ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সাইবার নিরাপত্তায় বিসিসি প্রশিক্ষণ

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৩
সাইবার নিরাপত্তায় বিসিসি প্রশিক্ষণ

বিশ্বজুড়ে আশঙ্কাজনক হারে বাড়ছে সাইবার ক্রাইম। এ অবস্থার প্রেক্ষিতে কম্পিউটার ও তথ্যপ্রযুক্তির নিরাপদ ব্যবহার নিয়ে সরকার প্রশিক্ষণ কর্মসূচির উদ্যোগ নিয়েছে।



সরকারের বিভিন্ন সংস্থা থেকে মনোনয়নপ্রাপ্ত পাওয়া দায়িত্বশীল শীর্ষ কর্মকর্তাদের এ প্রশিক্ষণে অন্তর্ভূক্ত করা হয়েছে। প্রথম পর্যায়ে সরকারি কর্মকর্তাদের ২০ জনের একটি দলের জন্য পাঁচ দিনের এ প্রশিক্ষণ শুরু হবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে (বিসিসি)।

বাংলাদেশ ব্যাংক, নির্বাচন কমিশন, বাংলাদেশ পুলিশ, র‌্যাব, সেনাবাহিনী, নৌবাহিনী ছাড়াও সরকারের বিভিন্ন সংস্থা থেকে মনোনয়নপ্রাপ্ত দায়িত্বশীল শীর্ষ কর্মকর্তাদের এ প্রশিক্ষণে অন্তর্ভূক্ত করা হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন বিশ্ব ব্যাংকের ঋণ সহায়তায় লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্ন্যান্স প্রকল্প এবং ইসি-কাউন্সিলের স্থানীয় প্রতিনিধি ইএসএল বাংলাদেশের যৌথভাবে এ প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করছে। দেশের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞেরা এ কর্মসূচিতে প্রশিক্ষণ প্রদান করবেন।

এদিকে প্রশিক্ষণের জন্য মনোনীত কর্মকর্তাদের নিয়ে বিসিসি সম্মেলন কক্ষে প্রশিক্ষণের বিষয়বস্তুর ওপর কর্মশালা অনুষ্ঠিত হয়।

লিভারেজিং আইসিটি প্রকল্পের পরিচালক রেজাউল করিমের সভাপতিত্বে অুনষ্ঠিত এ কর্মশালায় বক্তব্য রাখেন বিসিসির নির্বাহী কর্মকর্তা এস এম আশফাক হোসেন, লিভারেজিং আইসিটি প্রকল্পের উপপ্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ এবং ইএসএল বাংলাদেশের চেয়ারম্যান আবদুল ফাত্তাহ।

আশফাক হোসেন বলেন, দেশে তথ্যপ্রযুক্তি বিকাশের সঙ্গে অনলাইনে তথ্য বিনিময় ও যোগাযোগ বেড়েছে। একই সঙ্গে সাইবার ক্রাইমও বাড়ছে। ফলে সরকারি এবং ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। সঠিক প্রশিক্ষণের মাধ্যমেই এ অবস্থা মোকাবেলা করা সম্ভব।

রেজাউল করিম বলেন, দেশের বিপুল সংখ্যক সরকারি কর্মকর্তা এখন কম্পিউটার ব্যবহার এবং অনলাইনে যোগাযোগে নির্ভরশীল। এরই মধ্যে অনেকেই কম্পিউটার ব্যবহার এবং তথ্যের নিরাপত্তার ব্যাপারে সচেতন না।

এসব বিবেচনায় নিয়ে লিভারেজিং আইসিটি প্রকল্প সরকারের সংশ্লিষ্ট সবার সুপারিশের ভিত্তিতে কম্পিউটারের নিরাপদ ব্যবহার এবং তথ্যের নিরাপত্তার বিষয়ে সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবে।

বাংলাদেশ সময় ২১৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।