ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গাজীপুরে রবি’র ৩.৫জি প্রদর্শনী মঙ্গলবার

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৩
গাজীপুরে রবি’র ৩.৫জি প্রদর্শনী মঙ্গলবার

দেশজুড়ে ইন্টারনেট প্রদর্শনীর অংশ হিসেবে ১৯ নভেম্বর মঙ্গলবার গাজীপুর সদরের সরকারি আজিমুদ্দিন কলেজে অনুষ্ঠিত হবে রবির ৩.৫জি ইন্টারনেট প্রদর্শনী।

সরকারের কয়েকটি মন্ত্রণালয়ের সহযোগিতায় ১৬ নভেম্বর থেকে গাজীপুরের টঙ্গী সরকারি মহাবিদ্যালয় থেকে এ ইন্টারনেট প্রদর্শনী শুরু হয়েছে।

এটি আগামী ১০ ডিসেম্বর অবধি চলবে।

দেশে সরকারি-বেসরকারি যৌথউগ্যোগে এ ধরনের আয়োজন এবারই প্রথম। এ প্রদর্শনী দেশের ৪২৯টি থানার ৫০০টি কলেজে অনুষ্ঠিত হবে। ৩.৫জি ইন্টারনেট প্রদর্শনীর সহযোগিতায় আছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়।

সবার মধ্যে ইন্টারনেট সম্পর্কে সচেতনতা গড়ে তোলা ও দেশকে একটি জ্ঞানভিত্তিক অর্থনীতিতে রূপান্তরের লক্ষ্যে এ প্রদর্শনীর উদ্যোগ নেওয়া হয়েছে। রবি ৩.৫জি ইন্টারনেট প্রদর্শনী শিক্ষার্থীদের মধ্যে ইন্টারনেট সম্পর্কে ধারণা প্রদান এবং তা সহজলভ্য করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিক্ষা বিস্তারে সহায়ক হবে। আয়োজকেরা এমন প্রত্যাশাই করছেন।

এ ধরনের প্রদর্শনী ইন্টারনেটকে জ্ঞানার্জনের একটি হাতিয়ার হিসেবে পরিচিত করা ও তরুণদের মধ্যে ইন্টারনেটের মাধ্যমে শেখার সংস্কৃতি গড়ে তুলবে।

প্রসঙ্গত, দেশের ৫০০টি কলেজ প্রাঙ্গনে রবি ৩.৫জি ইন্টারনেট প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এখানে দর্শনার্থীদের ইন্টারনেট অভিজ্ঞতা অর্জনের জন্য এক্সপেরিয়েন্স বুথ থাকবে। এর মাধ্যমে দেশের প্রতিটি থানার তরুণেরা ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা অর্জন এবং ইন্টারনেটের শক্তি সম্পর্কে সরাসরি ধারণা পাবেন।

এ প্রদর্শনীতে একটি হেলথ ক্যাম্পও থাকবে। এখানে দর্শনার্থীরা বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করা হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের একটি কর্নার থাকবে যেখানে মন্ত্রণালয়ের নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরা হবে।

এ ছাড়াও ‘টিচার্স প্যারেন্টস অ্যাডভোকেসি’ বুথে শিক্ষার্থী ও শিক্ষকদের রবি’র বিভিন্ন পণ্য ও সেবা সম্পর্কে ধারণা দেওয়া হবে।

নির্ধারিত কয়েকটি প্রদর্শনীতে এইচআর কন্সালটেন্সি বুথ থাকবে। এসব বুথে আগ্রহী শিক্ষার্থীদের কাছ থেকে সিভি সংগ্রহ ও কীভাবে চাকরির জন্য আবেদন করতে হয় এ বিষয়ে অবহিত করা হবে।

রবি’র চিফ মার্কেট অফিসার (সিএমও) প্রদীপ শ্রীবাস্তব বলেন, পুরো বিশ্ব এখন একটি গ্রামে পরিণত হয়েছে। ইন্টারনেটের মাধ্যমে এখন যেকোনো তথ্যই সহজলভ্য। রবি ৩.৫জি ইন্টারনেট প্রদর্শনী আমাদের দেশের সঙ্গে বিশ্বের সংযোগ স্থাপন এবং একটি জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় সহায়ক।

বাংলাদেশ সময় ২১৪৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।