ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডেল ভ্যেনুতে চারটি চমকপ্রদ ট্যাব

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৪

উইন্ডোজ এবং অ্যান্ড্রয়েড প্লাটফর্মের নতুন চারটি ট্যাবলেট কম্পিউটার ভারতে উন্মুক্ত করেছে ডেল। ট্যাবগুলো প্রতিষ্ঠানের সবশেষ ডেল ভ্যেনু সিরিজের।

চিকন এবং মসৃণ অবয়বের চারটি মডেলের মধ্যে ভ্যেনু ৭ এবং ৮ অ্যান্ড্রয়েডভিত্তিক। ভ্যেনু এইট প্রো এবং ১১ প্রো হলো উইন্ডোজভিত্তিক ট্যাবলেট।

সুত্র মতে, স্থানীয় মূল্য ১১ হাজার রুপিতে ভ্যেনু ৭ এবং সাড়ে ১৭ হাজার রুপিতে ভ্যেনু ৮ পাওয়া যাচ্ছে। ফেব্রুয়ারি থেকে ভ্যানু এইট প্রো পাওয়া যাবে ২৬ হাজার ৫’শ রুপিতে। তবে ভ্যেনু ১১ প্রো‘র বাজারজাতের বিষয়ে কিছু জানায়নি ডেল।

ইন্টেলের এটম প্রসেসরযুক্ত ভ্যেনু ৭ ও ৮ মডেলের ৭ ইঞ্চি আকারের পর্দায় দেওয়া আছে পিএস এইচডি প্রযুক্তি। এটি ওয়েব ব্রাউজিং, অ্যাপলিকেশনের কাজ দ্রুতগতিতে করতে সক্ষম। পকেটক্লাউড অ্যাপসটি থাকছে আগে থেকেই। এর মাধ্যমে ব্যবহারকারীরা সার্চ, এডিট করে সেসব ফাইল যেকোনো ডিভাইসে শেয়ার করতে পারবে।

জানানো হয়, উইন্ডোজ ৮.১ ভিত্তিক ‘৮ প্রো আর ১১ প্রো’ দুটি ট্যাব আসছে মূলত তথ্যপ্রযুক্তি পেশাজীবিদের উদ্দেশ্যে।

৮ ইঞ্চির ভ্যেনু প্রো ব্যবহারকারীরা এতে ফাইল, ডকুমেন্টস রাখতে পারবে নিরাপদে। আর এ কাজগুলো করবে ফার্মওয়্যার টিপিএম এবং ডেল ডাটা প্রটেকশন। ইন্টেলের উচ্চক্ষমতার এটম কুয়াড-কোর প্রসেসরযুক্ত পণ্যটির কার্য সম্পাদন ক্ষমতা সর্বোচ্চ।

এছাড়া প্রতিটি মডেলের জন্য ইনক্রিপশন সিকিউরিটি টুলস দিচ্ছে ডেল।

উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমনির্ভর ১১ প্রো’তে প্রচুর ফিচার, ১০.৮ ইঞ্চির উচ্চক্ষমতার আইপিএস প্রযুক্তির ডিসপ্লেতে উচ্চমাত্রার রেজ্যুলেশন এছাড়া ফোর্থ জেনারেশনের ইন্টেল কোর আইথ্রি এবং আইফাইভ প্রসেসর রয়েছে। এছাড়া প্রয়োজনুসারে ব্যাটারি পাল্টানোর, পুরো সাইজের ছবি তোলার সুবিধা, টেকসই কিবোর্ডসহ ডক অপশন পাচ্ছে এ ট্যাব ব্যবহারকারীরা।

বাংলাদেশ সময়: ০৩৩৪ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।