ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মোবাইল প্যাভিলিয়নে হতাশ প্রযুক্তিপ্রেমীরা

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৪
মোবাইল প্যাভিলিয়নে হতাশ প্রযুক্তিপ্রেমীরা

মেলা প্রাঙ্গণ থেকে: জনপ্রিয় মোবাইল কোম্পানিগুলোর প্যাভিলিয়ন না পেয়ে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ঘুরতে আসা প্রযুক্তিপ্রেমীরা হতাশ হচ্ছেন।

যেগুলো কোম্পানির প্যাভিলিয়ন আছে তাদের মোবাইল ফোনের মডেলগুলোতে তেমন আগ্রহ নেই দর্শনার্থীদের।

তাছাড়া এ কোম্পানিগুলোর প্রদর্শিত প্রধান পণ্য মোবাইল নয়।
 
মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে ওয়ালটন, সনি এবং ম্যাক্সিমাস কোম্পানির প্যাভিলিয়ন আছে। তবে এ সব কোম্পানির প্যাভিলিয়নে মোবাইলের চেয়ে অন্য পণ্যই ডিসপ্লে করা হচ্ছে বেশি। ফলে প্রযুক্তিপ্রেমীরা তাদের ইচ্ছা ও সাধ্য অনুযায়ী মোবাইল দেখতে পারছেন না।
 
সনির প্যাভিলিয়নে গিয়ে দেখা যায়, সেখানে টিভি, ফ্রিজ, স্পিকার বেশি ডিসপ্লে করা হচ্ছে। আর যে গুটিকয়েক মোবাইল ফোন প্রদর্শন করা হচ্ছে সেগুলোর মূল্য অনেক বেশি। মূলত নিম্ন বিত্ত ও মধ্যবিত্তের জন্য এ সেট কেনা বিলাসিতা ছাড়া আর কিছুই না।
 
ওয়ালটনের প্যাভিলিয়নে মূলত প্রদর্শন করা হচ্ছে মোটরসাইকেল, টিভি, ফ্রিজ, জেনারেটর এবং হোম অ্যাপ্লায়েন্স। দ্বিতীয় তলায় সামান্য পরিসরে প্রদর্শন করা হচ্ছে স্মার্ট মোবাইল। সেখানে কম মূল্যের মোবাইল ফোন না পেয়ে হতাশ হয়েছেন দর্শনার্থীরা। তবে ওয়ালটনের আসন্ন ওয়ালপ্যাড ৮বি মডেলটি নজর কেড়েছে তাদের।
 
ম্যাক্সিমাসের প্যাভিলিয়নে যে ফোন সেটগুলো প্রদর্শন করা হচ্ছে তা পর্যাপ্ত নয় বলে মনে করছেন দর্শনার্থীরা। নতুন কোনও সেট না থাকায় সেখানে প্রবেশের আগ্রহও কম তাদের।
 
তথ্য কেন্দ্রে মোবাইল স্টল খুঁজতে আসা ইয়ামিন নামের এক প্রযুক্তিপ্রেমী বাংলানিউজকে বলেন, ‘মেলায় নোকিয়া, স্যামসাং এবং সিম্ফনির স্টল না পেয়ে আমি খুবই হতাশ। এটা আমার জানা ছিল না। আর বিদ্যমান মোবাইল কোম্পানির স্টল যে সেটগুলো প্রদর্শন করা হচ্ছে তা আমাদের মতো মধ্যবিত্ত ঘরের সন্তানদের পক্ষে ক্রয় করা সম্ভব নয়। ‘
 
এ পরিস্থিতিতে মেলায় থাকা ইপিবি’র (রপ্তানি উন্নয়ন ব্যুরো) তথ্য কেন্দ্রে প্রতিদিন মোবাইল কোম্পানির স্টল সম্পর্কে জানতে আসছেন প্রযুক্তিপ্রেমীরা। কিন্তু তাদের স্টল না থাকায় কোনও তথ্য দিতে পারছে না ইপিবিও।
 
মেলার আয়োজন প্রতিষ্ঠান রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান সুভাশিষ বসু বাংলানিউজকে জানান, ‘ইপিবি’র তথ্যকেন্দ্রে অনেক প্রযুক্তিপ্রেমী মোবাইল কোম্পানিগুলোর প্যাভিলিয়ন সম্পর্কে জানতে চাচ্ছে। কিন্তু তারা কোনও স্টল নেওযার আবেদন না করায় আমরা তাদের তথ্য দিতে পারছি না। ’
 
মেলায মোবাইল কোম্পানিগুলোর স্টল নেই কেন জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের সাথে স্টল নেওয়ার জন্য নোকিয়া, স্যামসাং, সিম্ফনির পক্ষ থেকে কোনও রকম যোগাযোগ করা হয়নি। তারা কেন আসেনি তা আমার জানা নেই। তবে হয়তো তারা নামিদামি ব্রান্ড হওয়ায় আমাদের এখানে স্টল নেওয়ার প্রয়োজন মনে করেনি। ’
 
বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।