ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফট-এনআরবি ব্যাংক চুক্তি

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৩
মাইক্রোসফট-এনআরবি ব্যাংক চুক্তি

মাইক্রোসফট বাংলাদেশ এবং এনআরবি ব্যাংক সলিক্টে প্লাস চুক্তি সই করেছে। টেকওয়ান গ্লোবাল মাইক্রোসফটের এলএআর (লার্জ অ্যাকাউন্ট রিসেলার) হিসেবে বিভিন্ন ধরনের মাইক্রোসফট প্রযুক্তির শিক্ষা ও সফটওয়্যার স্থাপন করবে।



এনআরবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মোখ‍লেছুর রহমান এবং মাইক্রোসফট বাংলাদেশের চিফ অপারেটিং অফিসার পুবুদু বাসনায়েক নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি সই করেন।

এ চুক্তির আওতায় মাইক্রোসফট এনআরবি ব্যাংককে বিভিন্ন অ্যাপলিকেশন ও সার্ভার সফটওয়্যার সরবরাহ করবে। এর মাধ্যমে এনআরবি ব্যাংক তাদের নেটওয়ার্ক, অফিসের কর্মদক্ষতা, আইডেন্টিটি, ভার্চুয়াল সিস্টেমের ব্যবহারের মাধ্যমে আধুনিক তথ্য বিনিময়ে ও উন্নত অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলবে।

ফলে তথ্য নিরাপত্তা ও প্রকল্প ব্যবস্থাপনা কার্যক্রমে আধুনিকতা আসবে। এনআরবি ব্যাংক বিভিন্ন অ্যাপলিকেশনের জন্য মাইক্রোসফট উইন্ডোজ এবং এসকিউএল সার্ভার ডাটাবেস ব্যবহার করবে।
 
ফলে প্রতিষ্ঠানের আইটি ব্যয় সংকোচন ছাড়াও অন্যান্য সুবিধা পাওয়া যাবে। অপারেটিং সিস্টেম ও সার্ভারসহ মাইক্রোসফট টেকনোলজির সহজ ও স্বাচ্ছন্দ্য ব্যবহার নিশ্চিত করা হয়েছে।

এ ছাড়াও এনআরবি ব্যাংক মাইক্রোসফটের যেকোনো প্রকৃত এবং নতুন ও আধুনিক সংস্করণ ব্যবহার করতে পারবে। ফলশ্রুতিতে ব্যাংকের ব্যবসায়িক যোগাযোগ দ্রুত হওয়ার সঙ্গে পরিচালনা খরচ কমবে এবং ব্যাংকের প্রযুক্তি নিরাপত্তা বাড়বে। যা ব্যাংকের বিশাল সংখ্যক সেবাগ্রহীতাদের সেবা প্রদান সহজতর করবে।

মাইক্রোসফট সলিক্টে প্ল্যাস এগ্রিমেন্ট এমন কাঠামো প্রদান করে এর মাধ্যমে লাইসেন্স অধিগ্রহণ ও ব্যবস্থাপনা সহজ হয়। স্বল্প খরচে সর্বাধুনিক মাইক্রোসফট প্রযুক্তির সাহায্যে যেকোনো ব্যবসায়িক তথ্য ব্যবস্থাপনা সহজসাধ্য ও রক্ষণাবেক্ষণ সহজ করে প্রতিষ্ঠানের উৎপাদনশীলতা বাড়াবে।

সর্বশেষ প্রযুক্তি গ্রহণের লক্ষে এনআরবি ব্যাংক যেকোনো উন্নত ও সর্বাধুনিক প্রযুক্তি এ চুক্তির আওতায় খুব সহজে গ্রহণ করতে পারবেন। সারা দেশে ৪টিরও বেশি শাখা ও এর বিশাল অঙ্কের বিনিয়োগ তত্ত্বাবধানের উদ্দেশ্যে সঠিক আইটি সিস্টেম প্রতিষ্ঠা ও এর বিস্তৃত নেটওয়ার্ক পরিচালনা অত্যন্ত প্রয়োজন।

নীতিমালার সঠিক প্রয়োগ ও নেটওয়ার্ক ব্যবস্থাপনার সুবিধার্থে মাইক্রাসফট সিস্টেম সেন্টারের মতো কার্যকর প্রোগ্রামের ব্যবহারের ফলে সব শাখার আইটি ব্যবস্থাপনা পরিচালনায় উল্লেখযোগ্যভাবে ব্যাংকের আইটি সিস্টেম সহজ হবে এবং কর্মীদের কর্মদক্ষতা বাড়বে।

ব্যাংকের নিবেদিতপ্রাণ কর্মীদের কর্মদক্ষতা বাড়ানো এবং ক্রমবর্ধমান প্রতিযোগিতায় প্রতিষ্ঠানের অবস্থান সুদৃঢ় রাখতে সঠিক ও সর্বাধুনিক প্রযুক্তির সঠিক প্রয়োগের কোনো বিকল্প নেই।

এ চুক্তি স্বাক্ষরের মাধ্যমে এনআরবি ব্যাংক মাইক্রোসফটের নতুন ও উন্নত প্রযুক্তি ব্যবহারের ফলে দ্রুত ব্যবসায়িক যোগাযোগ, পরিচালনা ব্যয় নিয়ন্ত্রণ, তথ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব।

এ অনুষ্ঠানে এনআরবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মোখলেছুর রহমান, এসইভিপি এবং হেড অব করপোরেট ব্যাংকিং জীসান হাসবি, ইভিপি এবং হেড অব ইনফরমেশন টেকনোলজি মামুন সিরাজি এবং এডিসি অপারসেন্স তওহিদুল ইসলাম, ইভিপি এবং হেড অব ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশনস অ্যান্ড সার্ভিসেস, আফতাব মাহমুদ খুরশদি হেড অব ব্রান্ড অ্যান্ড কমিউনিকেশন্স, তওহিদুজ্জামান ফুয়াদ ভাইস প্রেসিডেন্ট অপারসেন্স, মেজর সরকার তারকি আহমদে (অব.) ভাইস প্রেসিডেন্ট, ফ্যাসলিটিসি ম্যানজেমন্টে অ্যান্ড চিফ সিকিউরিটি অফিসার এবং মাইক্রোসফট বাংলাদেশের লার্জ অপরচুনিটি ম্যানেজার জিয়াউল হক মল্লিক এবং টেকওয়ান গ্লোবাল লিমিটেডের কান্ট্রি জেনারেল ম্যানেজার তারিক সানুন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ২১৫৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।