ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনের ক্যামেরা উন্নত করবে স্যামসাং

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৭ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৩
স্মার্টফোনের ক্যামেরা উন্নত করবে স্যামসাং

আসছে বছরে স্মার্টফোনের ক্যামেরা হবে উচ্চমানের এমন অঙ্গীকার করেছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা স্যামসাং। ঐ সময়ে বিপুল পরিমান পণ্য উৎপাদনে যাওয়ার প্রত্যাশা তাদের।

ভিডিও’র জন্য যেগুলোর ওআইএস হবে গুণগত। সাধারণত বেশিরভাগ মানুষই প্রিয় মুহূর্তগুলো ধরে রাখতে ক্যামারায় নির্ভরশীল। আর তা যদি নিজের ব্যবহৃত সবসময়ের সঙ্গী মোবাইল ফোনেই থাকে তাহলে বিশেষ মুহূর্তই নয় যে কোনো যায়গায় যে কোনো সময়ের দৃশ্যপটটি ক্যামেরায় আটকানো যায়। কিন্তু ছবির মানের দিকটিও উন্নত হওয়া দরকার। যেসব কারণে ইতিমধ্যে বিশ্বের নামি প্রতিষ্ঠানগুলো স্মার্টফোনের ক্যামেরা আধুনিক প্রযুক্তিভিত্তিক করতে উদ্যোগী।

নকিয়া, সনি এবং অ্যাপল যারা মোবাইল সেন্সরের আকার, লেন্সের সুবিন্যাস, মেগাপিক্সেলের হিসাব, কম আলোসহ বিভিন্ন বৈশিষ্ট্য নিয়ে সচেতন। তাই লড়াইয়ের ময়দানে নামতে স্যামসাংও অবস্থার পরিবর্তন ঘটাচ্ছে। আলোচকরা বলছে স্যামসাং এখন সমস্ত বাঁধাকে পেছনে ফেলে বিশ্বের সর্বাধিক ক্ষমতার ক্যামেরা বিভাগে যাওয়ার পরিকল্পনা নিয়েছে।

তথ্য মতে, ক্যামেরা সংক্রান্ত সঠিক তথ্য প্রকাশ করলেও স্মার্টফোনের শ্রেণী নিয়ে কোনো তথ্য দেয়নি তারা। ১৩ এমপি নতুন সেন্সর এবং এর নির্দিষ্ট পদ্ধতি যা ১.৫ ডিগ্রি পর্যন্ত কৌণিক দুরুত্বে ক্রুটি লক্ষ্যের বাহিরে রাখে। প্রতিষ্ঠানের প্রতিশ্রুতি এর কার্যক্ষমতা সাধারণ সেন্সরের তুলনায় দ্বিগুণ হবে। এছাড়া অল্প ব্যাটারি খরচে এটি কম আলোয় প্রচলিত ক্যামেরার থেকে আট গুণ বেশি উজ্জল ছবি ধারণ, উন্নত স্বয়ংক্রিয় পদ্ধতিতে কাজ করতে সক্ষম। পরিমাপ বৈশিষ্ট্য ১০.৫, ১০.৫ এবং ৫.৯ মিম. যা ঠিক প্রতিষ্ঠানের বর্তমান স্মার্টফোন ক্যামেরার মত।

যেহেতু ক্যামেরার নমুনা ইতিমধ্যে প্রস্তত তাই আগামী বছর প্রচুর পরিমানে উৎপাদনে গেলে ফটোপ্রেমীরা পছন্দসই স্যামসাং পণ্যটি নিতে পারছে।  
    
বাংলাদেশ সময়: ০৩০৬ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৩
জিসিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।