ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইনেও কোরবানির হাট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৩
অনলাইনেও কোরবানির হাট

ঢাকা: রাজধানীর পশুর হাটগুলো যেমন ঘিঞ্জি, তেমনি অপরিকল্পিত। তাছাড়া ক্রেতারা প্রায়ই এসব খোলা হাটে দালাল-ছিনতাইকারীর কবলে পড়েন।

আর পথে পথে গরু নিয়ে নানামুখী বিড়ম্বনা তো আছেই।

কিন্তু একমাত্র অনলাইনে পশু বেচাকেনার মাধ্যমে এসব ঝক্কি-ঝামেলা এড়িয়ে যাওয়া সম্ভব। গত বছর শুরু হওয়া এ প্রকল্প এবার ক্রেতা-বিক্রেতার মধ্যে ভালোই সাড়া জাগিয়েছে।

সারা দেশে ইন্টারনেটের ব্যাপক বিস্তৃতির কারণে অনলাইনে কোরবানির পশুর চাহিদা এবং বিজ্ঞাপনের হার-দুটোই বেড়েছে। আসছে ঈদেও কোরবানির পশুর জন্য তাই অনেকেই অনলাইন মার্কেট প্লেসের দিকে ঝুঁকছেন।

কোরবানির পশু বিক্রির জন্য সম্ভাব্য বিক্রেতারা বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন মার্কেট প্লেস বিক্রয় ডটকম(http://bikroy.com/en/farm-animals-livestock-in-bangladesh?utm_source=landing-page&utm_medium=banner&utm_campaign=korbanieid) বিজ্ঞাপন দিচ্ছেন।

এ সাইটটির মার্কেটিং ম্যানেজার ঈশিতা শারমিন জানিয়েছেন, ১৪ অক্টোবর দুপুর অবধি দু হাজার ২১০টি বিজ্ঞাপন তাদের সাইটে আপলোড হয়েছে। ঈদ যেহেতু প্রায় চলে এসেছে তাই এর পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

অনলাইন মার্কেট প্লেসগুলোতে কোরবানির জন্য বিভিন্ন ধরনের পশুর বিজ্ঞাপন আছে। চাহিদামতো মূল্যের সব ধরনের কোরবানির পশু অনলাইন মার্কেট প্লেসে পাওয়া যাচ্ছে। ঢাকায় কোরবানির জন্য এ সাইট থেকে ৬ হাজার টাকা থেকে শুরু করে ১২ লাখ ৫০ হাজার টাকা দামের পশু পেতে পারেন ক্রেতারা।

রাজধানীর তালতলার বাসিন্দা ইকরামুল হক জানালেন, গাবতলী পশুর হাট থেকে কোরবানির গরু কেনার তিক্ত অভিজ্ঞতার কথা। গত বছর তার এ অভিজ্ঞতা ছিল ভয়াবহ, ওঁৎ পেতে থাকা ছিনতাইকারীদের কবলে পড়ার ভয় আর আবর্জনা ও দুর্গন্ধময় পরিবেশের কোরবানির হাটে তাকে যেতে হয়েছিল।

তাই এ বছর তিনি পশুর হাটে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এর পরিবর্তে তিনি বিক্রয় ডটকমের মতো কোনো একটি অনলাইন মার্কেট প্লেস থেকে কোরবানির পশু কেনার জন্য সার্চ করছেন। এরই মধ্যে তিনি বিক্রয় ডটকমে পছন্দসই একটি গরু পেয়েছেন। এ গরুই তিনি কোরবানির জন্য ক্রয় করতে চান বলে জানান।

অনলাইন মার্কেট প্লেসের সব চেয়ে বড় সুবিধা হচ্ছে এখানে বিভিন্ন রকমের কোরবানির পশু আছে। যেখানে ক্রেতা কোনো রকমের হয়রানি ছাড়াই ভিড়ের হাটে না গিয়েই পশু সম্পর্কে সব ধরনের তথ্য পেতে পারেন।

অনলাইন সাইটে যেহেতু কোরবানির পশুর ছবি ছাড়াও বিস্তারিত বর্ণনা দেওয়া থাকে তাই ক্রেতারা ঘরে বসে সহজেই প্রাথমিক বাছাইটা সেরে নিতে পারবেন।

এ ছাড়াও সম্ভাব্য ক্রেতা চূড়ান্তভাবে কোরবানির পশু পছন্দ করার আগে একই সময়ে অনেক বিক্রেতার সঙ্গে যোগাযোগ করার সুযোগ পাচ্ছেন।

মুক্তিযোদ্ধা দুগ্ধ খামারের মালিক আশরাফুল ইসলামের এ বছরে বিক্রির জন্য মোট ১৮টি ষাঁড় আছে। তিনি ঢাকার গরুর হাটে এ ষাঁড়গুলো নিয়ে যাওয়ার ঝামেলা এড়ানোর জন্য বিক্রয় ডটকমে বিজ্ঞাপন দিয়েছেন।

ক্রেতাদের কাছ থেকে অনেক ফোন কল পাচ্ছেন বলে জানালেন আশরাফুল। অনলাইনের মাধ্যমে চাহিদামতো দামেই এ বছর ষাঁড়গুলো বিক্রি করতে পারবেন বলে মনে করছেন তিনি।

যেহেতু কোরবানির পশু কিনতে বাজারে যেতে হয় না। তাই অনলাইন মার্কেট প্লেস একদিকে ক্রেতার সময় এবং হয়রানি বাঁচায়। অনেক সময় প্রতিবেশীর কাছ থেকেই আপনি কোরবানির পশুটি কিনতে পারছেন।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৩
কেএইচ/এসএআর/এসএইচ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।