ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ষষ্ঠ প্রজন্মের কিন্ডল আনল অ্যামাজন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৪
ষষ্ঠ প্রজন্মের কিন্ডল আনল অ্যামাজন

নতুন ‘অল নিউ কিন্ডল পেপারহোয়াইট’র ঘোষণা দিয়েছে অ্যামাজন ডট কম। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এখন পরবর্তী প্রজন্মের এ কিন্ডলের প্রি অর্ডার চলছে।

নতুন এ কিন্ডল পেপারহোয়াইট ই-রিডার আগের সংস্করণগুলোর থেকে বহু উন্নত। মাত্র ২০৬ গ্রাম ওজনের পণ্যটিতে যুক্ত ডিসপ্লে টাচ প্রযুক্তি এবং লাইট সর্বা্ধুনিক। অধিক সূর্যের আলো কিংবা অন্ধকারে এটি ব্যবহারকারীর চোখে ক্ষতিকর প্রভাব ফেলবেনা। হালকা হওয়ায় একহাতে এটি অনেকক্ষণ ধরে রাখা সম্ভব। রয়েছে গতিশীল প্রসেসর। ৮ সপ্তাহ পর্যন্ত ব্যাটারি সক্রিয় থাকায় দীর্ঘক্ষণব্যাপী ব্যবহারের নিশ্চয়তা পাচ্ছে ব্যবহারকারীরা। অ্যামাজনের মতে, উন্নত ডিসপ্লে প্রযুক্তি থাকায় সত্যিকার কাগজের লেখার মতো পড়ার মজা পাওয়া যাবে । ৪ লাখের অধিক বই নির্দিষ্টভাবে কিন্ডলে রাখতে পারবে ব্যবহারকারী।

এছাড়া প্রসেসর ২৫ ভাগ বেশি গতিশীল বলে বই খোলা এবং দ্রুত পৃষ্ঠা উল্টোনোর বিষয়টি নিশ্চিত করে। এর ১৯ শতাংশ দৃঢ় টাচগ্রিড যা সামান্য স্পর্শেই কিন্ডল পেপারহোয়াইটকে সঠিকভাবে সক্রিয় করে তোলো।

ভোকেবুলারি বিল্ডার ফিচারটি নতুন শব্দভান্ডার তৈরিতে সহায়ক। এ ফিচারের সাহায্যে ডিকশনারিতে সহজে প্রবেশ করে শব্দ তালিকাগুলো দেখা এমনকি এসব শব্দতালিকা অনুসন্ধান করে মুহূর্তেই জানা যাবে অজানা শব্দাবলী।

পৃষ্ঠা পাল্টানো কিংবা বইয়ের নির্দিষ্ট স্থান থেকে ব্যবহারকারী দৃষ্টি না সরিয়ে এক টোকাতেই টুকে রাখা তথ্যগুলো পুরোটা পড়ে নিতে পারবে। আর বিল্ট ইন ওয়াইফাই এবং থ্রিজি‘র মাধ্যমে যেকোনো সময় বই ডাউনলোড করা যাবে।

তবে গুডরিডস ও ফ্রিটাইম পাওয়া যাবে বছর শেষে।

ফ্রিটাইমের সাহায়্যে শিশুদের জন্য ব্যক্তিগতভাবে প্রোফাইল তৈরি করে তাদের নির্দিষ্ট বুক টাইটেলে প্রবেশাধিকার দেওয়া যাবে।

অ্যামাজনের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী জেফ বেজস বলেন, গত ছয় বছর ধরে ই-রিডারের বিক্রি দ্রুতগতিতে চলছে। ব্যবহারকারীরা পণ্যটি নিয়ে খুশী।

তথ্য মতে, কিন্ডল পেপারহোয়াইটের দাম ১১৯ ডলার ৩০ সেপেটম্বর থেকে এর সরবরাহ কার্যক্রম শুরু করবে অ্যামাজন। আর ওয়াইফাই প্লাস থ্রিজিসহ দাম ১৮৯ ডলার এটি ৫ নভেম্বরে সরবরাহ শুরুর প্রত্যাশা রয়েছে প্রতিষ্ঠানের।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।