ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফ্রিল্যান্সিংয়ে তরুণদের আগ্রহী করতে ‘বেসিস অ্যাওয়ার্ড’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৪
ফ্রিল্যান্সিংয়ে তরুণদের আগ্রহী করতে ‘বেসিস অ্যাওয়ার্ড’

ঢাকা: দেশের শিক্ষিত যুবসমাজকে ফ্রিল্যান্সিংয়ে আগ্রহী করতে চতুর্থবারের মতো দেশব্যাপী ফ্রিল্যান্সিং অ্যাওয়ার্ড দিতে যাচ্ছে বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। বিগত ৩ বছর ধরে দেশের তরুণদের ফ্রিল্যান্সিং পেশায় আগ্রহী করতে এ অ্যাওয়ার্ড দিয়ে আসছে বেসিস।



শনিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে বেসিস মিলনায়তনে ‘বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০১৪’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

আগ্রহী ব্যক্তিরা আগামী ১৪ ফেব্রুয়ারির মধ্যে বেসিসের ওয়েবসাইটের মাধ্যমে রেজিস্ট্রেশন করে এ অ্যাওয়ার্ড মনোনয়নে অংশগ্রহণ করতে পারবেন। অ্যাওয়ার্ড দেওয়া হবে ৮ মার্চ।

ফ্রিল্যান্সিং পেশাকে ছড়িয়ে দিতে অন্যান্য বছরের মতো এবারো সারা দেশে বিভিন্ন ক্যাটাগরিতে মোট ১শ’টি ‍অ্যাওয়ার্ড দেওয়া হবে বলে জানায় বেসিস কর্ত‍ৃপক্ষ। এর মধ্যে ৬৪টি জেলা থেকে নির্বাচিত সেরা ৬৪জন ফ্রিল্যান্সার তথা আইটি উদ্যোক্তাকে অ্যাওয়ার্ড দেওয়া হবে।

এছাড়া ওয়েব অ্যাপ্লিকেশন, ডেভেলপমেন্ট এসইও, ‍অনলাইন মার্কেটিং, ওয়েব ডিজাইন, অনলাইন ব্লগিং, মোবাইল ‍অ্যাপ্লিকেশন ক্যাটাগরিতে ৩ জন করে মোট ১৮ জনকে দেওয়া হবে এই অ্যাওয়ার্ড।

অন্য ক্যাটাগরিগুলোর মধ্যে নারী ক্যাটাগরিতে ৩টি এবং প্রাতিষ্ঠানিক ক্যাটাগরিতে আউটসোর্সিং খাতে বিশেষ অবদানের জন্য ১৫টি কোম্পানিকেও অ্যাওয়ার্ড দেওয়ার ঘোষণা দিয়েছে বেসিস।  

বেসিস সভাপতি শামীম আহসান বলেন, বাংলাদেশে আউটসোর্সিং পেশা এখন আর ব্যতিক্রম কিছু নয়। প্রতি বছর যে বিশাল শিক্ষিত জনশক্তি দেশের চাকরির বাজারে আসছে শুধু সরকারের পক্ষে তাদের সবার কর্মসংস্থান করা সম্ভব নয়। আমরা মনে করি বেসিসের এই অ্যাওয়ার্ড বিপুল সংখ্যক অব্যবহৃত মেধাকে আউটসোর্সিং পেশায় আগ্রহী হয়ে উঠতে সাহায্য করবে। তাদের আয় দেশের অর্থনীতিতে ভিন্ন মাত্রা যোগ করবে।

আউটসোর্সিয়ে অবদান রাখার জন্য ১৫টি কোম্পানিকেও এ অ্যাওয়ার্ড দেওয়া হবে। বেসিসের সাবেক সভাপতি ও বর্তমান কার্যকরী বোর্ডের পরিচালক এ কে এম ফাহিম মাশরুর বলেন, অ্যাওয়ার্ড দেওয়ার ক্ষেত্রে রপ্তানির পরিমাণ, কর্মসংস্থান ও উদ্যোক্তাদের সামজিক ভূমিকাকে প্রাধান্য দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বেসিস আউটসোর্সিংয়ের আহ্বায়ক ও কোষাধ্যক্ষ শাহ ইমরুল কায়েস, সহ-সভাপতি উত্তম কুমার পাল ও যুগ্ম সাধারণ সম্পাদক এম রাশেদুল হাসান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।