ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিশ্বে ভাইরাস আতঙ্ক বাড়ছে

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৩
বিশ্বে ভাইরাস আতঙ্ক বাড়ছে

আশঙ্কাজনক হারে বাড়ছে কম্পিউটার ভাইরাস। বিশ্বের নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাব একে বড় ধরনের আশাঙ্ক‍া হিসেবে বিবেচনা করছে।



‘ভাইরাস নিউজ’ শীর্ষক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমানে ক্যাসপারস্কি ল্যাব প্রতিদিন ৩ লাখ ১৫ হাজার ক্ষতিকারক ফাইল শনাক্ত করছে। গত বছর এ সখ্যা ছিল ২ লাখ।

তথ্যপ্রযুক্তি নিরাপত্তা নিয়ে গবেষণাকারী অনলাইন প্রতিষ্ঠান সিকিউরলিস্ট ডটকম পরিচালিত জরিপ ও গবেষণায় প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে ক্যাসপারস্কি ল্যাব এসব তথ্য জানিয়েছে। এ গবেষণায় আরো যেসব বিষয়ের ওপর বিস্তারিত তথ্য ও পরিসংখ্যান প্রকাশ পায় সেগুলো হচ্ছে, ২০১২ সালের তুলনায় এ বছর ভাইরাস দ্বিগুণ বিপজ্জনক হয়ে উঠেছে।

বাংলাদেশ ছাড়াও বিশ্বের ১৫টি দেশ সর্বোচ্চ ভাইরাস ঝুঁকির মধ্যে আছে। সাইবার অপরাধীরা সবচেয়ে জনপ্রিয় এবং ঝুঁকিপূর্ণ কম্পিউটার অ্যাপলিকেশনগুলো লক্ষ্য করে সেগুলো পর্যবেক্ষণ, ইন্টারনেটে শীর্ষ ক্ষতিকারক প্রোগ্রাম এবং মোবাইল হুমকি দিয়ে নিরাপত্তা বলয়কে ক্ষতিগ্রস্ত করার পায়তার‍া চালিয়ে যাচ্ছে।

বাংলাদেশ সময় ২১১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।