ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সামনে বছরে বক্রাকার পর্দার দুটি আইফোন!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৩
সামনে বছরে বক্রাকার পর্দার দুটি আইফোন!

বড় পর্দার আইফোন নিয়ে এখন ব্যস্ত সময় কাটাচ্ছে কোপার্টিনোর প্রযুক্তিপণ্যের জায়ান্ট অ্যাপল। সামনে বছরের মধ্যভাগে প্রতিষ্ঠানটি একইসঙ্গে আইফোনের দুটি মডেল বাজারে ছাড়বে।

কেবল বড় পর্দায় নয় এর সেন্সরগুলো হবে অসাধারণ। অ্যাপলের আগ দিয়েই ভক্তদের কাছে এমন চমকের খবর পৌঁছে দিয়েছে ব্লুমবার্গ।

আগাম তথ্য বেরিয়ে পড়ায় বরাবরের মতো অপেক্ষার সময় গুনতে শুরু করেছে ভক্তরা।
 
নকিয়া এরইমধ্যে বড় পর্দার ফোনের পরিকল্পনার কথা জানিয়েছে। পারস্পরিক লড়াই জোড়ালো করতে একই পথ ধরছে অ্যাপল। তাছাড়া বাজার চাহিদা মেটাতে বড় পর্দার পণ্য আসছে এমনও মন্তব্য করা হয়।

উল্লেখ্য, নতুন আইফোনের পর্দার আকার ৪.৭ এবং ৫.৫ ইঞ্চি এর একটিকে প্রায় স্যামসাং গ্যালাক্সি নোট থ্রি’র সঙ্গে তুলনা দেওয়া হয়েছে। পণ্যের প্রান্তগুলো হবে বাঁকানো একটি সুত্রের দাবি করা মন্তব্য উপস্থাপিত হয় প্রতিবেদনে। এছাড়া বক্রাকার পর্দার প্রতি আজকাল প্রযুক্তিপ্রেমীদের আকাঙ্খা বেশি তাই প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এদিকে আগ্রহী হচ্ছে মন্তব্য আলোচকদের।

যদিও আপাতত সবই ধারণামূলক, তাই উদ্দেশ্য একেবারে স্বচ্ছ নয়। যে কারণে আকাঙ্খার পাশাপাশি  একসময়ের সিআরটি পর্দার সমস্যার কথা সামনে আসতে পারে এমন আশঙ্কা রয়েছে। আবার পর্দায় বিশেষ কিছু ব্যবস্থাও থাকতে পারে যাতে ব্যবহারকারী সহজে আঙ্গুল চালিয়ে বন্ধ করতে পারে। ধারণা মতে, পর্দা সমান্য-বাঁকা থাকবে যেমনটা লুমিয়ার পরের ফোনগুলোয় দেখা গেছে।

স্ক্রিন-টেক সম্পর্কে বলা হয়, হালকা আর সজোরে টোকা দেওয়ার মধ্যে এটি বিভেদ করতে সক্ষম। আকর্ষনীয় পদ্ধতির যে ফিচার অ্যাপলিকেশন এবং ইউআই’তে যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

কিন্তু আগামী বছরের মধ্যভাগে ‘টাচস্ক্রিন প্রযুক্তি’ নতুন আইফোনের জন্য প্রস্ত্তত নাও হতে পারে এমন ধারণা অনেকেরই।
 
বাংলাদেশ সময়: ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৩
আরকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।