ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নব্য ঘরানায় আইফোন ৬

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৩
নব্য ঘরানায় আইফোন ৬

নতুন বছর। নতুন প্রত্যাশা।

নতুন আইফোন। বিশ্বের আইফোন ভক্তদের কাছে প্রতিটি নতুন বছর মানেই অ্যাপল উদ্ভাবনা আর প্রযুক্তিপণ্যের আগাম বার্তা। আসছে ২০১৪ সালেও এমন সম্ভাবনার শাখা-প্রশাখা ছড়াতে শুরু করেছে।

আসছে বছরেই আইফোন ৬ আর আইপ্যাড প্রো নিয়ে গুঞ্জন শুরু হয়ে গেছে। তবে অতীতের মতো নয়, বরং অনেকটা বড় আদলের স্মার্টফোন নিয়েই কাজ করছে অ্যাপল। আইফোন আর আইপ্যাডের উন্নয়নে আইফোনই বাজারে আগে আসবে।

আসছে মে মাসেই ভক্তদের কাছে ধরা দিতে পারে আইফোন ৬। এতে থাকছে ২০ ন্যানোমিটার অবয়বের প্রসেসর। এটি তাইওয়ানভিত্তিক সেমিকন্ডাক্টর নির্মাতা তৈরি করছে বলে বাজারে খবর ছড়িয়েছে।

এ মুহূর্তে বাজারে প্রচলিত আইফোন ৫এস এবং ৫সি মডেলের তুলনায় আইফোন ৬ মডেলের আদল তুলনামূলক বড়ই হতে চলেছে। মূলত ডিসপ্লেতেই পরিবর্তন আনছে অ্যাপল। তবে অ্যাপলের তরফ থেকে এ বিষয়ে কোনো সদুত্তরই পাওয়া যায়নি।

এ প্রসঙ্গে ডিসপ্লেসার্চের গবেষক ডেভিড জানান, এরই মধ্যে অ্যাপল বিভিন্ন আদলের ডিসপ্লে পরীক্ষা করেছে। আর তাতে গ্রাহক মতামতও সংগ্রহ করেছে। আলোচিত গবেষণার একটি আদল হচ্ছে ৪.৭ ইঞ্চি (৭২০ বাই ১২৮০) রেজ্যুলেশন। অন্যটি ৫.৭ ইঞ্চি অর্থাৎ ১০৮০ এইচডি রেজ্যুলেশন।

এদিকে আইপ্যাড প্রো নিয়েও গুজব ছড়িয়েছে। আইপ্যাড এয়ার সংস্করণের পর এবার তাই নতুন আইপ্যাড হিসেবে বাজারে আসতে যাচ্ছে ‘প্রো’ মডেল।

তবে উত্তর আমেরিকার শিক্ষাব্যবস্থাকে আমলে নিয়ে ১২.৯ ইঞ্চি অ্যাপল ট্যাবলেট তৈরি হচ্ছে বলে খবর ছড়াচ্ছে। তা ছাড়া আসছে অক্টোবরেই এ মডেল আনুষ্ঠানিকভাবে বাজারে আসবে বলে কয়েকটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

অ্যাপলের ভক্তরা তাই আইফোন ৬ নিয়ে ভাবতে শুরু করেছেন। এরই মধ্যে আইফোন ৬ মডেলের চূড়ান্ত অবয়ব পরিকল্পনা করা হয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। আর তা আগের যেকোনো মডেলে অর্থাৎ আইফোন ৫, ৫এস এবং ৫সি মডেলের তুলনায় আকারে ২০ ভাগ বেশি।

এ পরিকল্পনায় নতুন আইফোনের সম্ভাব্য আকৃতি ৪.৭ ইঞ্চি। চীনের আইফোন উৎপাদন কারখানায় নতুন পণ্য তৈরির অর্ডার জমা পড়েছে। আসছে ২০১৪ সালের অক্টোবর মাসকে লক্ষ্য করে চলছে পণ্য তৈরির প্রস্তুতি।

নতুন আইফোন তৈরির প্রয়োজনীয় খুচরা পণ্য নিয়ে দরদামও চূড়ান্ত করে এনেছে অ্যাপল পণ্য সরবরাহকারীরা। এ হিসাবে ‘আইফোন ৬’ মডেলের দাম ৪৫০ থেকে ৬০০ ডলারের মধ্যেই সীমাবদ্ধ রাখার পরিকল্পনা নেওয়া হচ্ছে।

তবে আইফোন ৬ মডেলের সম্ভাব্য বাজারে আসার সময়ে ৮ কোটি ৫০ লাখ আইফোন ৫এস/সি ভোক্তা নতুন করে আইফোন ফিচার আপডেট করতে পারবেন।

এ ছাড়াও আইফোন ৫এস/সি মডেল প্রত্যাশা পূরণে ব্যর্থ হওয়ার অনেক আইফোন ভক্তই এ মডেল কেনা থেকে সরে আসেন। এমন মুখ ফিরিয়ে নেওয়া ভক্তের সংখ্যা ৫০ লাখ থেকে ১ কোটি বলে বাজার গবেষণা সূত্রে জানা গেছে।

একেবারে শুরুতে আইফোন ৫সি নিয়ে অ্যাপলের প্রত্যাশা তুঙ্গে থাকলেও এখন এ মডেলের প্রত্যাশিত উৎপাদন ৩ কোটি থেকে কমিয়ে আপাতত দেড় কোটিতে নামিয়ে আনা হয়েছে।

বিশ্বের নির্ভরযোগ্য কয়েকটি গণমাধ্যমে জানা গেছে, আসন্ন আইফোন ৬ মডেলের ডিসপ্লে ৪.৭ ইঞ্চি পর্দার হবে। এ তথ্যেকে নির্ভরযোগ্য বলে জানিয়েছেন পণ্য বিশ্লেষক মিন চি ক্যুও। ধাপে ধাপে ৬ ইঞ্চির পর্দার দিকেই এগোচ্ছে আইফোন। আর তারই ধারাবাহিকতায় এবার আইফোনের চিরচেনা পর্দায় ২০ ভাগ বাড়তি স্ক্রিন জুড়ে যাচ্ছে।

অ্যাপল এখনই এ বিষয়ে সরাসরি কোনো মন্তব্য করতে নারাজ। এমনকি পরের মডেল আইফোন ৬ কি-না তাও নিশ্চিত করেনি অ্যাপল সূত্র। তবে বাজার বিশ্লেষক আর প্রতিদ্বন্দ্বীরা অ্যাপল নিয়ে সব সময়ই সজাগ অবস্থানে থাকেন।

বাংলাদেশ সময় ২১৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।