ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফট গ্লোবাল ফোরামে বাংলাদেশ

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৩
মাইক্রোসফট গ্লোবাল ফোরামে বাংলাদেশ

বাংলাদেশ থেকে একজন শিক্ষক ও একটি স্কুল মাইক্রোসফটের ‘এক্সপার্ট এডুকেটর অ্যান্ড মেন্টর স্কুলস প্রোগ্রাম’ এ অংশগ্রহণ করতে যাচ্ছে। এ প্রোগ্রামের আওতায় এক বছরের একটি বিশেষ উদ্যোগে নির্বাচিতরা অংশগ্রহণ করবে।

যা তাদের তথ্যপ্রযুক্তির মাধ্যমে শিক্ষাব্যবস্থা বদলে দেওয়া একজন দক্ষ প্রশিক্ষক এবং স্কুল লিডার হিসেবে স্বীকৃতি দেবে।

এডুকেশন অ্যাট মাইক্রোসফটের সহসভাপতি অ্যান্থনি সালসিটো বলেন, শিক্ষার্থীদের একুশ শতকের উপযোগী করে তোলার জন্য কীভাবে কোনো ব্যক্তি বা স্কুল তথ্যপ্রযুক্তির ব্যবহার করছে মাইক্রোসফট এক্সপার্ট এডুকেটরস অ্যান্ড মেন্টর স্কুল তার একটি দৃষ্টান্ত।

তারা শিক্ষাকক্ষে শুধু উদ্ভাবনমূলক কিছু কর্মকান্ডের মধ্যেই সীমাবদ্ধ থাকছেন না, বরং অন্যদের উৎসাহ প্রদান এবং নিজস্ব শিক্ষাব্যবস্থাকে বদলে দিতেও সক্রিয় ভূমিকা পালন করছেন।

এ ছাড়াও সহকর্মীদের মধ্যে তারা এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করছেন এবং আমরা আশাবাদী তারা মাইক্রোসফটের চলতি প্রোগ্রামগুলোর মাধ্যমে তথ্যপ্রযুক্তির সান্নিধ্যে এসে আরও উপকৃত হবেন।

এক্সপার্ট এডুকেটর প্রোগ্রামে প্রতি বছর বিশ্বের ২৫০ জন এডুকেটরদের তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিক্ষাব্যবস্থাকে বদলে দেওয়া বিশিষ্ট শিক্ষক সমাজের এ সম্মেলনে অংশগ্রহণ করতে আমন্ত্রণ জানায়।

এতে আমন্ত্রিত হতে হলে শিক্ষকদের কঠোর আবেদন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়। আছে অনলাইনে আবেদন এবং শিক্ষামূলক কর্মকান্ডসমূহ ও ভিডিও। তাদের একটি শিক্ষামূলক কর্মকান্ড তৈরি করে তার ওপর ২-৩ মিনিটের একটি অপেশাদার ভিডিও তৈরি করতে হয়।

এতে প্রকল্পের বর্ণনা এবং এর ফলে শিক্ষার্থীরা কীভাবে তথ্যপ্রযুক্তির ব্যবহার এবং উদ্ভাবনী শিক্ষা ব্যবস্থার ফলে উপকৃত হচ্ছে তার বিস্তারিত বর্ণনা দিতে হয়। বিশ্বব্যাপী গঠিত একটি বিশেষ বিচারক দল শিক্ষকদের শিক্ষাব্যবস্থা ও তার প্রমাণাদি, সহযোগিতা ইত্যাদি বিভিন্ন দিক বিস্তারিত বিবেচনাপূর্বক বিজয়ীদের বেছে নিয়ে থাকেন।

এ ছাড়াও শিক্ষকদের উৎসাহ প্রদান এবং শিক্ষামূলক প্রযুক্তি ও মাইক্রোসফটের পণ্য ও যন্ত্রাদি ব্যবহারের মাধ্যমে অন্যান্য শিক্ষকদের উৎসাহ ও প্রশিক্ষণ দিয়ে থাকে।

সুদক্ষ প্রশিক্ষক অথবা মেন্টর হিসেবে চিহ্নিত হতে হলে স্কুল ও শিক্ষকদের নতুনত্ব এবং প্রতিজ্ঞাবদ্ধভাবে শিক্ষার্থীদের একুশ শতকের লিডার হিসেবে প্রতিষ্ঠিত করে তুলতে বাধা অতিক্রমের উপযোগী হতে হয়। শিক্ষাক্ষেত্রে বিগত সাফল্যগুলো, সামাজিক কর্মকান্ডে সক্রিয় অংশগ্রহণ এবং স্কুল ব্যবস্থাপনায় সাফল্য বিবেচনা করে স্কুলগুলোকে বেছে নেওয়া হয়।

অন্যদিকে নতুনত্ব, নেতৃত্বে দক্ষতা এবং তথ্যপ্রযুক্তির যথাযথ ব্যবহারে শিক্ষার্থীদের আরও ভালো শিক্ষা প্রদান বিবেচনাপূর্বক এডুকেটরদের বেছে নেয়া হয়। দক্ষ প্রশিক্ষক এবং মেন্টর স্কুলগুলো বিভিন্ন সুবিধাদি পেয়ে থাকে।

এর মধ্যে আছে ২০১৪ সালের মার্চে বার্সেলোনায় অনুষ্ঠিতব্য মাইক্রোসফট ইন এডুকেশন গ্লোবাল ফোরামে সরাসরি অংশগ্রহণের আমন্ত্রণ। স্কুলগুলোর জন্য ফ্রি সার্ফেস ডিভাইস সরবরাহ। মাইক্রোসফটের স্ট্র্যাটেজি ও টেকনোলজিতে বিশেষ প্রবেশাধিকার। পিয়ার কোচিংয়ের সঙ্গে প্রফেশনাল ও ক্যারিয়ার ডেভেলপমেন্ট সুবিধা এবং সার্টিফিকেট।

এ প্রসঙ্গে মহিউল হক বলেন, ভবিষ্যতে মাইক্রোসফট ইন এডুকেশন গ্লোবাল ফোরামে অংশগ্রহণের জন্য আমি উদগ্রীব। সেখানে সমমনা শিক্ষকদের সঙ্গে মতবিনিময়ের অভিজ্ঞতা, মেন্টরিং ও শিক্ষা সুবিধাগুলো কাজে লাগিয়ে সবোর্চ্চটি আদায় করে নিতে আমি আশাবাদী। মাইক্রোসফট এক্সপার্ট এডুকেটর হওয়া আমাকে আমার শিক্ষার্থীদের জন্য শিক্ষাদানে সাহায্য করবে। এ ছাড়াও শিক্ষাক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ব্যবহার সারা বিশ্বে ছড়িয়ে দেওয়া সম্ভব।

এ প্রসঙ্গে নাজিরিয়া নাইমা মাহমুদিয়া মাদ্রাসার প্রিন্সিপাল বলেন, মাইক্রোসফট মেন্টর স্কুল হিসেবে নির্বাচিত হওয়া সম্মানজনক। এ সুযোগকে কাজে লাগিয়ে বিশ্বমানের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য আমাদের শিক্ষার্থীদের আরও দক্ষভাবে গড়ে তুলতে পারব বলে আমরা আশাবাদী।

মাইক্রোসফট বাংলাদেশের এডুকেশন প্রোগ্রামস ম্যানেজার সারানা ইসলাম বলেন, শিক্ষাক্ষেত্রে মাইক্রোসফটের আরেকটি ক্ষেত্র হচ্ছে পার্টনারস ইন লার্নিং। এ ছাড়াও আরও অনেক কর্মকান্ড আছে। বাৎসরিক এ আয়োজনে শিক্ষাক্ষেত্রের প্রভাবকে তুলে ধরাই অন্যতম লক্ষ্য।

বাংলাদেশ দলকে বার্সেলোনায় গ্লোবাল ফোরাম ২০১৪ আসরে নেতৃত্ব দেওয়ার সুযোগ সত্যিই গর্বের। এ বিষয়ে বিস্তারিত তথ্য জানতে (www.pil-network.com) এ সাইটে যেতে পারবেন।

বাংলাদেশ সময় ২১১৫ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।