ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৫১ টি দেশে অ্যাপলের ‘আইবুক টেক্সবুক’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৪
৫১ টি দেশে অ্যাপলের ‘আইবুক টেক্সবুক’

শিক্ষার সম্প্রসারণে কোপার্টিনোর তথ্যপ্রযুক্তি-ভিত্তিক প্রতিষ্ঠান অ্যাপল নতুন উদ্যোগ নিয়েছে। শিক্ষাবিষয়ক অ্যাপস, টুল ‘আইবুক, টেক্সবুক এবং আইটিউনস ইউ কোর্স ম্যানেজার’ সর্বত্র শিক্ষামাধ্যমে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে অ্যাপলের এ উদ্যোগ।

সংশ্লিষ্ট সুত্র মতে, ব্রাজিল, ইতালি, জাপান সহ ৫১ টি দেশে ইবুক টেক্সবুক এবং রাশিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া সহ বিশ্বের ৭০ টি দেশে পাওয়া যাবে আইটিউনস ইউ কোর্স ম্যানেজার। এ অ্যাপসটি বিশেষকরে শিক্ষকদের জন্য তৈরি। শিক্ষকরা এর মাধ্যমে শ্রেনীকক্ষের জন্য বা সকলের উদ্দেশ্যে উন্মুক্তের জন্য প্রয়োজনীয় শিক্ষা কনটেন্ট তৈরির সুযোগ পাচ্ছে।    

তথ্য মতে, আইবুক এবং টেক্সবুক কনটেন্টগুলো ‘অ্যানিমশেন এবং ভিডিও’ সমর্থিত। পারস্পরিক ক্রিয়াশীল হওয়ায় ব্যবহারকারী বা শিক্ষার্থীরা পরপর স্পর্শেই মুহূর্তেই প্রাণবন্ত চিত্রের মাধ্যমে শিক্ষার্জন করতে পারবে।

অ্যাপলের ইন্টারনেট সফটওয়্যার এবং সার্ভিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এডি কিউ বলেন, আইপ্যাডে ব্যবহৃত এর কনটেন্ট এবং টুলস অসাধারণ। আগের মতো নয় এটি নতুন পদ্ধতি। শিক্ষাদানের জন্য শিক্ষকরা নিজের অভিজ্ঞতায় শিক্ষার বিষয়বস্তু তৈরি করে সেগুলো শেয়ার এমনকি কোর্স কারিকুলামে নিজ তৈরি ডকুমেন্টস অন্তর্ভূক্ত করতে পারবে। এর ফলে সারা বিশ্বের শিক্ষার্থীরা আন্তর্জাতিক মানের শিক্ষা গ্রহণের সুযোগ পাবে এমনটা মনে করা হচ্ছে।

অ্যাপলের দাবি ব্যক্তি, শিক্ষক এবং শিক্ষাবিষয়ক সেবাদাতা প্রধান প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে প্রায় ২৫ হাজার কনটেন্ট তৈরি হয়েছে। এছাড়া ক্যামব্রিজ ইউনিভার্সিটি প্রেস, অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস এবং হোডার এডুকেশন তৈরি করেছে নতুন কিছু কনটেন্ট। আরও বলা হয়, বর্তমানে ‘আইবুক টেক্সবুক’ যুক্তরাষ্ট্রের হাইস্কুলের কোর্স কারিকুলাম এবং যুক্তরাজ্যের জিসিএসই এর কোর্স কারিকুলামে শতভাগ অন্তর্ভূক্ত।
উল্লেখ্য, অক্সফোর্ডের ১৩ টি নতুন আইবুক টেক্সবুক প্রকাশ হবে লন্ডনের ‌এক শিক্ষা প্রদর্শনীতে।

বাংলাদেশ সময়: ০৩৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।