ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দুর্যোগের বন্ধু মোবাইল অ্যাপ

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৩
দুর্যোগের বন্ধু মোবাইল অ্যাপ

দেশজুড়ে মোবাইল ফোনের ব্যবহার বাড়ছে। বিপুল সংখ্যাক মোবাইল ফোন ব্যবহারকারীদের কাছে খাদ্য ও দুর্যোগ বিষয়ক তথ্য পৌঁছে দিতে মোবাইল অ্যাপলিকেশন (অ্যাপস) তৈরির উদ্যোগ নিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়।

এ উদ্যোগে আইসিটি মন্ত্রণালয়ের সঙ্গে আছে এথিকস অ্যাডভান্স টেকনোলোজি লিমিটেড (ইএটিএল)।

বৃহস্পতিবার রাজধানীর হাউজ বিল্ডিং ফাইনান্স করপোরেশন ভবনে আইসিটি মন্ত্রণালয়ে, খাদ্য মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সঙ্গে ‘জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপলিকেশন উন্নয়ন ও দক্ষতাবৃদ্ধি কর্মসূচি’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

এ কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন আইসিটি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ। এতে দেশের দুর্যোগ ও খাদ্য সংক্রান্ত তথ্য মানুষের কাছে সহজে পৌঁছে দিতে মোবাইল অ্যাপলিকেশন নির্মাণের প্রয়োজনীয়তা তুলে ধরা হয়।

কর্মশালায় খাদ্য মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন সংস্থার ৪০ জন কর্মকর্তা অংশ নেন। তারা তাদের বিভিন্ন বিষয়ে অ্যাপলিকেশন নির্মাণের ধারণা উপস্থাপন করেন।

এর মধ্যে নদীর পানি প্রবাহ সংক্রান্ত তথ্য, বেসরকারি খাদ্য মজুদ তথ্য, দুর্যোগ তথ্য, ওএমএস উইন্ডো, ইউনিয়ন পর্যায়ের খালবিলে তথ্য নিয়ে অ্যাপলিকেশন নির্মাণের ধারণা উপস্থাপন করা হয়।

এদিকে সর্বসাধারণের কাছ থেকে অ্যাপলিকেশন নির্মাণের ধারণা নিতে একটি ওয়েবসাইট খোলা হয়েছে। আগ্রহীরা (http://nationalapps.moict.gov.bd) সাইটে ধারণা জমা দিতে পারবেন।

কর্মশালায় আইসিটি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশ দুর্যোগপ্রবণ। প্রায়ই এ দুর্যোগ আমাদের খাদ্য নিরপত্তা ব্যবস্থাকে ঝুঁকির মুখে ফেলে দেয়। সহজে মোবাইল অ্যাপলিকেশনের মাধ্যমে দেশের মানুষদের আগাম দুর্যোগের তথ্য দিতে পারলে দুর্যোগ মোকাবেলা সম্ভব। অন্যদিকে দুর্যোগ মোকাবেলার প্রস্তুতি নিলে খাদ্য নিরাপত্তাও নিশ্চিত হবে।

এ কর্মশালায় আইডিয়া শ্রবণ ও গ্রুপওয়ার্ক ডিস্ট্রিবিউশন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সহকারী সচিব ও কর্মসূচি উপপরিচালক মিয়া মোহাম্মাদ কেয়াম উদ্দিন। এতে উপস্থিত ছিলেন খাদ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মো. মাইনুল হক, এথিকস অ্যাডভান্স টেকনোলোজির সিটিও ড. রাজেশ।

বাংলাদেশ সময় ১৮৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।