ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

থ্রিজি আবহে স্মার্ট বাংলানিউজ

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৩
থ্রিজি আবহে স্মার্ট বাংলানিউজ

স্মার্টফোনে থ্রিজি সেবা এখন বাংলাদেশে কর্মদক্ষতার শাখা-প্রশাখা ছড়াতে শুরু করেছে। গত ২৯ সেপ্টেম্বর বাংলাদেশের ইতিহাসে রাজধানীস্থ বসুন্ধরা আবাসিক এলাকায় আনুষ্ঠানিকভাবে বাণিজ্যিক থ্রিজি চালু করে গ্রামীণফোন।



তাই বহুল প্রতীক্ষার পর অবশেষে বাংলাদেশে আনুষ্ঠানিক যাত্রা করে স্বপ্নের থ্রিজি। এশিয়ার সার্কভুক্ত ৮টি দেশের মধ্যে শ্রীলঙ্কা ও ভারতের পর তৃতীয় দেশ হিসেবে বাংলাদেশ থ্রিজি সেবা চালু করেছে।

বাংলাদেশে মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৩ কোটি ছাড়িয়েছে। তাই মোবাইলভিত্তিক ইন্টারনেট অ্যাপ ব্যবহার ঘিরেই আইসিটির আন্তর্জাতিক বাজারেও বাংলাদেশ কাজ করছে। সঙ্গে সৃষ্টি হচ্ছে আয়ের অফুরন্ত সুযোগ। কথাগুলো বলেছেন আইসিটি সচিব নজরুল ইসলাম খান।

এদিকে থ্রিজি সেবার আবহে দেশের ৩ কোটি মোবাইল ফোন গ্রাহকের সংবাদ পাঠের আগ্রহকে বাড়িয়ে দিতে বাংলানিউজও কাজ শুরু করছে। এ ছাড়াও থ্রিজিবান্ধব সব ধরনের সুবিধা দিতে বাংলানিউজ এখন স্মার্ট এবং ট্যাব ঘরানার যেকোনো হ্যান্ডসেটেই আগের চেয়ে আরও সহজবোধ্য, সরল, স্বয়ংক্রিয় আর স্বচ্ছন্দে পড়ার সুবিধা নিয়ে এসেছে। এভাবেই বাংলানিউজের থ্রিজি মোবাইল সংস্করণের পাঠক চাহিদার কথা জানালেন বাংলানিউজটোয়েন্টিফোর.কমের এডিটর-ইন-চিফ আলমগীর হোসেন।

এ মুহূর্তে দেশে ব্যবহৃত আইফোন, নকিয়া, উইন্ডোজ ফোন, আইপ্যাড মিনি, স্যামসাং, সনি এবং সিমফোনি ছাড়াও যেকোনো ব্র্যান্ডের ফোনেই বাংলানিউজের উপস্থিতি এখন সাবলীল ও সংক্ষিপ্ত। বিশ্বের যেকোনো ধরনের হ্যান্ডসেটের ব্রাউজারে বাংলানিউজ দেখতে অসুবিধা হলে মোবাইল ফোন থেকে (m.banglanews24.com) এ ঠিকানায় ক্লিক করলেই পলকেই ভেসে উঠবে থ্রিজি সংস্করণ।

এরই মধ্যে মুহূর্তেই ডাউনলোড, প্রথম দর্শনেই ৫টি স্লাইড নিউজ, এর ঠিক পরেই দেশের শীর্ষ দুই ঘটনা, একটানা স্ক্রলে ৩০টি নিউজ ছাড়াও মূল সাইটের সবগুলো নিউজ বিভাগ বাম পাশের ওপরের আইকন মেন্যুতেই পাওয়া যাচ্ছে।

আর মোবাইল এবং ডেস্কটপ সংস্করণের ‘ক্লিক অ্যান্ড সুইচ’ মুড পাঠকের দৃষ্টি কেড়েছে। অর্থাৎ এক ক্লিকেই মোবাইল-টু-ডেস্কটপ আবার ডেস্কটপ-টু-মোবাইল মুডে যাওয়া সম্ভব।

প্রসঙ্গত, ৩ ডিসেম্বর মঙ্গলবার এডিটর-ইন-চিফের আনুষ্ঠানিক উদ্বোধনের মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই বিশ্বের লক্ষাধিক মোবাইল পাঠকের কাছে দারুণ সাড়া ফেলেছে বাংলানিউজের থ্রিজি মোবাইল সংস্করণ। হুট করেই এমন স্বয়ংক্রিয় মোবাইল সংস্করণে খবরের উপস্থিতিতে অনেকে পাঠকই স্বাচ্ছন্দ্যের কথা জানান।

এ মুহূর্তে বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, অস্ট্রেলিয়া, কানাডা, সিঙ্গাপুর, ভারত এবং ইতালি থেকে সবচেয়ে বেশি পাঠক স্মার্টফোনেই বাংলানিউজের প্রতি মুহূর্তের খবরে চোখ রাখছেন।

আর তাই বিশ্বের অনলাইন জগতের বিশ্বস্ত গবেষণাপ্রতিষ্ঠান অ্যালেক্সা.কম তালিকায় বাংলানিউজ এখন দেশি ইন্টারনেট ঘরানার শীর্ষ গণমাধ্যম। আর আন্তর্জাতিক অবস্থানে ১১৪২।

শুধু থ্রিজি নয়, দেশজুড়ে প্রচলিত টুজি নেটওয়ার্কের যেকোনো মোবাইল এবং স্মার্টফোনেও বাংলানিউজ হাজির হচ্ছে মাত্র কয়েক সেকেন্ডেই। এর আকার মাত্র ৬০০ কিলোবাইট। সুতরাং ধীর গতির ইন্টারনেটেও বাংলানিউজ এখন আগের চেয়ে দ্রুত, সহজে পাঠযোগ্য এবং সাশ্রয়ী।

বাংলানিউজ এখন দেশি অনলাইন এবং মোবাইল ফোনের সংবাদমাধ্যমে নতুন ধারণা দিয়েছে। হয়ে উঠেছে ভবিষ্যৎ প্রজন্মের ‘নিউ মিডিয়ার’ অগ্রদূত মডেল। দেশে ইন্টারনেট গ্রাহক বাড়ছে। একই যুক্তিতে বাড়ছে বাংলানিউজের প্রতি মুহূর্তের পাঠকও।

এ মুহূর্তে নিউ মিডিয়ার ‘থ্রিসি’ তত্ত্ব পূরণে কাজ করছে দেশের সবচেয়ে সক্রিয় এবং জনপ্রিয় গণমাধ্যম বাংলানিউজটোয়েন্টিফোর.কম। ‘থ্রিসি’ তত্ত্বের কানেক্ট, কোলাবরেট এবং ক্রিয়েট।

কানেক্ট অর্থাৎ বন্ধু, সমাজ এবং পরিবারের সঙ্গে মিলিয়ে পূর্ণাঙ্গ গণমাধ্যম। এতে বাংলানিউজ মানবিক বিষয়গুলো তুলে ধরার চেষ্টা করেছে সব সময়ই।

কোলাবরেট। অর্থাৎ সামাজিক গণমাধ্যম। চারপাশে যা-ই ঘটে তা-ই ঘটনা। আর এসব ঘটনার সঙ্গে আমাদের কারো না কারো সম্পৃক্তা তো থাকেই। এ ঘটনাগুলোকে সমন্বয় করলেই তা হয়ে ওঠে সংবাদ। এমনকি কখনো কখনো শীর্ষ সংবাদ। এ সমন্বয়গুলোই কোলাবরেট। এটি নিউ মিডিয়ার প্রধান শর্ত।

একেবারে শেষের ‘সি’ অর্থ ক্রিয়েট। অর্থাৎ কোনো কিছুর সৃষ্টি। তা হতে পারে কনটেন্ট, সার্ভিস, কমিউনিটি বা যোগাযোগের শীর্ষ গণমাধ্যম। আর নিউ মিডিয়ার পাঠক হতে তেমন কিছুই প্রয়োজন হয় না। কম্পিউটার কিংবা মোবাইল ফোনে ইন্টারনেট সংযোগ থাকলেই হয়ে উঠতে পারেন নিউ মিডিয়া একজন প্রত্যক্ষ এবং সক্রিয় পাঠক।

এখন দেশজুড়ে গতানুগতিক সংবাদমাধ্যমে ধরন বদলে নিউ মিডিয়ার চর্চা চলছে। বিশ্বের স্বনামধন্য এবং পুরোনো সংবাদপত্রগুলোও এখন ধীরে ধীর প্রিন্ট কপি কমিয়ে সার্কুলেশন নিয়ন্ত্রণে পরিবেশ রক্ষায় সক্রিয় হচ্ছে।

এরই ধারাবাহিকতায় দেশের প্রতিটি ইন্টারনেট ভক্তকে পাঠক করতে বাংলানিউজ এখন নিরলস কাজ করে যাচ্ছে। নিজেকে করে তুলছে আরও সমৃদ্ধ এবং তথ্যনির্ভর। দেশের রাজনৈতিক আবহে এখন প্রতি মুহূর্তে উত্তাপ ছড়াচ্ছে। তাই দেশের সাধারণ জনগণ এবং পাঠকের সজাগ দৃষ্টি বাংলানিউজে। আর পাঠকের এ চাহিদায় সময়ের প্রতিটি প্রয়োজনে বাংলানিউজ নিজেকে সচেষ্ট রেখে এগিয়ে যাচ্ছে।

দেশের সহিংস রাজনৈতিক পরিস্থিতিতে পুরো জাতীকে একটি শুভবার্তা দেওয়ার অপেক্ষায় বাংলানিউজের তারুণ্যনির্ভর সদাজাগ্রত রিপোর্টিং এবং নিউজরুম দায়িত্বের সঙ্গে কাজ করে যাচ্ছে। বাধা থাকবেই, তবুও এগোবে বাংলানিউজ। এমন প্রত্যাশা প্রতিটি বাংলানিউজ পাঠকের। তাই প্রতিটি পাঠকই নিউ মিডিয়ার শক্তির উৎস। একই সূত্রে বাংলানিউজেরও প্রাণশক্তি।

বাংলাদেশ সময় ১৮৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।