ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুক ছাড়তে রাজি ৭৫% মা

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৪
ফেসবুক ছাড়তে রাজি ৭৫% মা

ফেসবুকের আসক্তি ছাড়াতে চান পশ্চিমা দেশগুলোর ৭৫ শতাংশ মা। ৭০ শতাংশ তাদের চকোলেটের আসক্তি ছাড়তে রাজি আর ৩০ শতাংশ বলেছেন তারা প্রয়োজনে বাচ্চাদের জন্য স্বামীকে সঙ্গ দেওয়া কমাবেন।


আর এসবই তারা করবেন প্রিয় সন্তানের জন্য।

বেড়ে ওঠা শিশুর পরিচর্যায় বেশি মন দেওয়ার জন্য এসব ছেড়ে দিতে রাজি মায়েরা। কারণ শিশুর সঙ্গ তাদের কাছে অন্য যে কোনো কিছুর চেয়ে আনন্দের।

ফেসবুক, চকোলেট শপে গিয়ে চকোলেট খাওয়া আর স্বামীসঙ্গ শিশুদের পরিচর্যায় তাদের মধ্যে কিছুটা হলেও অবহেলার মনোভাব জন্ম দেয়। কিন্তু এবার সে অবস্থা থেকে ফিরে আসতে চান নারীরা।

প্রায় ৭০ ভাগ বাবা-মা বলেছেন, তারা শিশুদের শৈশবের দিনগুলোতে পর্যাপ্ত সময় দিতে না পারার জন্য দুঃখবোধে ভোগেন। নতুন নতুন মায়েদের প্রতি তাদের পরামর্শটিও হচ্ছে, তারা যেনো শিশুদের বড় হয়ে ওঠার সময়টিতে ওদের বুকে আগলে রাখেন।

প্যারেন্টিং সংক্রান্ত ওয়েবসাইট ফেইরি নন বায়ো এবং মামসনেট পরিচালিত একটি গবেষণায় আরও দেখা গেছে, ৬০ শতাংশ বাবা মা, যাদের সন্তানের বয়স নয় মাসেরও কম তারা দিনের এক-চতুর্থাংশই শিশুদের বুকে জড়িয়ে রেখে কাটান।

তবে এই কাজে তাদের সবচেয়ে বড় বাধা ঘর-গেরস্থালির কাজ। ৮৫ শতাংশ মা-ই মনে করেন এমনটা।
আর শিশুদের বুকে-কাঁধে নিয়ে সবচেয়ে আনন্দের সময়টি তাদের কাটে সকাল বেলায় যখন তাদের ছেলে বা মেয়েটির থাকে ঘুম ঘুম ভাব।

বাংলাদেশ সময় ১৯১৬ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৩
এমএমকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।