ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্যবসায় তিনগুণ প্রবৃদ্ধি, ইয়াহু!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৪ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৪
ব্যবসায় তিনগুণ প্রবৃদ্ধি, ইয়াহু!

বিশ্বপ্রযুক্তির সমীকরণ এখন ২০১৪ সাল ঘিরে। বিশ্বের দাপুটে প্রযুক্তিমাধ্যম স্মার্টফোন আর ট্যাব ঘরানার পণ্য এ বছরের শুরু থেকেই সরব।

দ্বিগুণ নয়, এ বছর ২০১৩ সালের তুলনায় স্মার্ট পণ্যের তিনগুণ প্রসার হবে। কথাগুলো সুদৃঢ় কণ্ঠেই জানালেন ইয়াহু’র প্রধান নির্বাহী মারিসা মায়ার।

বিশ্ব অর্থনৈতিক ফোরামে প্রযুক্তি বিষয়ক পরিবর্তন আর প্রয়োগিক বিবর্তন শীর্ষক আলোচনায় স্মার্ট ফোনভিত্তিক অর্থনৈতিক প্রবৃদ্ধির হালচিত্র উপস্থাপন করেন মারিসা। স্মার্ট পণ্য সাধারণ মধ্যবিত্তের ক্রয়ক্ষমতায় মধ্যে চলে আসছে।

ফলে প্রযুক্তি আর ইন্টারনেট সম্মিলনের যৌথ আলোড়নে বিশ্বে আর্থ-সামাজিক দৃশ্যপটই বদলে যাবে। এতে মানুষে-মানুষে যোগাযোগ কৌশল আর বিশ্বাসযোগ্যতাও বাড়বে।

ইয়াহু’র জন্য ২০১৪ হবে মহাবিপ্লবের বছর। এ বছরে ডেস্কটপ কম্পিউটার থেকে স্মার্ট ফোন আর ট্যাব পণ্য থেকে ইয়াহু’র বিশ্বব্যাপী এ যাবতকালের সর্বোচ্চ ট্রাফিক অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এ বিষয়ে সেলসফোরসডটকমের সভাপতি ও প্রধান নির্বাহী মার্ক আর. বেনিঅফ বলেন, স্মার্টপণ্যের কারণে বিশ্বব্যাপী ব্যবসা প্রকৃতির ধরন রাতারাতি বদলে গেছে। এখন অটোমোবাইল আর টুথব্র্যাশ থেকেই জীবনের তাৎক্ষণিক প্রয়োজনীয় তথ্য বিনিময় করা এখন ইচ্ছার বিষয় মাত্র। বলতে গেলে আধুনিক ব্যবসা মডেল মানেই প্রযুক্তিবিদ্যাকে পাশ কাটিয়ে যাওয়ার আর কোনো অবকাশ নেই।

এদিকে বিখ্যাত প্রযুক্তি নির্মাতা ডেল ব্র্যান্ডের প্রতিষ্ঠাতা মাইকেল এস. ডেল বললেন, বেনিঅফ’র শারীরিক সুস্থতার খবর জানতে তারা দু’জনই প্রযুক্তি মাধ্যমের ওপর নির্ভরশীল।

ব্যবসা এখন আগের তুলনায় অনেক বেশি ভোক্তামুখী। সঙ্গে ভোক্তাবান্ধবও। যেকোনো পণ্যই এখন ভোক্তার সামনে দৃশ্যমান আর সহজলভ্য। আর প্রযুক্তিপণ্যের কারণেই এমন সুনিশ্চিত যোগাযোগ বাজার প্রবৃদ্ধি আর প্রসার দু’টিই বাড়িয়ে দিচ্ছে।

যুক্তরাষ্ট্রের স্বনামধন্য এটিঅ্যান্ডটি প্রতিষ্ঠানের সভাপতি ও প্রধান নির্বাহী রেনডল এল. স্টিফেনসন জানালেন, এখন সবচেয়ে দ্রুত পরিবর্তন হচ্ছে ব্যবসা। প্রযুক্তিবিদ্যাকে পুঁজি করে ঝুঁকি নিয়ে অনেকেই খুবই কম সময়ে সফল উদ্যোক্তা বনে গেছেন। এ সমীকরণের উল্টো পথে হেঁটে কোনো ব্যবসা তাৎক্ষণিক সফলতা এলেই তা শেষ পর্যন্ত টিকে থাকা অসম্ভব।

তবে সফল এ পথের বৈরি আবহ তৈরি করছে রাষ্ট্রীয় সরকারগুলো। রাষ্ট্রের রক্ষণশীল দায়িত্ব-নিয়ন্ত্রণের যৌক্তিক সুকৌশলে মুক্তমতের বিপরীতে অবস্থান নেওয়া সরকারগুলো প্রযুক্তিবান্ধব ব্যবসা প্রবৃদ্ধির চাকাকে উল্টো পথে চালিত করছে।

কিন্তু গণতান্ত্রিক চর্চায় স্বাধীন মতের প্রতি শ্রদ্ধাশীল আর ব্যক্তি আত্মরক্ষায় ইন্টারনেট এখন যতোটা গ্রহণযোগ্য, তার চেয়েও বেশি জনপ্রিয় আর অপ্রতিরোধ্য। ব্রিটিশ টেলিকমিউনিকেশনস কোম্পানির (বিটি) প্রধান নির্বাহী গেভিন পেটারসন এভাবেই ইন্টারনেট জয়রথের কথা ইঙ্গিত করেছেন।

সব মিলিয়ে নতুন আঙ্গিকে সর্বোচ্চ ভোক্তা সেবার সঙ্গে প্রযুক্তি শক্তির জানান দিয়েছে ইয়াহু। নেতৃত্বে আছেন গুগল জয়ী ইয়াহু’র বর্তমান প্রধান নির্বাহী মারিসা মায়ার। এখন সময়ের শক্তি প্রদর্শনে প্রযুক্তিবিদ্যাধর ইয়াহু জনপ্রিয়তাকে টেনে কতোটা ওপরে নিতে পারে সেটাই দেখার অপেক্ষায় থাকতে হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৬০৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।