ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

চার্জ সুবিধায় ‘প্লেস্টেশন ভিটায়’ মাইক্রো-ইউএসবি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৫ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৩
চার্জ সুবিধায় ‘প্লেস্টেশন ভিটায়’ মাইক্রো-ইউএসবি

গেমিং পণ্যে চার্জ ঝামেলার অবসান ঘটাতে যাচ্ছে ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা সনি। সম্প্রতি টোকিও’য় অনুষ্ঠিত গেম প্রদর্শনীতে জাপানের এ প্রতিষ্ঠানটি মাইক্রো-ইউএসবি পোর্টের নতুন প্লেষ্টশন ভিটার ঘোষণা দেয়।



কিন্তু সর্বত্রের গেমপ্রেমীদের এ খবরে এখনই আনন্দে উচ্ছসিত হওয়ার সুযোগ নেই। কারণ পিএস ভিটার নতুন মডেলটি কেবলমাত্র জাপানের জন্য নির্ধারণ হয়েছে। আবার একেবারে নিরাশেরও কিছু নেই। ধারণা করা হচ্ছে, ধীরে ধীরে বিশ্বের অন্যান্য অঞ্চলের গেমাররাও এ সুবিধার আওতায় আসবে।

এদিকে সনির প্রাতিষ্ঠানিক বৈশিষ্ট্যসূচক পণ্য উপকরণ থেকে শুরু করে পদ্ধতি সম্পর্কে বিশ্বব্যাপী ব্যাপক নিন্দা রয়েছে। বিশেষভাবে টিভি এবং কনসোল নিয়ে গ্রাহক পর্যায়ে প্রচন্ড অসন্তোষ বিদ্যমান। ইউএমডি, পিএস ভিটা মেমোরি কার্ড নিয়ে গ্রাহকরা চরম হয়রাণ। বলা হয়ে থাকে নিজস্ব পণ্য উপকরণে প্ররোচিত করতে সনির এ প্রচেষ্টা।

অবশ্য, এরইমধ্যে সনির আন্তর্জাতিক প্রচার মাধ্যমের প্রেসিডেন্ট চার্জিং ক্যাবলের ব্যাপারে প্রাতিষ্ঠানিক বৈশিষ্ট্যহীনতার ইঙ্গিত দিয়েছেন। যাতে আসন্ন পিসিএইচ-২০০০ মডেলের মাইক্রো-ইউএসবি চার্জিং পয়েন্টের ছবিও প্রকাশ করা হয়। তথ্য মতে, বিদ্যমান বার্তা এছাড়াও জানান দিচ্ছে এখন থেকে স্মার্টফোন ব্যবহারকারীরা মাইক্রো ইউএসবি ক্যাবলের সাহায্যে কনসোল চার্জের সুযোগ পাবে। অর্থাৎ ভিটা ব্যবহারকারীদের সবসময় বাড়তি ক্যাবল সঙ্গে রাখতে হবেনা।

আরও জানানো হয়, অন্যসব নির্মাতাদের মতো উপযুক্ততার বিষয়টি বিবেচনা করেনি সনি অর্থাৎ চার্জ ক্যাবলের জন্য মাইক্রো-ইউএসবি সার্বজনীন বৈশিষ্ট্যের অনুপযোগী।  

বাংলাদেশ সময়: ০৩০৩ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১
জিসিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।