ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশের ৩ কোটি মোবাইলে ইন্টারনেট

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৩
দেশের ৩ কোটি মোবাইলে ইন্টারনেট

এ মুহূর্তে বাংলাদেশে মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৩ কোটিরও বেশি। মোবাইল ইন্টারনেট অ্যাপলিকেশনের ব্যবহার ঘিরেই আইসিটির আন্তর্জাতিক বাজার তৈরি হয়েছে।

আয়ের সুযোগ সৃষ্টি হয়েছে।

এসব বিবেচনায় আইসিটি মন্ত্রণালয় মোবাইল অ্যাপলিকেশন উন্নয়নে  এ কর্মসূচি হাতে নিয়েছে। আইসিটি সচিব সবাইকে এ কর্মসূচি বাস্তবায়নে সহযোগিতার আহ্বান জানান।

দেশের তরুণ প্রজন্মকে মোবাইল অ্যাপলিকেশনের জাতীয় ও আন্তর্জাতিক বাজারের সঙ্গে সম্পৃক্ত করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয় মোবাইল অ্যাপলিকেশন নির্মাণ প্রতিষ্ঠান ইএটিএল (এথিকস অ্যাডভান্স টেকনোলজি) ও এমসিসির (মাল্টিমিডিয়া কনটেন্ট অ্যান্ড কমিউনিকেশনস) সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে।

আইসিটি মন্ত্রণালয়ের ‘জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপলিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচির আওতায় এ সমঝোতা স্মারক সই হয়।

রাজধানীর বিসিসি (বাংলাপদেশ কম্পিউটার কাউন্সিল) অডিটোরিয়ামে এ চুক্তি সই হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিটি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান। এ ছাড়াও ছিলেন জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপলিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচির প্রকল্প পরিচালক ড. মো. আবুল হাসান, ইএটিএল’র ব্যবস্থাপনা পরিচালক মুবিন খান এবং এমসিসির এসএম আশরাফ আবির।

আইসিটি সচিব বলেন, বিশ্বের সবচেয়ে বড় যোগাযোগের মাধ্যমটি হচ্ছে মোবাইল ফোন। এ বছরের ফেব্রুয়ারি মাসের তথ্য অনুযায়ী সারা বিশ্বে প্রায় ৬৮০ কোটি ৩৫ লাখ মোবাইল সিম ব্যবহারকারী আছে। এপ্রিল মাসের তথ্য অনুযায়ী সারা বিশ্বের দ্বাদশ দেশ হিসেবে বাংলাদেশে মোট মোবাইল নিবন্ধনকারীর সংখ্যা ১০ কোটি (১০১.২০৫০ মিলিয়ন) এবং মোবাইল পেনিট্রেশন ৬৬.৩৬ ভাগ। যা প্রতি বছর ১০ ভাগ হারে বাড়ছে।

প্রসঙ্গত, ২০১২ সালের পরিসংখ্যান অনুযায়ী সারা বিশ্বে ১২০ কোটি মানুষ মোবাইল অ্যাপলিকেশন ব্যবহার করছে। কিন্তু ২০১৭ সালের মধ্যে মোবাইল অ্যাপলিকেশন ব্যবহারকারীর সংখ্যা ৪৪০ কোটি ছাড়িয়ে যাবে।

এক বছর দুমাস মেয়াদী এ প্রকল্পের ৮টি ধাপে চলবে। মোবাইল অ্যাপলিকেশন আইডিয়া উদ্ভাবন, মোবাইল অ্যাপস আইডিয়া সংকলন প্রকাশ, অ্যাপস সেনসেটাইজেশন-বুট ক্যাম্প আয়োজন, ডিজিটাল কনটেন্ট তৈরি, অ্যাপস ডেভেলপমেন্ট প্রশিক্ষণ, মোবাইল অ্যাপলিকেশন প্রস্তুত ও প্রকাশ, জাতীয় মোবাইল অ্যাপস প্রতিযোগিতা আয়োজন এবং রিসোর্স পোর্টাল তৈরি।

বাংলাদেশ সময় ১৬৫৯ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান/জেসিকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।