ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এবারের এসিএম বিজয়ী ‘আত্মপ্রত্যয়ী’

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৩
এবারের এসিএম বিজয়ী ‘আত্মপ্রত্যয়ী’

বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য সবচেয়ে মর্যাদাপূর্ণ কম্পিউটার প্রোগ্রামিং আসর এসিএম আন্তর্জাতিক কলেজিয়েট প্রতিযোগিতা (আইসিপিসি)। ২০১৩ পর্বের ঢাকা অঞ্চলের চূড়ান্ত প্রতিযোগিতা নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।



এরই মধ্যে ৫৮টি বিশ্ববিদ্যালয়ের ১১০টি দলের তরুণ মেধাবী প্রোগ্রামাররা মেতে ওঠেন সৃষ্টিশীলতার প্রতিযোগিতায়। প্রতিটি দলে তিনজন করে প্রোগ্রামার এবং একজন করে কোচ ছিলেন। ১১টি সমস্যা সমাধানের জন্য দেওয়া হয় প্রতিযোগীদের।

দিনব্যাপী প্রতিযোগিতার সমাপনি এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ী দলের হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেন এনএসইউ বোর্ড অব ট্রাস্ট্রিজের চেয়ারম্যান দানবীর রাগীব আলী। তিনি বলেন, তথ্যপ্রযুক্তির উন্নয়নে শিক্ষার্থীদের সার্বিক সহায়তায় কর্তৃপক্ষ প্রয়োজনীয় সব ধরনের সেবা দিতে দৃঢ়প্রতিজ্ঞ। ভবিষ্যতেও নর্থ সাউথের এ উদ্যোগ অব্যাহত থাকবে বলে জানানো হয়।

এসিএম প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৩ পর্বের ঢাকা জোনের পরিচালক এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রফেসর ড. আবুল এল হক বলেন, এ প্রতিযোগিতা হচ্ছে তথ্যপ্রযুক্তি শিক্ষাথীদের জন্য একটি প্লাটফর্ম। এখানে এশিয়া অঞ্চলের সেরা প্রযুক্তিবিদদের সমাগম হয়।

সমাপনি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটি স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড এপলাইড সায়েন্সের ডিন প্রফেসর ড. মিফতাহুর রহমান, থেরাপ সার্ভিসেস সফটওয়্যার  ইঞ্জিনিয়ারিংয়ের পরিচালক সাজ্জাদ রফিক এবং আই বল নেটওয়ার্কের প্রধান নির্বাহী পরিচালক  শাহাজাদ খান। এ প্রতিযোগিতার প্রধান বিচারক ছিলেন শাহরিয়ার মঞ্জুর।

এবারের প্রতিযোগিতায় শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘আত্মপ্রত্যয়ী’ দল চ্যাম্পিয়ন হয়। এ দলের সদস্যরা হলেন শাকিল ইমতিয়াজ, মাঞ্জুর সৈয়দ এবং আহমেদ নাফিস।

এ ছাড়াও রানারআপ হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ‘ম্যাক্স +৭’ দল। এ দলের তিন সদস্য হলেন মজুমদার প্রত্যয়ী, হাফিজ উদ্দিন মোহাম্মাদ এবং বড়–য়া প্রসেঞ্জিত। দুটি দলই সব মিলিয়ে সাতটি করে সমস্যার সমাধান করলেও সময়ের হিসেবে জয়ী হয় ‘আত্মপ্রত্যয়ী’  দল।

বাংলাদেশ সময় ১৯১৫ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।