ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নতুন লোগোতে বেসিস

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৪
নতুন লোগোতে বেসিস

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) নতুন ‘লোগো উন্মোচন’ করা হয়েছে। ২০ জানুয়ারি রাজধানীর বেসিস মিলনায়তনে এ লোগো উন্মোচন করা হয়।



অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এতে সভাপতিত্ব করেন বেসিস সভাপতি শামীম আহসান।

বেসিস সচিব হাশিম আহমেদের সঞ্চালনায় লোগো উন্মোচন অনুষ্ঠানে বক্তব্য রাখেন বেসিস মহাসচিব রাসেল টি আহমেদ।

১৯৯৭ সালে প্রতিষ্ঠিত বেসিস নতুন লোগো উন্মোচনের মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতকে আরও সমৃদ্ধ ও গতিশীল করার প্রত্যয় নতুন করে ব্যক্ত করেছে। বাড়তি কর্মসংস্থান, আধুনিক তথ্যপ্রযুক্তি সেবা আর সর্বোচ্চ রপ্তানি এ তিন লক্ষ্যকে তিনটি ভিন্ন রঙয়ের অগ্রগামী ত্রিভুজের মাধ্যমে নতুন লোগোতে বেসিসের অগ্রযাত্রার প্রতিফলন ঘটানো হয়েছে।

তিনটি সম্মুখগামী ত্রিভুজের মাধ্যমে সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে। ত্রিভুজগুলো যুক্ত হয়ে একতা প্রকাশ করছে। এখানে ভিন্ন ভিন্ন রঙয়ের মাধ্যমে বৈচিত্র্যতা প্রকাশ করা হয়েছে। এর মাধ্যমে বোঝানো হয়েছে তথ্যপ্রযুক্তির সঙ্গ সম্পর্কিত সব কিছুর সঙ্গেই থাকবে বেসিস।

তথ্যপ্রযুক্তির মাধ্যমে দেশকে সমৃদ্ধির দিকে নিয়ে যাওয়াই বেসিসের নতুন লোগোর মূলমন্ত্র।

প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ বলেন, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য নিয়ে তরুণ প্রজন্মকে স্বপ্ন দেখিয়েছে। আমরা বাংলাদেশকে বদলে দিতে চাই। আমি বেসিসের নতুন রূপে আবির্ভাবকে স্বাগত জানাচ্ছি এবং বিশ্বাস করি বেসিস বাংলাদেশের তথ্যপ্রযুক্তির উন্নয়নে সামনের দিকে অবদান রাখবে।

আইসিটি মন্ত্রণালয় ও বেসিস একসঙ্গে কাজ করলে দেশ আরও এগিয়ে যাবে। নতুন লোগোর মাধ্যমে নতুন একটি ভিশন নিয়ে এগিয়ে চলা বেসিসের সঙ্গে আমরা থাকবো সব সময়। আমরাও বেসিসের পক্ষ থেকে সব সময় পরামর্শ ও সহযোগিতা চাই। বাংলাদেশ নিজেই এক সময় তথ্যপ্রযুক্তির মডেল হয়ে উঠবে। বেসিসের ভবিষ্যৎ যাত্রা শুভ হোক।

শামীম আহসান বলেন, ১৯৯৭ সাল থেকে যাত্রা শুরু করে বেসিস দেশের তথ্যপ্রযুক্তি খাতের সামগ্রিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বর্তমানে বেসিসের সাত শরও বেশি সদস্য আছে। গত ২০১২-১৩ অর্থবছরে রপ্তানি থেকে ১০ কোটি ডলার আয় করেছি। এ খাতের রপ্তানি প্রবৃদ্ধি এখন দেশের শীর্ষ ১৫টির একটি। দেশের জিডিপি লক্ষ্যমাত্রা অর্জনেও এ প্রবৃদ্ধি ভূমিকা রাখবে।

আগামী পাঁচ বছরের জন্য বেসিস একটি রোডম্যাপ পরিকল্পনা নিয়েছে। ২০১৮ সালের মধ্যে ১০ লাখ আইটি প্রফেশনাল তৈরি এবং এ খাত থেকে ১০০ কোটি ডলার রপ্তানি আয় করে জিডিপিতে ১ ভাগ অবদান রাখবে।

সময়ের সঙ্গে সঙ্গে আইটি ও আইটি সেবা খাতের পরিবর্তনে তাল মেলাতে, সাধারণ মানুষের মধ্যে বেসিসের দৃশ্যতা বাড়াতে এবং এ শিল্পের সঙ্গে মিল রেখেই বেসিস লোগো পরিবর্তন করেছে। এখানে আমরা প্রযুক্তির নতুন যুগের সূচনা করছি যেখানে বেসিস বিশ্বাস করে রপ্তানি, কর্মসংস্থান ও ই-সেবায়।

ই-সেবার মাধ্যমে আমরা শিক্ষা, স্বাস্থ্যখাত ছাড়াও সব ক্ষেত্রে প্রযুক্তির উন্নয়ন ঘটাতে চাই। আমরা আশা করি নতুন লোগো নিয়ে বেসিস ‘ডিজিটাল বাংলাদেশ’ এর স্বপ্ন নিয়ে প্রযুক্তিমুখী বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে অবদান রাখবে। শুধু তথ্যপ্রযুক্তির উন্নয়ন নয়, আমরা আইটি পণ্য ও সেবা ব্যবহার করে জনগণের অর্থনৈতিক ও সামাজিক জীবনের পরিবর্তনে ভূমিকা রাখ‍ার কথা জানায় বেসিস।

বাংলাদেশ সময় ২১০৯ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।