ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইন বিজ্ঞাপনে ৫ হাজার কোটি ডলার!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৩
অনলাইন বিজ্ঞাপনে ৫ হাজার কোটি ডলার!

বিশ্বব্যাপী অনলাইনে গণমাধ্যমে এখন শীর্ষে থাকার লড়াইটা আরও প্রকট হয়েছে। বিশ্বের শীর্ষ তিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল, ফেসবুক এবং ইয়াহু তারই নমুনা তুলে ধরছে।



এবারে তাই সেপ্টেম্বরের কমস্কোর প্রকাশিত ইন্টারনেট ট্রাফিক ডাটার পরিসংখ্যানে গুগলকে পেছনে ফেলে এগিয়ে এসেছে ইয়াহু। প্রসঙ্গত, ২০০৮ সালে অনলাইন বিজ্ঞাপনে প্রবৃদ্ধি ছিল ১২ ভাগ। ২০১২ সালের সর্বশেষ বার্ষিক প্রবৃদ্ধির হিসাবে তা ৭৩ ভাগে উন্নীত হয়েছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

তবে এ পরিসংখ্যান তৈরিতে শুধু যুক্তরাষ্ট্রের ভিজিটরদের ওপর ভিত্তি হিসেবে গণনা করা হয়েছে। ইন্টারনেটভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান কমস্কোর বলছে, শুধু গত মাসের অর্থাৎ সেপ্টেম্বরের হিসাবে ইয়াহুর ভিজিটর ছিল ১৯ কোটি ৭০ লাখ।

ঠিক ওই একই সময়ের ব্যাপ্তীতে গুগলের ভিজিটরের সংখ্যা ছিল ১৯ কোটি ১০ লাখ। গত জুলাই এবং আগস্ট মাসের হিসেবেও অতীতে পিছিয়ে থাকা ইয়াহু এবার গুগলের চেয়ে এগিয়ে আছে।

প্রসঙ্গত, সর্বশেষ ২০১১ সালের মে মাসে ইয়াহু এগিয়ে ছিল গুগলের তুলনায়। এরপর থেকে একটানা গুগলের পেছনের হাটতে হয়েছে ইয়াহুকে। ছন্দপতন, গ্রাহক সেবার মান না বাড়া, কর্মী ছাটাই এমনকি বিজ্ঞাপন না পাওয়া এসব কিছুই ভুগিয়েছে ইয়াহুকে।

বিশ্বের স্বনামধন্য টেক প্রতিষ্ঠান ইয়াহুকে সবচেয়ে বেশি সংকটে ফেলেছে নেতৃত্ব। ফলে ইয়াহু কর্তৃপক্ষ প্রতিষ্ঠানের মানোন্নয়নে নতুন সিইও মারিসা মায়ারকে দায়িত্ব গ্রহণে আমন্ত্রণ জানায়। এরই মধ্যে নতুন এ নেতৃত্বে ইয়াহু ঘুঁড়ে দাড়াতে শুরু করেছে।

তবে ভিজিটরের সংখ্যায় ইয়াহু এগিয়ে গেলেও ব্যবসা আর বিজ্ঞাপন এ দু খাতে গুগল এখনো ইয়াহুর চেয়ে নিরাপদ দূরত্বেই অবস্থান করছে।

এ বিষয়ে অনলাইন বিজ্ঞাপন বাজার গবেষণা প্রতিষ্ঠান ইমার্কেটার বলছে, শুধু চলতি বছরেই অনলাইন বিজ্ঞাপনে গুগল এককভাবে ৩ হাজার ৮০০ ডলারের বেশি আয় করেছে।

এ পরিসংখ্যানে গুগলের ঠিক পরেই অর্থাৎ দ্বিতীয় অবস্থানে দাঁড়িয়ে আছে বিশ্বের সবচেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এ বছর ফেসবুকের অনলাইন বিজ্ঞাপনে আয় দাঁড়িয়েছে ৫৮৯ কোটি ডলার।

এরপর তৃতীয় অবস্থান সুস্পষ্ট করেছে ইয়াহু। আর এ বছর অনলাইন বিজ্ঞাপন থেকে আয় করেছে ৩৬৩ কোটি ডলার। অর্থাৎ বিশ্বের অনলাইন বিজ্ঞাপনের বাজারে ফেসবুক আর ইয়াহু খানিকটা কাছাকাছি থাকলেও বিশাল দূরত্বে এগিয়ে আছে।

বিশ্বের অনলাইন বিজ্ঞাপন এখন ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। বিশ্বের শীর্ষ ব্র্যান্ডগুলো প্রিন্ট আর টিভি মিডিয়ার সঙ্গে অনলাইন বিজ্ঞাপন তৈরি আর প্রচারে এগিয়ে আসছেন।

গত দু বছর অর্থাৎ ২০১১ এবং ২০১২ সালে অনলাইন বিজ্ঞাপনের বাজার ধীর গতিতে এগোলেও ২০১৪ সালে পুরো চিত্রটাই উল্টে যাবে। অনলাইনভিত্তিক পণ্য বাজার বিশ্লেষকেরা এমন কথাই বলছেন।

এ বছরের এখনো তিন মাস হাতে রেখেই প্রায় পাঁচ হাজার কোটি ডলারের অনলাইন বিজ্ঞাপনের বাজার ভাগাভাগি করে নিয়েছে গুগল, ফেসবুক আর ইয়াহু। শুধু বিজ্ঞাপনী আয় নয়, এসব প্রতিষ্ঠান বছরজুড়েই সদর্পে বাড়িয়েছে অনলাইন পাঠক, সামাজিক জনমত আর প্রযুক্তি অঙ্গনের সার্বিক পরিসর।

আসছে নিকট ভবিষ্যতের সব কিছুতেই অনলাইন গণমাধ্যম পারদর্শী এমন ভাষ্য এখন আর নতুন কোনো তথ্য নয়। বরং অনলাইনে বিজ্ঞাপনী প্রচার, প্রসার আর পরিসর ক্রমেই সুদীর্ঘ হচ্ছে সেটাই এখন মুখ্য বিবেচ্য। এভাবেই অনলাইন মাধ্যমের ভবিষ্যতের কথা বললেন সংশ্লিষ্ট বাজার গবেষকেরা।

বাংলাদেশ সময় ১২০০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।