ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশের শীর্ষে, অ্যালেক্সা.কমে ৯৪১

মাহমুদ মেনন, হেড অব নিউজ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৪
দেশের শীর্ষে, অ্যালেক্সা.কমে ৯৪১

ঢাকা: আন্তর্জাতিক অনলাইন র‌্যাংকিং-এ বিশ্বস্ত ও নির্ভরযোগ্য নাম অ্যালেক্সা.কম। এ তালিকায় বিশ্বসেরা এক হাজার সাইটে জায়গা করে নিয়েছে দেশের সবচেয়ে সক্রিয় গণমাধ্যম (banglanews24.com) বাংলানিউজটোয়েন্টিফোর.কম।



এক-হাজারি ক্লাবের সদস্যই শুধু নয়, এই মাইলফলক পেরিয়ে আরও ৫ ধাপ এগিয়ে আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে বিশ্বের ৩ কোটি সাইটের মধ্যে বাংলানিউজের অবস্থান এখন ৯৪১। একই সঙ্গে এ মুহূর্তে বাংলাদেশের শীর্ষ অনলাইন সংবাদমাধ্যমও বাংলানিউজ (অ্যালেক্সা-৫)।

প্রসঙ্গত, অ্যালেক্সা.কম (alexa.com) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক বিখ্যাত অনলাইন প্রতিষ্ঠান অ্যামাজনের একটি শীর্ষ অঙ্গপ্রতিষ্ঠান।

ইন্টারনেট দুনিয়ার নানামুখি খোঁজ-খবরে এগিয়ে থাকা প্রত্যেক সচেতন পাঠকের সক্রিয় অংশগ্রহণের কারণেই বাংলানিউজের এ অগ্রগতি, এ অর্জন। ৭ জানুয়ারি মঙ্গলবার সকাল থেকে অনেকেই বাংলানিউজ কার্যালয়ে সরাসরি ফোন করে অভিনন্দন আর শুভেচ্ছাবার্তা পাঠাচ্ছেন।

বাংলানিউজ এখন দেশের শীর্ষ অনলাইন নিউজপোর্টাল। বাংলাদেশের সীমারেখার মধ্যে থেকে যারা ইন্টারনেট দুনিয়ায় বিচরণ করেন তাদের কাছে বাংলাদেশি অনলাইন গণ্যমাধ্যমের মধ্যে বাংলানিউজই সবচেয়ে প্রিয় ও সর্বাধিক পঠিত।

এ দৌড়ে এখন বাংলানিউজের ধারাবাহিক প্রতিদ্বন্দ্বী ফেসবুক, গুগল.কম.বিডি, গুগল এবং ইউটিউব। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় বাংলানিউজ পেছনে ফেলেছে ১০টি বাঘা বাঘা আন্তর্জাতিক অনলাইন পোর্টালকে।

এ তালিকায় আছে ইতালীয় স্পোর্টসভিত্তিক অনলাইন লা গাজেত্তা, বেলজিয়ামের অনলাইন কেনাকাটার পোর্টাল স্প্রোকস.কম, রাশিয়ার জনপ্রিয় ফটো আর্কাইভ ফোতোস্ত্রানা, ফ্রান্সের সোশ্যাল নেটওয়ার্ক সাইট স্কাইরক.কম এবং ওয়েব হোস্টিং প্রতিষ্ঠান ওভিএইচ.কম, যুক্তরাষ্ট্রের ব্লুমবার্গ কোম্পানির বিজনেসউইক, ভিডিও, ইমেজ, ডকুমেন্টস শেয়ারের আরেক নেটওয়ার্ক যুক্তরাষ্ট্রের স্ক্রিনকাস্ট.কম।

প্রসঙ্গত, আন্তর্জাতিকভাবে প্রতিদিনই গড়ে ৮ থেকে ১০টি করে ওয়েব পোর্টালকে পেছনে ফেলে এগিয়ে চলেছে বাংলানিউজ। মাত্র সাড়ে তিন বছরের দ্রুতযাত্রায় দেশের সবচেয়ে জনপ্রিয় সংবাদমাধ্যম হিসেবে বাংলানিউজ আলোচনায় এসেছে। আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে বাংলানিউজের এ অবস্থানই এর প্রমাণ।

দেশের অন্যতম পূর্ণাঙ্গ অনলাইন সংবাদমাধ্যম হিসেবে নিজস্ব কনটেন্টে পরিচালিত হচ্ছে বাংলানিউজ। শতভাগ নিজস্ব সংবাদ, লেখালেখি আর বিদেশি সংবাদের অনুবাদেই এগিয়ে চলেছে বাংলানিউজ।

এ মুহূর্তে দেশের দ্বিতীয় অবস্থানে থাকা অনলাইন মাধ্যমটি একটি পূর্ণাঙ্গ সংবাদমাধ্যমের বাই প্রোডাক্ট। এটি দেশে-বিদেশে প্রিন্ট মিডিয়ার অনলাইন সংস্করণ হিসেবেই পরিচালিত। বাংলানিউজ এসব সংবাদমাধ্যম থেকে পুরোপুরি আলাদা। কারণ বাংলানিউজ কোনো বাই প্রোডাক্ট নয়।

এছাড়া দেশে যেসব অনলাইন সংবাদমাধ্যম রাতারাতি গজিয়ে উঠছে সেগুলো শুধুই কাট-কপি-পেস্ট প্রক্রিয়ায় পরিচালিত। এসব দেশি পোর্টাল দেশের গণমাধ্যমে প্রকাশিত খবর কপি করে দিব্যি নিজেদের নামে দায়িত্বজ্ঞানহীনভাবে আপলোড করছে।

আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা পেতে যেকোনো অনলাইন নিউজ পোর্টালের অন্তত ৬০ শতাংশ নিজস্ব কনটেন্ট থাকতে হয়। দেশের অধিকাংশ অনলাইন সংবাদমাধ্যম তা নিশ্চিত করতে ব্যর্থ।

অন্যদিকে বাংলানিউজ দিনরাত ২৪ ঘণ্টা মিনিটে মিনিটে আপলোড করছে নিত্যনতুন খবর। সক্রিয় আর সচেতন পাঠককে দিচ্ছে তাৎক্ষণিক তথ্য, সার্বক্ষণিক আপডেট আর সবার চেয়ে এগিয়ে।

শুধু অ্যালেক্সা র‌্যাংকিংয়েই নয়, গুগল অ্যানালিটিক্সেও বাংলানিউজ এগিয়ে চলছে জোর কদমে। বিশ্বের ২১০টি দেশ থেকে ব্রাউজ হচ্ছে বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

দ্বীপরাষ্ট্র মরিশাস, ফিজি, ভানুয়াতু, তাহিতি, টোগো ছাড়াও কসোভো, সার্বিয়া, মন্টিনেগোর মতো নতুন নতুন দেশ, চিলি, ইকুয়েডর, গ্রানাডার মতো দূরের দেশ এবং ভারত, যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স ও যুক্তরাজ্যের মতো প্রভাবশালী দেশ, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়ার মতো মানবসম্পদ রপ্তানির দেশে বাংলানিউজ এখন রীতিমতো জনপ্রিয়।

দূরদেশের এসব বাঙালি পাঠকের ব্রাউজিংয়েই আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে প্রতিনিয়ত এগিয়ে চলেছে বাংলানিউজ।

bn-rank-sm৭ জানুয়ারি, ২০১৪। নতুন মাইলফলক সৃষ্টিতে বাংলাদেশে অনলাইন সাংবাদিকতার জনক ও বাংলানিউজের এডিটর-ইন-চিফ আলমগীর হোসেন বলেন, অগ্রগতির পেছনের পথ সব সময়ই নিচু। আর সামনেরটা উঁচু। এপথে এগিয়ে চলতে হয় সারাক্ষণই। থেমে থাকলেই পিছিয়ে পড়া। বাংলানিউজ কখনোই থেমে থাকে না। এ কারণেই বাংলানিউজ দেশের ইতিহাসে দ্রুততম সময়ে মাইলফলক তৈরি করেছে। কোনো কিছু অর্জন নিশ্চয়ই কঠিন। কিন্তু তার চেয়েও কঠিন তা ধরে রাখা।

বাংলানিউজের সব বিভাগের কর্মীদের এই অর্জনের জন্য ধন্যবাদ জানিয়ে তা ধরে রাখার জন্য সর্বক্ষণ সতর্ক ও সচেষ্ট থাকার আহ্বান জানিয়ে এডিটর-ইন-চিফ আলমগীর হোসেন বলেন, বাংলানিউজের শ্রেষ্ঠত্বের জায়গা হচ্ছে এখানে যা কিছু প্রকাশিত তা নিজস্ব কর্মীদের সম্পাদনায় তৈরি।

তাছাড়া দিনরাত ২৪ ঘণ্টাই আপডেট নিউজ প্রকাশিত হচ্ছে বাংলানিউজে। ফলে পাঠকেরা প্রতিনিয়তই বাংলানিউজে পাচ্ছেন নিত্য খবর, নতুন তথ্য। আর এটাই একজন এগিয়ে থাকা অনলাইন পাঠকের প্রত্যাশা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কমের এডিটর-ইন-চিফ আলমগীর হোসেন বলেন, বাই প্রোডাক্ট দিয়ে যেসব অনলাইন সংবাদপত্র চলছে, তাদেরকে বাংলানিউজ কোনোভাবেই প্রতিদ্বন্দ্বী মনে করে না। আর যারা কাট-কপি-পেস্ট করে অনলাইন পরিচালনা করছেন তাদের কাজটিও কোনোভাবেই সুস্থ সাংবাদিকতার চর্চার মধ্যে পড়ে না। অনলাইনের কাজটিই হচ্ছে দ্রুততম সময়ে নির্ভুল এবং সংক্ষেপে খবরটি পরিবেশন করা। আর এ কাজটিই নিরলসভাবে করে যাচ্ছে বাংলানিউজ। প্রতিনিয়ত পাঠকের কাছে এর জনপ্রিয়তা তাই নিত্যদিন বেড়েই চলেছে।

পাঠকের অনেক প্রত্যাশা এখনো বাংলানিউজের পক্ষে পুরোপুরি পূরণ করা সম্ভব হচ্ছে না। আধুনিক অনলাইন পাঠক অনেক কিছুই চান; তাদের প্রত্যাশা পূরণে বাংলানিউজ সচেষ্ট। বাংলানিউজের এ বিরল অর্জনে প্রতিটি সক্রিয় পাঠকের অনবদ্য অবদানের জন্য অভিনন্দন জানালেন আলমগীর হোসেন।

বাংলাদেশ সময় ১৩২৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।