ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘হেকমত ইঞ্জিনে’ জ্বালানি ছাড়াই বিদ্যুৎ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৩

ঢাকা: কোনো প্রকার জ্বালানি ছাড়াই বিদ্যুৎ উৎপাদনের প্রযুক্তি আবিষ্কার করেছেন দিনাজপুরের মো. শাহিদ হোসাইন। তার আবিষ্কৃত প্রযুক্তির মাধ্যমে পৃথিবীর অভিকর্ষজ শক্তিকে কাজে লাগিয়েই বিদ্যুৎ উৎপাদন করা যাবে।



শনিবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
 
শাহিদ বিদ্যুৎ উৎপাদনের ইঞ্জিনের নাম দিয়েছেন ‘হেকমত ইঞ্জিন’। যার পূর্ণাঙ্গ রূপ হচ্ছে- Heavy circular Moving Objects Triggering Energy Conversion Technology (HECMOTE)।

সংবাদ সম্মেলনে বলা হয়, অভিকর্ষজ শক্তিকে কাজে লাগিয়ে আবিষ্কার করা বিদ্যুৎ উৎপাদন যন্ত্রটির নাম সংক্ষেপে দেওয়া হয়েছে হেকমত ইঞ্জিন।
 
আগামী ১৬ ফেব্রুয়ারি টঙ্গীতে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে হেকমত ইঞ্জিনের প্লান্ট উন্মোচন করা হবে। এরপর ১৭ ও ১৮ ফেব্রুয়ারি ওখানেই একটি প্রদর্শনীর আয়োজন করা হবে।
 
সংবাদ সম্মেলনে বলা হয়, এ প্রযুক্তি ব্যবহার করে দশ হাজারের বেশি মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। বর্তমানে দেশে বিদ্যুতের চাহিদা আছে সাড়ে আট হাজার মেগাওয়াট। আর বাণিজ্যিকভাবে উৎপাদিত বিদ্যুতের দাম প্রতি ইউনিটে পড়বে সর্বোচ্চ ২০ পয়সা।
 
একই প্রযুক্তিতে টঙ্গীতে পরীক্ষামূলকভাবে ১০০ কেভিএ ক্ষমতার একটি পাওয়ার প্ল্যান্ট দুই বছর ধরে সফলভাবে চলছে। এ প্রযুক্তিতে গ্যাস, কয়লা বা অন্য কোনো জ্বালানীর প্রয়োজন হয় না ।
 
বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৩
সম্পাদনা: কামরুল হাসান কাইউম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।