ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সবচেয়ে পাইরেটেড টিভি শো ‘গেম অব থ্রোনস’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৪
সবচেয়ে পাইরেটেড টিভি শো ‘গেম অব থ্রোনস’

টেলিভিশন রেটিং পয়েন্টে (টিআরপি) পাইরেটেড ডাউনলোড হওয়া টিভি প্রোগ্রামের শীর্ষে ‘গেম অব থ্রোনস’। গত বছরের অনলাইন কার্যক্রমের মধ্যে এটি উল্লেখযোগ্য।

এইচবিও এর জন্য নির্মিত কল্পনামূলক এ ধারাবাহিক নাটকের নির্মাতা ডেভিড বেনীয়ফ। পাবলিক বিটটরেন্ট ট্র্যাকার প্রকাশিত ডাউনলোডের পরিসংখ্যান তথ্য মতে, সামান্য ব্যবধানে এর পরের অবস্থান পায় ‘ব্রেকিং ব্যাড এবং দ্য ওয়াকিং ডেড’।

টিভি অনুষ্ঠানের জনপ্রিয়তা মূল্যায়নে টিআরপি প্রচলিতভাবে এ কাজটি করছে। তবে ইন্টারনেটের কালে টিভি অনুষ্ঠানে মানুষের আগ্রহ বেড়েছে ব্যাপক যা প্রমাণ হয় ডাউনলোডের বিপুল সংখ্যার আকার দেখে এমন মন্তব্য অনেকের।

এ ব্যাপারে ডেভিড বলেন, সাংস্কৃতিক অঙ্গনে অনুষ্ঠানটি সংগ্রহের গতি যা বিস্ময়কর অবস্থা সৃষ্টি করেছে।
টরেন্টফ্রেক.কম এর তথ্য মতে, বিটটরেন্টে অনুষ্ঠানটি ৫৯ লাখ ডাউলোড হয় বিশেষকরে আর. আর মার্টিনের গান ‘আইস অ্যান্ড ফায়ার’র ভিত্তিতে।

আরও জানানো হয়, যুক্তরাষ্ট্রের আগের দর্শকের সংখ্যা অতিক্রম হয়ে ২০১৩ সালে ৫৫ লাখে ঠেকে। তবে টিভি প্রোগ্রাম প্রকাশের সীমাবদ্ধতাকে এর বড় একটি কারণ হিসেবে উল্লেখ করা হয়। কারণ প্রোগামটি জনপ্রিয় ভিডিও সেবা মাধ্যম নেটফ্লিক্সে প্রাপ্য নয়।

ওয়াকিং ডেড’র কার্যনির্বাহী প্রযোজক বিবৃতিতে বলেন অঅনুমোদিত ডাউনলোড যা তাদের অন্যান্য দাবিকৃত বিষয়ের মত নয়। বর্তমানে এ কাজটি টিভি অনুষ্ঠানের জন্য যথার্থ কিনা বিষয়টি তর্কসাপেক্ষ।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।