ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নির্বাচনে সাইবার ক্রাইমের আশঙ্কা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৩
নির্বাচনে সাইবার ক্রাইমের আশঙ্কা

ঢাকা: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সাইবার ক্রাইমের সম্ভ‍াবনা রয়েছে বলে মন্তব্য করেছেন ইনসাইট বাংলাদেশ ফাউন্ডেশনের ডিরেক্টর অব অপারেশন তানভীর হাসান জ্বোহা।

শুক্রবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটের ছোট  মিলনায়তনে  ইনসাইট বাংলাদেশ ফাউন্ডেশনের আয়োজনে সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য  করেন।



তিনি বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সাইবার ক্রাইম ঘটার সম্ভবনা রয়েছে। এ মহূর্তে আইনের সঠিক প্রয়োগ না করা হলে ভবিষ্যতে শুধু জাতীয় নির্বাচন নয় সবাই সাইবার ক্রাইমের শিকার হতে পারে।
 
সম্মেলনে তানভীর হাসান জ্বোহা বলেন, বাংলাদেশে আশঙ্কাজনক হারে সাইবার অপরাধের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। আইনপ্রয়োগকারী সংস্থার সদস্যদের প্রযুক্তি বিষয়ক আইন সম্পর্কে জানা থাকলেও তারা বাস্তবিক অর্থে এর প্রয়োগ করতে পারছে না।
 
তিনি বলেন, সাইবার ক্রাইমের মাত্রা দিনদিন বৃদ্ধি পেলেও জনগণ এ জাতীয় অপরাধ এবং এর প্রেক্ষিতে কী করা উচিত সে বিষয়ে সচেতন নয়। তথ্য প্রযুক্তি ও যোগাযোগ আইন সম্পর্কেও তারা অন্ধকারে রয়েছে।

তিনি দেশের প্রধান দুই দলের নেত্রীর ফোনালাপ প্রচার, ফেসবুকের অ্যাকাউন্ট হ্যাক, জাতীয় রাজনীতিবিদদের নামে ফেসবুক অ্যাকাউন্ট খোলা, মোবাইল ব্যাংকিংয়ে প্রতারণাসহ বিভিন্ন সাইবার ক্রাইমের তথ্য তুলে ধরেন।

তিনি জানান, এসএমএসের মাধ্যমে যাদের বিভিন্নভাবে হুমকি দেওয়া হচ্ছে তাও বের করা সম্ভব। বড় বড় ৫টি রাজনৈতিক দলের ভুয়া ওয়েবসাইট বের হয়েছিল, যা এখন বন্ধ হয়েছে।

সবশেষে তিনি সাইবার নিরপত্তার বিষয়ে জাতীয় বাজেটে বরাদ্দ রাখার দাবি জানান। তবে কেউ যদি সাইবার ক্রাইমের শিকার হন তাহলে থানায় সাধারণ ডায়েরি করার পরামর্শ দেন।

এসময় উপস্থিত ছিলেন, সংগঠনের এক্সিকিউটিভ ডিরেক্টর কাশিফ আলী খান, হেলাল  আহম্মেদ, পাবলিক রিলেশন অফিসার আতিকুর রহমান প্রমুখ।
 
বাংলাদেশ সময় : ১৫০২, নভেম্বর ১৫, ২০১৩
একে/এমজেএফ/জেসিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।