ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অস্ত্রপচারে চিকিৎসকের চোখে গুগল গ্লাস

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৪
অস্ত্রপচারে চিকিৎসকের চোখে গুগল গ্লাস

যুক্তরাষ্ট্রে প্রবাসী ভারতীয় চিকিৎসকরা সম্প্রতি যোগ দেয় বার্ষিক ইন্দো-ইউএস সম্মেলনে। তিন দিনের এ সম্মেলনে এসে বিস্ময়কর এক ঘটনার জন্ম দিয়েছে চিকিৎসক দলটি।



অর্থোপেডিক ডা. পারেখের পরিচালনায় বিতর্কিত সেই গুগল গ্লাসের মাধ্যমে পা এবং গোড়ালির অস্ত্রপচার সফলভাবে শেষ হয়। সর্বাধুনিক এ প্রযুক্তি নিয়ে চাপের সম্মুখীন হলেও পিছু সরেনি গুগল। সর্বত্রে সত্যিকার বিচরণ করতে প্রযুক্তি জগতের প্রতিযোগিপূর্ণ এ গ্লাসকে আরো শক্তিশালী করতে গুগলের প্রচেষ্টা চলমান। যাতে যে কোনো সময়ে সর্বত্রে এটি কার্যকর হয়।

জানা গেছে, ভারতের জয়পুরে এ অস্ত্রপচার চলাকালে সরাসরি গুগলের ওয়েবসাইটে সম্প্রচারিত হয়।

সার্জারি প্রধান ডা. আশিষ শর্মা বলেন, গুগল গ্লাস এক্সরে বা এমআরআই সমর্থন করে। রোগীর দিক থেকে চোখ না সরিয়েই কাজটি করা যায়। এমনকি চিকিৎসক ঐ সময়ে রোগীর পরিবার পরিজনদের সাথে যোগাযোগ করতে পারে। গুগল গ্লাসে ধারণকৃত অস্ত্রপচারের ছবি ইন্টারনেটে দেওয়া হবে বলেও জানানো হয়।

বর্তমানে চিকিৎসকরা অস্ত্রপচারের ছবি অন্য চিকিৎসকদের দেখাতে ভিডিও করে থাকে। যে কাজটি সাধারণত ক্যামেরাম্যান করে। কিন্তু বিভিন্ন অ্যাঙ্গেলে ছবি তোলায় পরিবেশ ঝুঁকিপূর্ণ হওয়ার আশঙ্কা থাকে। গুগল গ্লাস যেহেতু এসব কাজ নিজেই করে তাই এটি ঝুঁকিমুক্ত।

এখানেই শেষ না এসব ছাড়াও অস্ত্রপচারের কাজটি সরাসরি ইন্টারনেটে সম্প্রচার হওয়ায় সারা বিশ্বের বিশেষজ্ঞ চিকিৎসকরা যে যার মতো পরামর্শ প্রদান করতে পারবে।

প্রযুক্তিটি সম্পর্কে চিকিৎসকদের উক্তি, ক্ষুদে যন্ত্রটি ঠিক ব্যবহারকারীর ডান চোখের সামনে বসানো। এটি চিকিৎসা শাস্ত্রে সর্বাধুনিক পদ্ধতি এবং অপারেশনের প্রচলিত টিম ছাড়াই চিকিৎসকদের পরামর্শ দিয়ে এগিয়ে নিতে সক্ষম।

তথ্য মতে, পণ্যটি ভারতে কিছু পেশাদারদের উদ্দেশ্যে উন্মুক্ত হয়েছে। সাধারণ মানুষের নাগালে দেওয়ার আগে এখন এটি পরীক্ষামূলক পর্যায়ে।

বিশেষজ্ঞরা বলছে, প্রত্যন্ত অঞ্চল এখনও পর্যাপ্ত সাস্থ্য-সেবা থেকে দুরে রয়েছে। গুগলের এ প্রযুক্তির মাধ্যমে তারা অনেক উপকৃত হবে।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।