ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

হারানো পরিবারের খোঁজ দিলো গুগল আর্থ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩২ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৩
হারানো পরিবারের খোঁজ দিলো গুগল আর্থ

ঢাকা: ২৫ বছর আগে পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিলেন এক ভারতীয়। নিজের স্মৃতি খাঁটিয়ে আর গুগল আর্থের কল্যাণে ফের আসল মা-বাবার পরিবারে যোগ দিয়েছেন তিনি।



সারো ব্রিয়েরলির বয়স এখন ৩১। ছয় বছর বয়সে ভারতের মধ্যপ্রদেশের খানদওয়া থেকে একটি ট্রেনে করে ভাইয়ের সঙ্গে দেখা করতে যান তিনি। কিন্তু সারো ব্রিয়েরলি অন্য রুটের ট্রেনে চলে গন্তব্যস্থল থেকে ১০০ মাইল দূরে চলে যান।

অবশেষে তাকে কর্তৃপক্ষের হাতে হস্তান্তর করা হয়। তথ্যের অভাবে তাকে তার পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া সম্ভব হয়নি। ওয়ারিশ না পাওয়া তাকে অস্ট্রেলিয়ার তাসমানিয়ার একটি পরিবারের কাছে পোষ্য হিসেবে দেওয়া হয়।

এখন সারা অস্ট্রেলিয়ার একজন ব্যবসায়ী। গুগল আর্থ ব্যবহার করে এবং তার স্মৃতি কাজে লাগিয়ে যেসময়ে ভারতে ছিল সেসময়ের স্যাটেলাইট ইমেজ দেখেন তিনি। অবশেষে তিনি সনাক্ত করতে পারেন তিনি ভুল ট্রেনে কলকাতায় এসে পৌঁছেছিলেন। তার স্মৃতি থাকা খানদওয়ার বাড়িঘর, পরিবেশ ইত্যাদি খুঁটিয়ে খুঁটিয়ে দেখতে দেখতে নিজেদের বাড়ি পেয়ে যান তিনি।

পরিবারকে ফিরে পাওয়া নিয়ে অবিশ্বাস্য কিন্তু চমৎকার একটি গল্পের বই লিখেছেন সারা।

বাংলাদেশ সময়: ০৭১৯ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৩
এসএফআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।