ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গ্রে মার্কেটে আইফোন, দামে কম

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৯ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৩
গ্রে মার্কেটে আইফোন, দামে কম

অ্যাপল আইফোনের নতুন দুটি মডেল ফাইভ ‘এস’ এবং ‘সি’ আত্মপ্রকাশের কিছুদিন না যেতেই ভারতের খুচরা বাজারে পণ্য দুটির আবির্ভাব স্থানীয় ভক্তদের চমক দিয়েছে। প্রায় লাখ রুপি কিছু আইফোন উৎসাহিদের বিমুখ করতে পারেনি।



প্রসঙ্গত, অনুমোদনহীন মাধ্যমে মুম্বাইয়ের বাজারে থেকে অ্যাপলের সর্বশেষ আধুনিক ‘ফাইভ-এস’ মডেল কিনতে হয়েছে ৯৫ হাজার রুপিতে।

ভক্তদের আশা ছিল ভারতে একবার এর আনুষ্ঠানিক প্রকাশ হলে দাম ৫০ হাজার রুপির মধ্যেই সীমাবদ্ধ থাকবে। অপ্রত্যাশিত দাম হওয়া সত্ত্বেও পণ্যটি পেতে যারা ব্যাকুল ছিল ভাবনা চিন্তা বাদেই কিনেছে। তাদের এখন আক্ষেপ কেননা হঠাৎই দাম প্রায় অর্ধেকে নামিয়ে এনেছে বিপণন মাধ্যমগুলো। তথ্য মতে, ফাইভ এস মডেলের দাম ৬৫ হাজার আর ফাইভ সি মডেলের দাম ৪৫ হাজার রুপি।

আইফোন ফাইভ এস মডেলটি আগের সংস্করণের সঙ্গে একেবারেই অবিকল। ৪ ইঞ্চির পর্দায় পিক্সেলের ফ্রেম ৬৪০ বাই ১১৩৬। এতে নতুন এ সেভেন চিপসেট আছে। এ নিয়ে অ্যাপলের দাবি কার্যক্ষমতা আগের এ সিক্সের তুলনায় দ্বিগুণ। ক্যামেরায় নতুনত্ব ছাড়াও পণ্যের গুরুত্বপূর্ণ কার্যশক্তি বাড়ানো হয়েছে।

আইফোন ফাইভ মডেলের তুলনায় এর সেন্সর ১৫ শতাংশ বড়। এ ছাড়াও ডুয়্যাল লেড ফ্ল্যাশেরে এ ফোনে আছে অটো ইমেজ স্টাবিলাইজেশন। ফলে আশপাশের শব্দ এবং ব্যবহারকারীর হাতের কাপুনি কমিয়ে আনা সম্ভব। তবে সবচেয়ে আকর্ষণীয় দিক ‘ফিঙ্গারপ্রিন্ট আইডেন্টিটি সেন্সর’ যাকে টাচ আইডি প্রযুক্তি বল‍া হচ্ছে। এর মাধ্যমে ব্যবহারকারী হোম বাটনে আঙ্গুল রাখলেই ফোন সক্রিয় করতে পারবেন।

বাংলাদেশ সময়: ০২১৯ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৩
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।