ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বেসিস উদ্যোগে ‘আওয়ার অব কোড’

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৩
বেসিস উদ্যোগে ‘আওয়ার অব কোড’

বিশ্বের ১৬০টি দেশের মতো বাংলাদেশেও ‘কম্পিউটার সায়েন্স এডুকেশন উইক’ অনুষ্ঠিত হবে। আগামী ৯ থেকে ১৫ ডিসেম্বর অনুষ্ঠেয় এ কর্মসূচিকে সামনে রেখে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং বেসিস ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমন্টে (বিআইটিএম) যৌথভাবে প্রথমবার ‘বেসিস আওয়ার অব কোড’ আয়োজন করছে।



এ উদ্দেশে মঙ্গলবার ৩ ডিসেম্বর বেসিস সভাকক্ষে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। এতে বেসিস সভাপতি শামীম আহসান, জ্যেষ্ঠ সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির, মহাসচিব রাসেল টি আহমেদ, বেসিসের অন্যতম পরিচালক ও এ কর্মসূচির আহ্বায়ক শাহ ইমরাউল কায়ীশ মতবিনিময় করেন।

এ সম্মেলনে শামীম আহসান বলেন, বর্তমানে শুধু যুক্তরাষ্ট্রেই তথ্যপ্রযুক্তি খাতে চাকরির সংখ্যা কম্পিউটার সায়েন্সে উচ্চশিক্ষা নেওয়া ছাত্রের তিন গুণ। এ ছাড়াও ইংল্যান্ড, জার্মানি, ফ্রান্স, স্পেন ও ইতালিতে ২০১৫ সালে তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ জনবলের ঘাটতি হবে ২ লাখ ৫০ হাজার। আগামী ২০২০ সাল নাগাদ যুক্তরাষ্ট্রেই এ জনবল ঘাটতি ১০ লাখে পৌঁছবে। আর বিশ্বব্যাপী এ সংখ্যা তখন এক কোটি ছাড়িয়ে যাবে।

বিশ্বব্যাপী কম্পিউটার বিজ্ঞানের এ বিপুল চাহিদা বাংলাদেশের জন্য একটি অপার সম্ভাবনার দুয়ার উন্মোচন করবে। বাংলাদেশের শিক্ষার্থীদের কম্পিউটার বিজ্ঞানে পড়াশোনায় আগ্রহী করা এবং তথ্যপ্রযুক্তিকে ভবিষ্যৎ পেশা হিসেবে নির্বাচনের জন্য বেসিসের এ আয়োজন বলে বেসিস সভাপতি জানান।

‘বেসিস আওয়ার অব কোড’ হচ্ছে প্রোগ্রামিং সম্পর্কে এক ঘণ্টার একটি পরিচিতি পর্ব। এর মূল উদ্দেশ্য কোডিং সম্পর্কে ভীতি দূর করে শিক্ষার্থীদের মধ্যে একে উপভোগ করতে শিখানো। কোনো পূর্ব অভিজ্ঞতা ছাড়াই যেকোনো আগ্রহী এ আয়োজনে অংশগ্রহণ করতে পারবেন।

আগ্রহী শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যেকোনো এক দিন এক ঘণ্টা নিজস্ব ক্যাম্পাস অথবা সুবিধাজনক স্থানে নিজেদের মতো করে সপ্তাহব্যাপী এ কর্মসূচিতে অংশ নিতে পারবেন। যে সব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এ উদ্যোগ গ্রহণ করা হবে তাদের বেসিস প্রয়োজনীয় সহযোগিতা দেবে। বেসিস ওয়েবসাইটে আওয়ার অব কোডের টিউটোরিয়াল এবং এ বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

সপ্তাহব্যাপী এ প্রোগ্রামে প্রতিদিন এক ঘণ্টা করে অনলাইনে ‘বেসিস আওয়ার অব কোড’ আয়োজন করা হবে। গুগল হ্যাং আউটের ম্যাধ্যমে আগ্রহীরা এ অনলাইন প্রোগ্রামিংয়ে অংশ নিতে পারবেন।

এ ছাড়াও বেসিসের নিজস্ব অডিটোরিয়ামে আগামী ১৩ ডিসেম্বর শুক্রবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা অবধি এ কর্মসূচি পালনস করা হবে।

আগ্রহীরা বেসিস ওয়েবসাইট থেকে এ অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য নিবন্ধন করতে পারবেন। এ কর্মসূচিতে অংশগ্রহণকারীদের বেসিস সার্টিফিকেট প্রদান করবে।

প্রসঙ্গত, আইটিআইডব্লিউয়ের উদ্যোগে এবং বেসিসের সহযোগিতায় ১০ ডিসেম্বর বসুন্ধরা আবাসিক এলাকার ইন্টারন্যাশনাল স্কুল ঢাকাতে বিকেল ৫টা থেকে সাড়ে ৬টা অবধি ‘আওয়ার অব কোড’ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময় ১৮২৯ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।