ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইপ্যাড এয়ার উম্মোচন করেছে অ্যাপল

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৩
আইপ্যাড এয়ার উম্মোচন করেছে অ্যাপল

ঢাকা: হালকা, পাতলা ও দ্রুতগতির আইপ্যাড এয়ার উম্মোচন করল বিশ্বের অন্যতম শীর্ষ প্রযুক্তিপণ্য নির্মাতা অ্যাপল। পঞ্চম প্রজন্মের এ প্যাডের ওজন মাত্র ৪৬৯ গ্রাম।

কাঠামোগত দিক দিয়েও এটি আগের চেয়ে শক্তিশালী।

বাজারে থাকা চতুর্থ প্রজন্মের আইপ্যাডের চেয়ে এ আইপ্যাড এয়ার ২০ ভাগ পাতলা ও ২৮ ভাগ হালকা। আগের সংস্করণের মতোই ৯.৭ ইঞ্চি স্ক্রিনের এ আইপ্যাডে আছে এ৭ প্রসেসিং চিপ। অ্যাপলের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফিল শিলারের দেওয়া তথ্যানুযায়ী, এ৭ চিপ এ আইপ্যাড এয়ারকে অন্য সব আইপ্যাডের চেয়ে ৭২ গুণ বেশি দ্রুত করবে।

১ নভেম্বর থেকে নতুন আইপ্যাড এয়ার বাজারে পাওয়া যাবে। ১৬ গিগাবাইট তথ্যধারণ সুবিধার ওয়াইফাই মডেলে পাওয়া যাবে ৪৯৯ মার্কিন ডলারে। আর ১৬ গিগাবাইট তথ্যধারণ সুবিধাসহ ফোরজি সুবিধার ওয়াইফাই মডেল পাওয়া যাবে ৬২৯ মার্কিন ডলারে।

আইপ্যাড এয়ারের সঙ্গে নতুন সংস্করণের আইপ্যাড মিনি বাজারে আনার ঘোষণা দিয়েছেন শিলার।

আইপ্যাড মিনিটির সম্ভাব্য দাম হবে ৩৯৯ মার্কিন ডলার। এতে বড় আইপ্যাডের মতো রেটিনাযুক্ত ডিসপ্লে থাকবে। সঙ্গে উচ্চক্ষমতার ‘এ৭’ প্রসেসর মিনি আইপ্যাডকে আরও শক্তিশালী করবে। নভেম্বর মাসেই রূপালি অথবা ধূসর রঙের আইপ্যাড মিনি বাজারে আসবে।

এদিকে আইপ্যাড মিনির প্রতিদ্বন্দ্বী হিসেবে ট্যাবলেট বাজারে কিনডল ফায়ার এইচডিএক্স আনার ঘোষণা দিয়েছে আমাজন। আর গুগল ঘোষণা দিয়েছে নেক্সাস ৭ আনার।

অ্যাপলের আগের সংস্করণের আইপ্যাড মিনিটি ২৯৯ মার্কিন ডলারে বাজারে পাওয়া যাচ্ছে। আর ২০১১ সালের আইপ্যাড টু পাওয়া যাচ্ছে ৩৯৯ মার্কিন ডলারে।

মঙ্গলবার অ্যাপল কর্তৃপক্ষ ম্যাকের নতুন অপয়ারেটিং সিস্টেমের আনুষ্ঠানিক ঘোষণাও দিয়েছে। অপারেটিং সিস্টেম ওএস এক্স ম্যাভেরিকস এখন কোনো খরচ ছাড়াই ডাউনলোড করা যাবে।

নতুন ম্যাকবুক প্রো ও ম্যাকবুক এয়ার ল্যাপটপ দ্রুত বাজারে আনার ঘোষণাও দিয়েছে অ্যাপল। অ্যাপল ম্যাকবুক ও ম্যাক এয়ার আগের তুলনায় উন্নত গ্রাফিকস, দীর্ঘস্থায়ী ব্যাটারি, দ্রুত ফ্ল্যাশ স্টোরেজ ও নতুন প্রজন্মের ওয়াইফাই প্রযুক্তি সমৃদ্ধ হবে।
এ সপ্তাহে অ্যাপলের সঙ্গে মাইক্রোসফটও নতুন ট্যাবলেটের উম্মোচন করল। মঙ্গলবার সকালে তারা সারফেস টু ও সারফেস প্রো টু ট্যাবলেটের উম্মোচন করে। এদিকে নকিয়া উম্মোচন করেছে উইন্ডোজ ৮ ঘরানার লুমিয়া ২৫২০। লুমিয়া ২৫২০ এর দাম নির্ধারণ করা হয়েছে ৪৯৯ মার্কিন ডলার। আর এটি নকিয়ার প্রথম সম্পূর্ণ ট্যাবলেট।
 
অ্যাপলের আইপ্যাড এয়ার বিশ্বের ৪২টি দেশের অ্যাপল স্টোরে পাওয়া যাবে। ট্যাবলেট বাজারে গুগলের অ্যানড্রইড ট্যাবলেটের আধিপত্য বিস্তারের সময় নতুন করে বাজার হাতে নিতে পাতলা, হালকা ও দ্রুতগতির শক্তিশালী আইপ্যাড এয়ারের ঘোষণা দিলো অ্যাপল।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৩
কেএইচকিউ/এসএইচ/আরকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।