ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ চালু

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৩
বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ চালু

দেশেই একটি অলাভজনক সংগঠন হিসেবে বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (বিডিনগ) কার্যক্রম শুরু করেছে। বিডিনগ মূলত বাংলাদেশের নেটওয়ার্ক অপারেটরস এবং প্রকৌশলীদের একটি কমিউনিটি হিসেবে কাজ করবে।



প্রাথমিকভাবে বিডিনগ’র কার্যক্রমের মধ্যে থাকছে সদস্যদের নিজেদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন অপারেশনাল রিসার্চ সম্পাদন, স্থানীয় আইসিটি ট্যালেন্টদের আন্তর্জাতিক পর্যায়ে উপস্থাপন করা এবং বাংলাদেশের জন্য সুবিধাজনক ইন্টারনেটের ব্যবস্থা করতে সহায়তা করা।

‘নগ’ হচ্ছে নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ। এ সংগঠনের ইন্টারনেট প্রকৌশলীরা একটি গ্লোবাল কমিউনিটিতে নিজেদের মধ্যে অপারেশনাল বিভিন্ন ইস্যু নিয়ে জ্ঞান, অভিজ্ঞতা ও মতামত বিনিময় করে থাকে।

ফলে বিডিনগ অন্য সব দেশ এবং রিজিওনের নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ যেমন সাউথ এশিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (সেনগ),  নর্থ অ্যামেরিকান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (ন্যানগ), জাপান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (জেনগ), অস্ট্রেলিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (অসনগ), এশিয়া প্যাসেফিক রিজিওনাল ইন্টারনেট কনফারেন্স অন অপারেশনাল টেকনোলজিসের সঙ্গে এক হয়ে কাজ করবে।

এ লক্ষ্যে প্রতি বছর একটি করে আন্তর্জাতিক সম্মেলন করার চিন্তা করছে বিডিনগ। আগামী বছরের মে মাসে বিডিনগের প্রথম সম্মেলন ঢাকায় অনুষ্ঠিত হতে পারে। এমন তথ্যই জানালেন সংশ্লিষ্টরা।

বিডিনগ সূত্র জানিয়েছে, তথ্যপ্রযুক্তি (আইসিটি) বিষয়ক বিভিন্ন কারিগরি ইস্যুতে সাংবাদিকদের জন্য সহায়ক প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে বিডিনগ। ফলে নেটওয়ার্ক ও ইন্টারনেট বিষয়ক যেকোনো ধরনের কারিগরি তথ্যের জন্য বিডিনগের সঙ্গে যোগাযোগ করা সহজ হবে।

আগ্রহী যে কেউ বিডিনগের সদস্য হওয়ার জন্য ওয়েবসাইটের (www.bdnog.org/v2/membership) মাধ্যমে আবেদন করতে পারবেন। এরই মধ্যে বিডিনগের নির্বাহী কমিটি, প্রোগ্রাম কমিটি এবং অ্যাডভাইজারি কমিটির জন্য ইওআই চাওয়া হয়েছে।

বিডিনগের ইমেইল তালিকা (www.bdnog.org/v2/mailing-list) এ ঠিকানার এবং (www.facebook.com/groups/1383403525229166) এ ফেসবুক লিঙ্কও চালু করা হয়েছে। এ ছাড়াও (www.bdnog.org) এ সাইটে বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

বাংলাদেশ সময় ১৯৩৬ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।