ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইফোনের ছবিতে ‘ভয়েস ট্যাগ’!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৪

অচিরেই ছবির সাথে নিজের কন্ঠস্বর জুড়ে দেওয়ার সুযোগ পেতে পারে আইফোন ব্যবহারকারীরা। অ্যাপলের বর্তমান কার্যক্রমের ডকুমেন্ট অনুযায়ী অ্যাপলইনসাইডার প্রতিবেদনে এমনই আভাস দিয়েছে।

সুত্রটি জানায়, যুক্তরাষ্ট্রের ‘পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক’ কার্যালয়ে অ্যাপল এ বিষয়ে আবেদন করে। ‘ভয়েস বেজড ইমেজ ট্যাগিং অ্যান্ড সার্চিং’ শিরোনাম এছাড়া সহজাত ভাষা ব্যবহারে ছবি সম্পর্কে বলার বিষয়টি তাতে প্রত্যক্ষ হয়।

যে খবরের ভিত্তিতে অ্যাপলের ভয়েস-বেজড ফিচার ‘শিরি’ যেমন নিজেই ব্যবহারকারীর দরকারি কাজ, ছবি খুজে হাজির করে এটা্ও ঠিক সেরকম হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। কিন্তু যতক্ষণে অ্যাপল তাদের এ মুহূর্তের পেটেন্টটি বাস্তবায়ন না করে।

অ্যাপলইনসাইডার স্পষ্ট করেছে আইফোন ব্যবহারকারীরা ছবি সম্পর্কে বলবে আর বাকি কাজগুলো করবে তাদের ফোনটি। টেক্স করে যেমন ছবির বর্ণনা করা যায় আগামীতে তা ভয়েসের মাধ্যমে হবে। ব্যক্তির সঙ্গে সম্পর্কিত কার্যক্রম, স্থান খুজে পক্রিয়া সম্পন্নের কাজটি করবে আইফোন।

বর্তমানে আইফোনে ‘টাইম টেকেন এবং লোকেশন’ ব্যবহার করে ছবি বাছাই করা যায়। কিন্তু নতুন পদ্ধতি পুরো পক্রিয়াকে  সহজতর করবে। এছাড়া নতুন এই ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ বৈশিষ্ট্যটি সিরির সঙ্গে অনেক মিল থাকার কথা বলা হচ্ছে।

প্রতিবেদনের উদাহরণ হিসেবে ব্যবহারকারী বলতে পারবে ‘সমুদ্রতীরে ‌এটা আমি’ সেই অনুযায়ী ছবিতে তা যুক্ত হয়ে যাবে। এরপরে সেই সমুদ্রতীরের ছবি কিংবা ছবি তোলার দিনটি সম্পর্কে জানতে চাইলে তা প্রদর্শিত হবে।

এটি চালু হলে ব্যবহারকারীদের প্রচুর সময় বাঁচাবে। কারণ ছবিগুলোর মধ্যে ব্যক্তির ছবি, স্থান স্বযংক্রিয়ভাবে এটা চিনতে পারে তাই প্রতিটি ছবি ঠিকভাবে ট্যাগের প্রয়োজন নেই।

বাংলাদেশ সময়: ঘণ্টা, ০২ জানুয়ারি, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।