ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাতৃসেবায় আপনজনের আস্থা

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৩
মাতৃসেবায় আপনজনের আস্থা

আপনজনের গ্রাহক সংখ্যা ২ লাখের মাইলফলক স্পর্শ করেছে। এর মধ্য দিয়ে লক্ষ্যমাত্রা অর্জনে আরও একধাপ এগিয়ে গেল স্বাস্থ্যসেবা বিষয়ক এ উদ্যোগটি।

গর্ভবতী ও নবজাতকের মা ছাড়াও শিশুর স্বাস্থ্য বিষয়ক পরামর্শ দিয়ে থাকে আপনজন।

এটি যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক সাহায্য সংস্থার (USAID) অর্থায়নে ডিনেট পরিচালিত মোবাইল ফোনভিত্তিক স্বাস্থ্যসেবা। এ অর্জনের মাধ্যমে আপনজনের গ্রহণযোগ্যতা বাড়ছে। আপনজন দলের কঠোর পরিশ্রমেরই প্রতিফলনেই এ সাফল্য।

২০১২ সালের ডিসেম্বরে জাতীয় পর্যায়ে কার্যক্রম শুরু করার পরে চলতি নভেম্বর মাসে এ মাইলফলক অর্জনে সক্ষম হয় আপনজন। এ বছরের জুলাইয়ে ১ লাখ গ্রাহক নিবন্ধন হওয়ার পর মাত্র চার মাসের ব্যবধানেই এ স‍ফলতার দেখা পেল আপনজন। দ্রুতই গণমানুষের আপন হয়ে উঠছে ‘আপনজন’।

তবে আরও অনেক পথ চলার স্বপ্নে একে অনুপ্রেরণার উৎস হিসেবেই নিয়েছে আপনজন। এ প্রকল্পের প্রধান প্রকল্প সমন্বয়কারী রিজওয়ানা রশীদ অনি বলেন, হাঁটি হাঁটি করে এক বছর পার হলেও উদ্যমী এ দলটি আরও বহুকাল এভাবেই স্বাস্থ্যসেবা দিয়ে যেতে চায়।

বাংলাদেশে মা এ শিশু মৃত্যুর হার কমিয়ে আনার মতো একটি মহৎ উদ্দেশ্যে কাজ করে যেতে ডিনেট তথা আপনজন বদ্ধ পরিকর। ভবিষ্যতে দেশের প্রত্যেক মায়ের দ্বারে দ্বারে পৌঁছে, গর্ভবতী ও নতুন মায়েদের নির্ভরযোগ্য পরামর্শদাতা হিসেবে আপন হতে চায় ‘আপনজন’।

প্রসঙ্গত, এ সেবায় প্রথম ৫০ হাজার গ্রাহক পেতে আপনজনকে অপেক্ষা করতে হয় ছয় মাস। কিন্তু দেড় লাখ থেকে দু লাখের কোটায় পা রাখতে সময় লেগেছে দু মাসেরও কম সময়্।

আপনজন স্বাস্থ্যসেবায় নিবন্ধন করার পর প্রতি সপ্তাহে দুটি খুদে বার্তা বা এসএমএস বা ভয়েস মেসেজ পৌঁছে যায় গ্রাহকের মোবাইল ফোনে। প্রতিটি খুদে বার্তায় দু টাকা (ভ্যাটসহ ২ টাকা ৩০ পয়সা) করে খরচ হয়। একজন গর্ভবতী বা এক বছরের কম বয়সী শিশুর মা কিংবা তাদের পরিবারের একজন অভিভাবকও এ সেবা গ্রহণ করতে পারে নিবন্ধনের মাধ্যমে। মা ও সন্তান গর্ভকালীন বা জন্মের পর ঠিক যে স্তর পার করছে আপনজনের বার্তা ঠিক সেই স্তরের স্বাস্থ্য পরামর্শ দিয়ে থাকে।

একইসঙ্গে আপনজন ডাক্তারের সঙ্গে সরাসরি কথা বলার সেবা দিচ্ছে ‘আপনজন কাউন্সেলিং লাইন’ সেবার মাধ্যমে। আগ্রহীরা ১৬২২৭ এ নম্বরে ফোন করে ২ চেপে আপনজন গ্রাহকেরা দিনের যেকোনো সময়ে ডাক্তারের কাছে স্বাস্থ্য পরামর্শ নিতে পারে। কাউন্সেলিং লাইনের এ সেবা দ্রুতই জনপ্রিয় হয়ে উঠছে।

আপনজনের মোবাইল ফোন স্বাস্থ্য সেবা মোবাইল অ্যালায়েন্স ফর মেটারনিটি অ্যাকশন (MAMA) নামক আন্তর্জাতিক উদ্যোগের অংশ। মামা একটি আন্তর্জাতিক সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগ। এ প্রকল্পে ইউএসঅ্যাইড অর্থায়ন করছে।

এটি মোবাইল ফোনে গর্ভবতী মা, নবজাতকের মা ও তাদের পরিবারের সদস্যদের স্বাস্থ্য ও অভ্যাস পরিবর্তনকারী তথ্য প্রদান বিষয়ক সেবা। এমসিএইআইপি বাংলাদেশে মামা সেবা কার্যক্রমের বিশেষ কিছু উপাদান পরিচালনা করার উদ্দেশ্যে ডিনেটের সঙ্গে একটি চুক্তি সই করে।

এর আওতায় বাংলাদেশে কার্যক্রমটি আপনজন নামে যাত্রা শুরু করে। এ উদ্যোগে কারিগরি সহযোগিতা করছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

দেশের প্রত্যন্ত অঞ্চলে এখন মোবাইল ফোনের ব্যবহার ক্রমশ বাড়ছে। কিন্তু সেই তুলনায় বিভিন্ন জনপদে যেকোনো সময়ে ডাক্তারের সেবা সহজলভ্য হয়ে ওঠেনি। ‘স্বাস্থ্য এখন হাতের মুঠোয়’ বার্তায় মায়েদের স্বাস্থ্যের যত্ন নিতে বিভিন্ন ধরনের পরামর্শ নিয়ে হাজির হয় আপনজন।

বাংলাদেশ সময় ১৩৪৭ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।