ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জনপ্রিয় মোবাইল ব্রাউজার ‘ক্রোম’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৬ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৩
জনপ্রিয় মোবাইল ব্রাউজার ‘ক্রোম’

মোবাইল প্লাটফর্মে অপেরা আর ফায়ারফক্সের আধিপত্য সীমাহীন। অনলাইন বিশ্বকে যারা মোবাইল ফোনে উপভোগ করে তাদের বিশাল এক অংশের আনুগত্য এ দুটি ব্রাউজারে।

কিন্তু তাদের পছন্দ বা আনুগত্যের স্থানে আসতে পারে গুগল ক্রোম। সম্প্রতি মোবাইল ওয়েব ব্রাউজারের উপর পরিচালিত এক জরিপের ফলাফলের ভিত্তিতে মন্তব্যটি করা হয়।

বলা হয়, ক্রোম সবচেয়ে জনপ্রিয় ওয়েব ব্রাউজার। এখন এটা হবে ব্যবহারকারীদের প্রথম পছন্দ।

উল্লেখ্য, মোবাইল ব্রাউজার পরিবারের মধ্যে চির-জনপ্রিয় অপেরার থেকে এ জয় ছিনিয়ে এনেছে সার্চ জায়ান্টের নিজস্ব ব্রাউজার ‘ক্রোম’। অপেরায় ভোট পড়েছে ১৭ শাতাংশ যেখানে ক্রোম’তে ৩৯ শতাংশ।

অল্প-ব্যবধানে ফায়ারফক্স আছে তৃতীয়তে, সাফারির মাত্র ৬ শতাংশ। ধারণা মতে, আইডিভাইসে ব্রাউজারটি সামান্য ব্যবহারের কারণে এমন অবস্থান।

এদিকে যথার্থ কিছু কারণে ক্রোম একেবারেই অপ্রকাশ্য তাই এমন ফলাফলকে বিষ্ময়কর হিসেবে দেখছে অনেকেই।

এছাড়া সাম্প্রতিক এক প্রতিবেদনে দাবি করা হয় ক্রোম সিম্পল টেক্স বা সাধারণ পদ্ধতিতে ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ করে। ডেস্কটপ ব্রাউজার ভার্সন ২ আসার পরেও বেশ সমালোচিত হয় এটি । এরপরে অ্যান্ড্রয়েডে যুক্ত হয় ‘ভার্সন ২৫’। ব্যক্তিগত ঝুঁকির জন্য নিরাপত্তা ব্যবস্থা দ্বিগুণ করার উদ্যোগ নেয় তারা। তবে, আইওএস ব্যবহারকারীদের কাছে ব্রাউজারটি সাচ্ছন্দ্যে উপভোগ্য। তথ্য মতে, ব্রাউজারটি ঠিকভাবে প্লাটফর্মে স্থাপন না করায় ঝুঁকি বেশি।

ডাটা কমপ্রেসনের মান ভাল হওয়ায় ফিচার ফোন প্লাটফর্মে অপেরা একসময় একচেটিয়া প্রভাব বিস্তার করে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যও এতে অনেক সুবিধা দেওয়া হয়।    

এছাড়া ফায়ারফক্সের অর্জন ১৬ শতাংশ তাই স্মার্টফোন ব্যবহারকারীদের কৌশলে আয়েত্তে নিয়ে অপেরাকে পেছনে ফেলার লক্ষ্যে এখন ফায়ারফক্স। যে সময় অদূরে নয় ধারণা বিশ্লেষকদের।

ইন্টারনেট এক্সপ্লোরারের অবস্থান অনেক নিচে। লুমিয়া পণ্যে ব্যবহারকারীদের প্রবণতা সত্বেও আইই সফলতার দেখা পায়নি। মাত্র ৮ শতাংশ ভোট এসেছে আইই’র দিকে।

বাংলাদেশ সময়: ২৩৩০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।