ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুকে যোগ হচ্ছে ‘সিম্প্যাথাইজ বাটন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৪
ফেসবুকে যোগ হচ্ছে ‘সিম্প্যাথাইজ বাটন’

সিলেট: সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক, গবেষক ও কবি মো. জিয়াউল হকের প্রস্তাবে সাড়া দিয়ে ফেসবুকে প্রথমবারের মতো যোগ হচ্ছে ‘সিম্প্যাথাইজ বাটন’ (Sympathize Button) ।

সম্প্রতি, উইকিপিডিয়ায় বলা হয়েছে, ২০১২ সালের ৩০ আগস্ট মো. জিয়াউল হক ‘সিম্প্যাথাইজ বাটন’ যোগ করার জন্য ফেসবুকে একটি স্ট্যাটাস দেন।



স্ট্যাটাসে তিনি উল্লেখ করেন- ফেসবুকের মাধ্যমে কোনো দুর্ঘটনা বা শোক সংবাদের স্ট্যাটাসে আমরা লাইক বাটনে ক্লিক করি। কিন্তু, সংশ্লিষ্ট ব্যক্তি যখন এ বিষয়ে অখুশি, তখন কীভাবে আমরা তার স্ট্যাটাসে লাইক করি!

তিনি তার স্ট্যাটাসে আরো উল্লেখ করেন, ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করবেন এবং লাইক বাটনের পাশে আরেকটি বাটন যোগ করবেন।
এক্ষেত্রে  ‘সিম্প্যাথাইজ’ যথোপযুক্ত বলে মত দেন মো. জিয়াউল হক।

উইকিপিডিয়ায় আরো উল্লেখ করা হয়, মার্ক জুবারবার্গকে উদ্দেশ করে একটি কবিতাও লেখেন মো. জিয়াউল হক। এখানেও ‘সিম্প্যাথাইজ’ বাটনটির প্রয়োজনীয়তা তুলে ধরেন তিনি।

এদিকে, আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত খবরে জানা গেছে, খুব শিগগিরই জনপ্রিয় সামাজিক যোগাযোগের সাইট ফেসবুক তাদের শোকের স্ট্যাটাস বা পোস্টে যেন সমবেদনা জানানো যায়, এমন একটি বাটন চালু করবে। কমেন্ট, লাইক, শেয়ারের পাশাপাশি দরকার হলে ‘সিম্প্যাথাইজ বাটন’ ব্যবহার করতে পারবেন ফেসবুক ব্যবহারকারীরা।

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সিনিয়র শিক্ষক মো. জিয়াউল হক বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে গবেষণাধর্মী লেখালেখির সঙ্গে যুক্ত। এ ছাড়া দেশের ইংরেজি সংবাদমাধ্যমেও কলাম লেখক হিসেবে পরিচিত তিনি।
 
বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৪
সম্পাদনা: মিলিতা বাড়ৈ, নিউজরুম এডিটর/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।