ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আউটসোর্সিং অ্যাওয়ার্ড দেবে বেসিস

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৪
আউটসোর্সিং অ্যাওয়ার্ড দেবে বেসিস

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) আয়োজনে বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০১৪ অনুষ্ঠিত হয়েছে।

এ সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি শামীম আহসান, বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০১৪ পর্বের আহবায়ক ও বেসিসের কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ, জুরি বোর্ডের সভাপতি এবং বেসিসের সাবেক সভাপতি ও বর্তমান কার্যকরি বোর্ডের পরিচালক এ কে এম ফাহিম মাশরুর, সহসভাপতি উত্তম কুমার পল ও যুগ্ম সাধারণ সম্পাদক এম রাশেদুল হাসান।



গত তিন বছর ধরে বেসিস ফ্রিল্যান্সারদের উৎসাহিত করার জন্য এবং তরুণদের এ পেশায় আগ্রহী করে তুলতে এ অ্যাওয়ার্ড প্রদান করে থাকে। চতুর্থবারের মতো বেসিস এবার ‘বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০১৪’ আয়োজন করতে যাচ্ছে।

গত বছরের মতো এবারও সর্বমোট ১০০টি অ্যাওয়ার্ড দেওয়া হবে। আউটসোর্সিংকে সারাদেশে ছড়িয়ে দেওয়ার জন্য ৬৪টি জেলা থেকে সেরা ৬৪ জন ফ্রিল্যান্সার বা আইটি উদ্যোক্তাদের এ অ্যাওয়ার্ড দেওয়া হবে।

এ ছাড়াও ৬টি ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে (ওয়েব অ্যাপলিকেশন ডেভেলপমেন্ট, এসইও ও অনলাইন মার্কেটিং, ওয়েব ডিজাইন, গ্রাফিকস ডিজাইন, অনলাইন ব্লগিং, মোবাইল অ্যাপলিকেশন) ৩ জন করে সর্বমোট ১৮ জনকে ব্যক্তিগত ক্যাটাগরিতে এবং ৩ জনকে নারী ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড দেওয়া হবে।

তা ছাড়া প্রাতিষ্ঠানিক ক্যাটাগরিতে ১৫টি প্রতিষ্ঠানকে আউটসোর্সিং খাতে বিশেষ অবদানের জন্য বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্র্ড প্রদান করা হবে।

এ প্রসঙ্গে শামীম আহসান বলেন, বাংলাদেশে আউটসোর্সিং পেশা এখন আর ব্যতিক্রম কিছু নয়। প্রতি বছর দেশে যে বিশাল পরিমাণ শিক্ষিত যুবশক্তি শ্রমবাজারে আসছে, তার পুরোপুরি কর্মসংস্থান করা সরকারের একার পক্ষে অসম্ভব। বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০১৪ প্রদানের মধ্য দিয়ে সচেতনতা সৃষ্টির মাধ্যমে এ বিপুল সংখ্যক অব্যবহৃত মেধাকে আউটসোর্সিং পেশায় আগ্রহী করে তোলা সম্ভব।

এ খাত থেকে অর্জিত আয় দেশের অর্থনীতিতে ভিন্নমাত্রা যোগ করবে। বেসিস শুধু মুক্ত পেশাজীবিদেরই নয়, রপ্তানি খাতে বিশেষ অবদানের জন্য ১৫টি বেসিস সদস্য প্রতিষ্ঠানকে বেসিস এ অ্যাওয়ার্ড দিয়ে আসছে।

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০১৪ পর্বের আহ্বায়ক শাহ ইমরাউল কায়ীশ আউটসোর্সিং অ্যাওয়ার্ডের বিগত বছরগুলোর অর্জন ও বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০১৪ পর্বের পরিকল্পনা উপস্থাপন করেন।

জুরি বোর্ডের চেয়ারম্যান এ কে এম ফাহিম মাশরুর বলেন, অ্যাওয়ার্ড প্রদানে রপ্তানির পরিমাণ, কর্মসংস্থান ও উদ্যোক্তাদের সামাজিক ভূমিকাকে প্রাধান্য দেওয়া হবে।

আগ্রহী যেকোনো ব্যক্তি বেসিসের (www.outsourcingaward.basis.org.bd) এ সাইট থেকে নিবন্ধন করার মাধ্যমে এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। আগামী ১৪ ফেব্রুয়ারির মধ্যে প্রতিযোগীদের নিবন্ধন করতে হবে। আগামী ৮ মার্চ ২০১৪ পর্বের আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০১৪ দেওয়া হবে।

বাংলাদেশ সময় ১৮১৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।