ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সর্বত্র প্রযুক্তি শিক্ষা নিশ্চিত করার আহবান

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৪
সর্বত্র প্রযুক্তি শিক্ষা নিশ্চিত করার আহবান

বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশেও পালন করা হলো এডুকেশন ফ্রিডম ডে (ইএফডি) ২০১৪। চলতি মাসের তৃতীয় শনিবার দিবসটি পালনের উদ্যোগ নেয় ডিজিটাল ফ্রিডম ফাউন্ডেশন।

সে অনুযায়ী বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং ওপেন নলেজ ফাউন্ডেশন নেটওয়ার্ক (ওকেএফএন) বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে।

শনিবার বিডিওএসএন’র প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনায় ‘মুক্ত আলোচনা, শিক্ষা বিষয়ক সফটওয়্যার এবং উপকরণ’ কিভাবে সর্বত্রে সহজে পৌঁছে দেওয়া যায় সেসব নিয়ে আলোচনা হয়। প্রথমবার আয়োজিত এ ইএফডি’র অন্যতম লক্ষ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মৌলিক অধিকার ‘শিক্ষা’ সবার জন্য সুনিশ্চিত করা।

আলোচনা অনুষ্ঠানে বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, ‘মুক্ত শিক্ষা বিষয়ক উপকরণ সহজলভ্য করতে ইতিমধ্যে বিডিওএসএন যৌথভাবে শিক্ষক ডট কমের সঙ্গে কাজ শুরু করেছে। ’ এ কার্যক্রম ছড়িয়ে দেওয়ার কাজ এখন চলছে। ওকেএফএন বাংলাদেশ অ্যাম্বাসেডর নুরুন্নবী চৌধুরী হাছিব, মুক্ত আসরের সভাপতি আবু সাঈদ, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সহকারী সমন্বয়ক আইয়ুবুর রহমান, মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তা আরিফুল ইসলামসহ বিডিওএসএন এবং ওকেএফএন বাংলাদেশের স্বেচ্ছাসেবকরা এতে উপস্থিত ছিলেন।

‘এডুকেশন ফ্রিডম ডে’ সম্পর্কে আরো জানা যাবে এই www.educationfreedomday.org ঠিকানায়।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৪
সম্পাদনা: সিজারাজ জাহান মিমি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।