ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইন টেন্ডারে আরো ৮ সরকারি প্রতিষ্ঠান

মফিজুল সাদিক, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৫ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৩
অনলাইন টেন্ডারে আরো ৮ সরকারি প্রতিষ্ঠান

ঢাকা: লাইনে দাঁড়িয়ে ক্যাডার বাহিনী সঙ্গে করে আর টেন্ডার জমা দিতে হবে না। এখন অনলাইনে টেন্ডার দাখিলের সুবিধা প্রবর্তনের ফলে দরপত্র ছিনতাই বা প্রভাব বিস্তারের কোনো সুযোগ থাকছে না।

এখন অনলাইনের মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে টেন্ডার জমা দেওয়া যাবে।

এ প্রক্রিয়ার সঙ্গে অনলাইনে সরকারি ক্রয়পত্রে যুক্ত হতে যাচ্ছে আরো ৮টি সরকারি প্রতিষ্ঠান। নতুন আটটি সরকারি প্রতিষ্ঠান হচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন(ইউজিসি), ঢাকা উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, আইসিটি মন্ত্রণালয়, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, কালিয়াকৈর হাইটেক পার্ক, গাজীপুর জাতীয় বিশ্ববিদ্যালয়, পরিসংখ্যান তথ্য ব্যবস্থাপনা বিভাগ এবং খাদ্য মন্ত্রণালয়।

সরকারি আটটি প্রতিষ্ঠানকে অনলাইন দরপত্রে যুক্ত করার বিষয়ে রোববার নগরীর শেরে-ই বাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্টের (ই-জিপি) সফল বাস্তবায়ন সংক্রান্ত নীতি-নির্ধারণী কমিটির একান্ত সভা অনুষ্ঠিত হয়।

পরিকল্পনা মন্ত্রী একে খন্দকারের সভাপতিত্বে এ সভায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর দপ্তরের মহাপরিচালক পবন চৌধুরি ছাড়াও ই-জিপি এর সফল বাস্তবায়ন সংক্রান্ত নীতি-নির্ধারণী কমিটির সদস্যরা।

এ সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয় যে, নতুন করে অনলাইন ক্রয়পত্রে নতুন আটটি সরকারি প্রতিষ্ঠানকে যুক্ত করা হবে। এখন থেকে জাতীয় ই-জিপি অনলাইন পোর্টালের মাধ্যমে ৭টি মন্ত্রণালয়ের মোট ২৯টি সরকারি দপ্তরে ই-জিপি পোর্টালের (www.eprocure.gov.bd) এ ঠিকানার মাধ্যমে ই-টেন্ডারিং কাযর্ক্রম পরিচালিত হবে।

এ আটটি প্রতিষ্ঠান ছাড়াও জাতীয় ই-জিপি পোর্টোলের মাধ্যমে ৭টি মন্ত্রণালয়ের অন্যান্য ২১টি সংস্থার মধ্যে সেতু বিভাগ, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো(বিবিএস), বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি , বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড (বিপিডিপি), বিডব্লিউডিবি, ডিপিএইচ, ডেসকো, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড(ডিপিডিসি), বাস্তবায়ন মূল্যায়ন ও পরিবীক্ষণ বিভাগ (আইএমইডি, ডিসিসি দক্ষিণ, ঢাকা ওয়াসা, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল), এলজিইডি, পিজিসিবি, পিডব্লিউডি, রাজউক, সড়ক ও জনপথ বিভাগ (আরএইচডি) পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ছাড়াও(মাউশি) সরকারি দপ্তরে ইজিপি পোর্টালের মাধ্যমে ই-টেন্ডারিং কাযর্ক্রম শুরু হয়েছে।

দরদাতা ই-জিপি সিস্টেমের মাধ্যমে ১৮টি ব্যাংকের ৩৭৭টি শাখা ই-জিপি পদ্ধতির মাধ্যমে সারাদেশে অনলাইনে দরপত্র সংক্রান্ত ফি ও সিকিউরিটি গ্রহণ করতে পারবে। চলমান প্রক্রিয়ার মধ্যে চলতি মাসেই নতুন আটটি সরকারি সংস্থাকে অনলাইন কার্যক্রমে যুক্ত হবে। সূত্রে এ তথ্য জানা গেছে।

এ ছাড়াও অনলাইনের মাধ্যমে ২৯টি সরকারি সংস্থায় অগ্রণী ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, ব্যাংক এশিয়া, বেসিক ব্যাংক, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক, জনতা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, পূবালী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সোনালি ব্যাংক, সাউথ ইস্ট ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, ট্রাস্ট ব্যাংক এবং ইউনাইডেট কমার্শিয়াল ব্যাংকের ৩৭৭টি শাখায় অনলাইনের মাধ্যমে দরপত্র সংক্রান্ত ফি প্রদান করা যাবে।

এ প্রসঙ্গে সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) পরিচালক আজিজ তাহির খান বাংলানিউজকে বলেন, এ প্রক্রিয়ার সরকারি দরপত্রে সবাই ঝামেলামুক্তভাবে অংশগ্রহণ করতে পারবে। টেন্ডার জমা দেওয়ার জন্য আর পেশি শক্তির মহড়া দিতে হবে না।

যেকোনো আগ্রহী ব্যক্তি বিশ্বের যেকোনো প্রান্ত থেকে টেন্ডারে অংশ নিতে পারবেন। এরই মধ্যে ২১টি সরকারি প্রতিষ্ঠানসহ আরো ৮টি প্রতিষ্ঠান নতুনভাবে যুক্ত হওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে।

অনলাইন টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে দুর্নীতি কমে আসবে। যে কেউ টেন্ডার প্রক্রিয়ার জোরপূর্বক অংশগ্রহণ বা ইচ্ছা করলেই সরে আসতে পারবে না। আমরা নতুন আটটি সরকারি প্রতিষ্ঠানকে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে চলতি মাসেই এ কার্যক্রম চালু করতে পারব।

অনলাইন প্রক্রিয়ায় সরকারি টেন্ডার প্রক্রিয়াযুক্ত হওয়ায় টেন্ডার জমা দেওয়াকে কেন্দ্র করে একদিকে যেমন হানাহানির কোনো সুযোগ থাকবে না, অন্যদিকে স্বচ্ছতার বিষয়ও সুনিশ্চিত হবে।

বাংলাদেশ সময়: ০৬৪৩ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৩
এমআইএস/এসএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।