ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

লুমিয়া ১৩২০ দিয়ে নকিয়ার বছর শুরু

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৯ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৪
লুমিয়া ১৩২০ দিয়ে নকিয়ার বছর শুরু

ফিনল্যান্ডের মোবাইল প্রস্ত্ততকারক প্রতিষ্ঠান নকিয়া ‘লুমিয়া ১৩২০’ মডেলের একটি হ্যান্ডসেট প্রকাশের ঘোষণা দিয়েছে। কোরিয়ান জায়ান্টের আসন্ন ‘গ্যালাক্সি গ্র্যান্ড ২’ হ্যান্ডসেটের তুলনায় এগিয়ে থাকতে তাড়াহুড়ো করে পণ্যটি আনছে নকিয়া।



যে কারণে প্রতিষ্ঠান দুটির মধ্যকার লড়াই চরমে উঠতে পারে এমন ধারণামূলক তথ্য এসেছে সংবাদমাধ্যমে। আগের বিভিন্ন প্রতিবেদনে জানানো হয়েছিল নতুন বছরের প্রথম দিকে বাজারে থাকবে স্যামসাং’র গ্র্যান্ড ২।

তথ্য মতে, লুমিয়া ১৩২০ দিয়ে ফিনিশ কোম্পানির বছর শুরু। উইন্ডোজ ফোন এইটে চলা ১৩২০’র আকার ৬ ইঞ্চি।

গত বছরের ডিসেম্বরে লুমিয়া ১৫২০ প্রকাশের আগে অক্টোবরে প্রদর্শিত হয় ১৩২০। এ মুহূর্তে আনুষ্ঠানিক ঘোষণা অনুযায়ী আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যে ভারতের বাজারে ১৩২০ সরবরাহ শুরু করবে নকিয়া। স্থানীয় বাজারে ২৪ হাজার রুপি মূল্যের এ পণ্য পাওয়া যাবে সাদা, কালো, কমলা ও হলুদ রঙে।

তবে ১৫২০ এবং ১৩২০’র মধ্য কিছুটা পার্থক্য বিদ্যমান। ১৩২০‘এ যুক্ত ১.৭ গিগাহার্জ ডুয়্যাল কোর স্ন্যাপড্রাগন ৪০০ প্রসেসর যা আগেরটির চেয়ে নিম্নমানের। বিশেষ বৈশিষ্ট্যের মধ্যে আছে নকিয়ার ক্লিয়ারব্ল্যাক প্রযুক্তি। এছাড়া ৬ ইঞ্চির এইচডি আইপিএস পর্দা যা গোরিলা গ্লাস থ্রি দারা সুরক্ষিত। লুমিয়ার বেশকিছু ফোনের মতো এতেও আছে গুণগত সেননিটিভ টাচ সিস্টেম। অন্যান্য ফিচারের মধ্যে থাকছে ৫ মেগাপিক্সেলের ক্যামেরা, ১ জিবি ৠাম, ৮ জিবি ইন্টারনাল স্টোরেজ, মাই্ক্রোএসডি কার্ড স্লট, ৩৪০০ এমএইচ ব্যাটারি।

সফটওয়্যার বৈশিষ্ট্যের মধ্যে বিশেষ হলো উইন্ডোজ ফোন এইট ব্ল্যাক।

এর ব্যবহারকারীরা মাইক্রোসফট অফিস, আউটলুক এবং স্কাইড্রাইভের সুবিধাগুলো পেয়ে থাকবে। এছাড়া নকিয়া ফোনে বিদ্যমান ‍অফলাইনে হিয়ার ম্যাপস এবং নকিয়া মিউজিক নিরবিচ্ছন্নভাবে উপভোগ করতে পারবে।

এদিকে বড় আকারের ফোন নামানোর ব্যাপারে বাজার বিশ্লেষকরা বলছে বাজার শেয়ার বাড়াতে নকিয়ার এ পরিকল্পনা।

বাংলাদেশ সময়: ০২১৯ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।