ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিশ্বপ্রযুক্তির আলোচিত ৯ উদ্ভাবন

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৬ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৪
বিশ্বপ্রযুক্তির আলোচিত ৯ উদ্ভাবন

ঢাকা: বিশ্বের আলোচিত প্রদর্শনীগুলোর মধ্যে দ্য ইন্টারন্যাশনাল কনজ্যুমার ইলেকট্রনিক শো (সিইএস) অন্যতম। এ বছর লাস ভেগাসে এ প্রদর্শনী চলছে।

উদ্যোক্তারা আশা করছেন, এবার বিশ্বের বিভিন্ন দেশের সাড়ে তিন হাজারের মতো দর্শনার্থী এ আসরে উপস্থিত হবেন। আলোচিত ৯টি উদ্ভাবনাকে ফটো ফিচারে পাঠকদের জন্য তুলে ধরা হলো।

লন্ডনে জন্ম নেওয়া তরুণ নিক ডিঅ্যালোসিয়ো বর্তমানে ইয়াহুর প্রোডাক্ট ম্যানেজার হিসেবে কাজ করছেন। নিকের উদ্ভাবিত বহুল আলোচিত সামলি সিস্টেম কিনে নেয় ইয়াহুর সিইও মারিসা মায়ার। সিইএস প্রদর্শনীতে প্রযুক্তি বিজ্ঞানের সর্বোচ্চ মঞ্চে দাঁড়িয়ে বলছেন নতুন ভাবনার কথা।



বিশ্বের প্রযুক্তি আসর বসবে আর সংগীতপ্রেমীদের জন্য কোনো পণ্য থাকবে না। এমনটা তো হওয়ারই কথা নয়। ‘র‌্যাপার ৫০ সেন্ট’ সংগীতপ্রেমীদের নিয়ে যাবে অনন্য ভুবনে। শোনাবে ত্রিমাত্রিক গানের বর্ণিল আবহ।



বিশ্বের প্রযুক্তিপণ্য নির্মাতা হিসেবে হায়ার ব্র্যান্ডের সঙ্গে কমবেশি সবাই পরিচিত। এবারের বিশ্ব আসরে তাই পণ্যের গুণগত বৈশিষ্ট্য হায়ার ব্র্যান্ডের লাস ভেগাসের কনভেনশন সেন্টারের প্যাভেলিয়নে জড়ো করেছে ৩ হাজার ২০০ দর্শনার্থী।



বিশ্বের প্রিন্টিং প্রযুক্তিতেও প্রবেশ করছে ত্রিমাত্রিক আবহ। ইউকেলিলি তৈরি করেছে থ্রিডি প্রিন্টার। আকারে ছোট হলেও এটি অভূতপূর্ব প্রিন্ট দক্ষতা দেখাতে সক্ষম। দারুণ প্রিন্ট প্রযুক্তিপণ্য নির্মাতা হিসেবে হায়ার ব্র্যান্ডের সঙ্গে কমবেশি সবাই পরিচিত।



স্বনিয়ন্ত্রিত গাড়ি নিয়ে ২০১৩ সালের পুরোটা সময়েই উন্মাদনা ছড়িয়েছে। এ আলোচনার তুঙ্গে বারে বারেই এসেছে গুগলের নাম। কিন্তু শুধু গুগল নয়, এটি বিএমডব্লিউ। মডেল এম২৩৫আই। নিকট ভবিষ্যতের স্বনিয়ন্ত্রিত আর বিস্ময়কর গাড়ির তালিকায় তাই জায়গা করে নেবে বিএমডব্লিউ।



কোরিয়ার বিখ্যাত নির্মাতা এলজি প্রস্তুত করেছে ফোরকে (আলট্রা হাই রেজ্যুলেশন) পর্দার ওলেড (অরগানিক লাইট ইমিটিং ডিওডি) প্রযুক্তির বড় পর্দা। অচিরেই বিশ্বের সেরা চলচ্চিত্র প্রদর্শনীতে এ প্রযুক্তির পর্দায় জীবন্ত হয়ে উঠবে বিশ্বসেরা সব চলচ্চিত্র।



২০১৩ সালের আন্তর্জাতিক নিরাপত্তা সবচেয়ে আলোচিত প্রযুক্তি ‘ড্রোন’। সিইএস আসরেও তাই বাদ পড়েনি এ প্রযুক্তিবিদ্যার উপস্থিতি। ২০১০ সাল থেকে খুদে আদলের ‘এআর ড্রোন’ বাজারে এসেছে। এ প্রদর্শনীতেও দেখানো হচ্ছে ‘মিনি ড্রোন’। এর সাহায্য এইচডি রেকর্ডও করা সম্ভব।



২০১৪ সালে ক্যামেরা প্রযুক্তিতে আরও আধুনিকতা আসবে। অটোগ্রাফার হ্যান্ডস ফ্রি ইন্টেলিজেন্ট এবং পরিধানযোগ্য এ ক্যামেরার আকৃতি (৯০ মিলিমিটার)। ওজন ৫৮ গ্রাম। এতে পাঁচটি বিল্টইন সেন্সর আছে।

একে সময় বেধে নির্দেশ দেওয়া থাকলে স্বয়ংক্রিভাবে ছবি তুলে রাখে। নিজের পরিধেয় পোশাকের সঙ্গে এ ক্যামেরাকে সহজেই ক্লিপ করে নেওয়া যায়। আছে ১৩৬ ডিগ্রি আই-ভিউ লেন্স এবং ৮ জিবি বিল্ট-ইন স্টোরেজ।



ইপসন মোভারিও ‘বিটি-২০০’ স্মার্ট গ্ল্যাস। এটি ১৬:৯ অনুপাতে লেন্সভিত্তিক স্ক্রিন দেখাতে পারে। এটি সেমি-ট্রান্সপারেন্ট মুডে চশমা পরিহিত ব্যক্তিকে ভিশন দেখাতে সক্ষম। এটি অ্যানড্রইড (৪.০) অপারেটিং সিস্টেমে পরিচালিত। আছে পোর্টেবল কন্ট্রোলার। এ ছাড়াও ফ্রন্ট-ফেসিং ক্যামেরা, মোশন সেন্সর এবং গেমিং মুড এ সানগ্ল্যাসের অন্যতম বৈশিষ্ট্য।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৪
সম্পাদনা: অশোকেশ রায়, অ্যাক্টিং আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।