ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

থ্রিডি প্রিন্টারে নিরাপদ খাবার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৪
থ্রিডি প্রিন্টারে নিরাপদ খাবার

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের কনজ্যুমার ইলেকট্রনিক্স শো (সিইএস) ২০১৪‘তে ত্রিমাত্রিক প্রযুক্তির একটি প্রিন্টার প্রদর্শতি হয়। প্রিন্টারটি নিরাপদযোগ্য খাবার প্রস্ত্ততে সক্ষম।

এ ধরনের পণ্যের প্রকাশ এবারই প্রথম এমন দাবি প্রস্ত্ততকারী প্রতিষ্ঠানের।

সংশ্লিষ্টদের ভাষায়-বর্তমানে যেসব থিড্রি প্রিন্টার রয়েছে সেগুলোর কোনোটাই নিরাপদ খাদ্য তৈরির উপযুক্ত নয়।

প্রদর্শিত পণ্যের দুটি ধরন রয়েছে যার একটি সেফজেট অন্যটি সেফপ্রো। চকোলেট, চিনি ক্যান্ডির মিশ্রণে তৈরি একরঙ্গা হরেক প্রকারের স্বাদীয় মিষ্টি খাবার তৈরি করবে সেফজেট। এগুলো অভিজ্ঞ মিষ্টান্ন খাবার তৈরিকারীদের মত পারদর্শী।

প্রতিষ্ঠান সংশ্লিষ্ট লিজ ভন হ্যাসালন বলেন এসব প্রিন্টারে একই প্রযুক্তির ব্যবহার হয়েছে যা প্রচলিত কম্পিউটার প্রিন্টারে ব্যবহার হয়। এটি নিশ্চিতে সবাইকে চমকে দেওয়ার মতো । কোনো নমুনা বা মডেল ছাড়াই সঠিক আকার এবং গঠনে তৈরি হবে আকর্ষনীয় সব খাবার।

তিনি প্রিন্টারের ভেতরে থাকা প্রযুক্তি সম্পর্কে বলেন, এটি কালার জেট প্রিন্টিং প্রযুক্তিতে তৈরি। এর ইঙ্ক জেট প্রিন্ট হেড মূলত চিনির স্তরকে সুক্ষভাবে ছড়িয়ে দেয়। প্রিন্ট হেডটি ঠিক সেইভাবে কাজ করে যা সাধারণত ডেস্কটপ ২ডি প্রিন্টারে দেখা যায়। এছাড়া চিনির উপরের স্তরে পানি ছড়িয়ে দেওয়ায় চিনি ক্রিস্টাল এবং ঘন শক্ত আকারে পরিণত হয়। জটিল আকৃতি সম্পর্কে বলা হয় যখন এ ধরণের নকশা কম্পিউটার এইডেড ডিজাইন (ক্যাড) প্রোগ্রামে আসে তখন কিছু বিশেষ পদ্ধতি ধারণ করে এটি। এছাড়া স্থান পরিবর্তন হয় থ্রিডি’র ক্ষমতাসম্পন্ন সফটওয়্যারের সাহায্যে।

দুটি পণ্যেরই গ্রাহকরা পাবে ডিজিটাল কুকবুক। প্রিন্টার দুটির দাম এবং কবে বাজারে আসতে পারে সে বিষয়ে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি। তবে ৩ থেকে ৬ হাজার পাউন্ডের মধ্যে দাম প্রত্যাশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।