ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শিক্ষার্থীদের কম্পিউটার স্কলারশিপ

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৫ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৩
শিক্ষার্থীদের কম্পিউটার স্কলারশিপ

আইটিতে দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ সেবাদাতা প্রতিষ্ঠান ‘দেওয়ান কম্পিউটার’ ৫০০ জন শিক্ষার্থীর জন্য ২০ লাখ টাকা সমমানের স্কলারশিপ ঘোষণা করেছে।

এ স্কলারশিপের আওতায় শিক্ষার্থীরা পাবেন সম্পূর্ণ বিনামূল্যে প্রফেশনাল অফিস, গ্রাফিকস ডিজাইন, হার্ডওয়্যার ইঞ্জিনিয়ারিং, নেটওয়ার্কিং, ওয়েব ডেভেলপমেন্ট ও আউটসোর্সিং বিষয়ে প্রশিক্ষণের সুযোগ।



যা কিছু প্রশিক্ষণে
এ প্রশিক্ষণে প্রফেশনাল অফিস কোর্সে এমএস ওয়ার্ড, এমএস এক্সল, অ্যাকসেস,পাওয়ার পয়েন্ট, ২০০৭, ১০, ১৩ সংস্করণ। প্রফেশনাল গ্রাফিকস ডিজাইনে অ্যাডবি ফটোশপ এবং ইলাস্ট্রেটর শেখানো হবে।

হার্ডওয়্যার ইঞ্জিনিয়ারিং কোর্সে কম্পিউটারের যেকোনো সমস্যা কীভাবে সমাধান করা যাবে, নতুন কম্পিউটার কীভাবে অ্যাসেম্বল করবেন, মাদারবোর্ড ও কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ পরিচিতি এসব দেখানো হবে। আর নেটওয়ার্কিং কোর্সে সার্ভার কনফিগারেশন নেটওয়ার্ক সেটিং অন্তর্ভুক্ত আছে।

এ ছাড়াও ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট কোর্সে এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, পিএইচপি বেসিক, ওয়ার্ডপ্রেস, জুমলা শেখানো হবে। বিভিন্ন মেয়াদের এসব কোর্স সফলভাবে সম্পন্ন করার পর প্রত্যেক শিক্ষার্থীকে অনলাইন আউটসোর্সিং কাজের নানা পদ্ধতি সম্পর্কে অবহিত করা হবে।

এতে ঘরে বসে অনলাইনে বহির্বিশ্বের বিভিন্ন কাজ থেকে শুরু করে অর্থ লেনেদেনের সব ধরনের কৌশল শেখানো হবে। আছে বাস্তবভিত্তিক প্রজেক্ট করা ছাড়াও সরকার অনুমোদিত সার্টিফিকেট প্রদানের ব্যবস্থা।

কর্মসংস্থানের জন্য প্রশিক্ষণ
এ প্রশিক্ষণের পর আগ্রহীরা দেশে-বিদেশে সরাসরি কর্মসংস্থানে প্রবেশ করতে পারবেন। এদিকে দেশীয় বিভিন্ন প্রতিষ্ঠানে আছে জব প্লেসমেন্টের সুযোগ ছাড়াও অনলাইনে আয়ের সুযোগ। দেওয়ান কম্পিউটার থেকে এসব বিষয়ে সহযোগিতা করা হবে বলে জানানো হয়েছে।

দেশে বসবাসরত যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য যোগাযোগ করতে পারবেন। এ স্কলারশিপে আগ্রহীরা দেওয়ান কম্পিউটারের (www.dewancomputer.com) এ সাইটে গিয়ে অথবা সরাসরি অফিসে গিয়ে ফরম পূরণ করতে পারবেন। এ ছাড়াও ফেসবুকের (https://www.facebook.com/dewancomputerbd) এ লিঙ্কে তথ্য পাওয়া যাবে। হ্যালো: ০১৯১৩-৮৭০৭৯২।

বাংলাদেশ সময় ২১৫৯ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।