সে. গতির অধীনে ২ জিবি মাসিক প্যাকেজের দাম হবে ৭০০ টাকা (ভ্যাট প্রযোজ্য)। স্মার্ট ফোন ব্যবহারকারীদের জন্য ১১ শ’ টাকায় স্মার্ট প্ল্যান, এ প্ল্যানের অন্তর্ভুক্ত থাকবে আনলিমিটেড ডাটা (১.৫ জিবির পর ফেয়ার ইউজেস পলিসি), ভয়েস কল, এসএমএস এবং এমএমএস।

বিগ ইউজারদের জন্য থাকছে আনলিমিটেড মাসিক প্যাকেজ (৮জিবির পর ফেয়ার ইউসেজ পলিসি) ১,২৫০ টাকায় (ভ্যাট প্রযোজ্য)।

গ্রামীণফোনের থ্রিজি সক্ষম নম্বরে ভিডিও কল করতে খরচ হবে প্রতি মিনিট ১.২০ টাকা (১০ সেকেন্ড পালস)। ভবিষ্যতে অন্যান্য অপারেটরেও ভিডিও কল করা যাবে।

থ্রিজি চালু হওয়া প্রসঙ্গে গ্রামীণফোনের সিএম অ্যালান বনকে বলেন, গ্রাহকদের কাছে থ্রিজি পৌঁছে দেওয়ার এই মুহূর্তটি গ্রামীণফোনের জন্য অত্যন্ত গর্বের। গ্রাহকরা গ্রামীণফোনের কাছে যেমনটি আশা করে, সেই সেরা নেটওয়ার্ক এবং প্রতিযোগিতামূলক মূল্যে আমরা তাদের সেবা দেবো। মঙ্গলবার থেকে গ্রাহকরা চাহিদা, সামর্থ্য ও ব্যবহৃত ডিভাইসের ভিত্তিতে পছন্দ মতো তিনটি প্যাকেজ চালু করতে পারবেন।

উল্লেখ্য, দেশের বৃহত্তম মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের সাড়ে ৪ কোটি গ্রাহক রয়েছে এবং প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে দেশের প্রত্যন্ত অঞ্চলেও মোবাইল ফোনের মাধ্যমে যোগাযোগ সেবা দিয়ে আসছে।

গত ৮ সেপ্টেম্বর বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ডাকা নিলামের মাধ্যমে ২ হাজার ১শ’ মেগাহার্টজ ব্যান্ড ১০ মেগাহার্টজ থ্রিজি তরঙ্গ লাভ করার পর গ্রামীণফোন এই সেবা চালু করছে।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৩
এমআইআর/আরআই/জেসিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।