ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইভেন্ট ইনবক্স :

বিদেশি বিনিয়োগের সম্ভাবনায় ‘বেসিস সফটএক্সপো২০১১’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১১
বিদেশি বিনিয়োগের সম্ভাবনায় ‘বেসিস সফটএক্সপো২০১১’

ঢাকায় আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে সফটওয়্যারকেন্দ্রিক দেশের সর্বোবৃহৎ প্রদর্শনী। এবারের নির্বাহী কমিটি (বেসিস) সূত্র এ তথ্য জানিয়েছে।

এবারের বেসিস ‘সফটএক্সপো২০১১’ প্রস্তুতি সম্পর্কে আহ্বায়ক একেএম ফাহিম মাশরুর বাংলানিউজকে বেশ কিছু তথ্য জানিয়েছেন। লিখেছেন বাংলানিউজের আইসিটি এডিটর সাব্বিন হাসান

সফটএক্সপোর এবারের ভেন্যু বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র। এরই মধ্যে বৃহৎ এ প্রদর্শনী সফল করতে সব ধরনের প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে। আয়োজক কমিটির পক্ষে এ তথ্য জানান তামজিদ সিদ্দিক স্পন্দন।

উল্লেখ্য, ৫ দিনব্যাপী এ প্রদর্শনীতে সব ধরনের সফটওয়্যার, ই-কমার্স, ই-গভর্ন্যান্স এবং আউটসোর্সিং ছাড়াও বিনোদনভিত্তিক ডিজিটাল তথ্য এবং সেবাকেন্দ্রিক প্রতিষ্ঠানগুলো অংশগ্রহণ করবে।

এরই মধ্যে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো তাদের নিজেদের সফটওয়্যার প্রস্তুত করতে শুরু করেছেন। বছরের শুভারম্ভে নতুন আদলের সফটওয়্যার দেশের বাজারে প্রবেশ করতে যাচ্ছে বলে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের পক্ষে বাংলানিউজকে জানানো হয়।

এবারের বেসিস ‘সফটএক্সপো২০১১’ প্রদর্শনীর আহ্বায়ক একেএম ফাহিম মাশরুর বাংলানিউজকে বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ ইন অ্যাকশন’ এ স্লোগানে ৫ দিনব্যাপী সফটওয়্যারভিত্তিক প্রদর্শনীতে দর্শনার্থী, দেশি সফটওয়্যার উন্নয়ক এবং উদ্ভাবকদের জন্য থাকছে দিকনিদের্শনামূলক এবং সফটওয়্যারভিত্তিক সেমিনার, মতবিনিময় সভা ছাড়াও আরও অনেক আয়োজন। তবে এবারে প্রতিযোগিতামূলক আয়োজনই থাকবে বেশি।

একেএম ফাহিম মাশরুর বাংলানিউজকে জানান, দেশি সফটওয়্যার শিল্পের মানোন্নয়নে বৈচিত্র্য, বহুমাত্রিক কারিগরি কলকৌশল প্রদর্শন, ভিন্নধর্মী উদ্যোগ আর বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে এবারে নেওয়া হয়েছে তুলনামূলক সর্বাধিক ইভেন্ট। এছাড়াও দেশের সফটওয়্যার শিল্পের গুণগত মানোন্নয়নে দেশি এবং বিদেশি বিনিয়োগকারীদের   

উল্লেখ্য, এবারের সফটএক্সপো প্রদর্শনীতে ইউরোপের ১৫টি আইটি প্রতিষ্ঠান বাংলাদেশে সফটওয়্যার খাতে বিনিয়োগ উদ্দেশ্য সফর করবেন।

এবারের বৃহৎ সফটএক্সপোকে মোট ৭টি জোনে বিভক্ত করা হয়েছে। এর মধ্যে বিজনেস সফটওয়্যার, ই-কমার্স, ই-গভর্ন্যান্স, কমিউনিকেশন, মোবাইল ফোনভিত্তিক অ্যাপলিকেশন, মাল্টিমিডিয়া অ্যান্ড অ্যানিমেশন এবং আউটসোর্সিং অন্যতম।

এ প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে। প্রবেশমূল্য ২০ টাকা। তবে যে কোনো পেশাজীবী তাদের ভিজিটিং কার্ড দেখিয়ে বিনামূল্যে প্রবেশের সুযোগ উপভোগ করতে পারবেন। শিার্থীদের জন্যও থাকছে বিশেষ ব্যবস্থা।

সফটএক্সপো২০১১ এর প্ল্যাটিনাম স্পন্সর গ্রামীণফোন আইটি। গ্লোড স্পন্সর রিভ সিস্টেম। কোস্পন্সর ব্র্যাক ব্যাংক এবং মাইক্রোসফট। এরই মধ্যে মাইক্রোসফট এবং বেসিস সফটএক্সপো উপলক্ষে চুক্তি স্বাক্ষর করেছে করেছে আয়োজক সূত্র জানিয়েছে।

আগ্রহীরা অনুষ্ঠিতব্য এ সফটএক্সপো প্রদর্শনী সম্পর্কে www.softexpo.com.bd এ সাইটে প্রয়োজনীয় সব ধরনের তথ্য পাবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ২১৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।